সাবধান, নিউইয়র্কে বেকার ভাতার ভূয়া কল

ভুয়া কল
ভুয়া কল

করোনাভাইরাসের তান্ডবে দিশেহারা লোকজনের অসহায়ত্বের সুযোগে জালিয়াত চক্র সক্রিয় হয়ে উঠেছে। নিউইয়র্ক অঙ্গরাজ্যে শ্রম বিভাগের নাম করে অজস্র ভূয়া প্রতিষ্ঠান মানুষজনকে ফোন করে তাদের গোপন তথ্য হাতিয়ে নিচ্ছে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ৯ এপ্রিল ঘোষণা দিয়েছিলেন, শ্রম বিভাগ ১ হাজার কল সেন্টার থেকে বেকার ভাতার আবেদনকারীদের সঙ্গে যোগাযোগ করা হবে। এরপর থেকে ভুয়া কলের পরিমাণ বেড়ে যায়। এই প্রতিবেদক কথা বলে জেনেছেন, কী করে বোঝা যাবে, কলটি ভূয়া নাকি নিউইয়র্কের শ্রম বিভাগের।

খোঁজ নিয়ে জানা গেছে, শ্রম বিভাগের ফোন কল আইফোনে (আইওএস) লেখা উঠে ‌‌নো কলার আইডি এবং অ্যান্ড্রয়েট সিস্টেমে লেখা উঠে প্রাইভেট নম্বর। এ ছাড়া তাদের তিনটি প্রশ্ন করলে শ্রমবিভাগের প্রতিনিধি সঠিক উত্তর দিয়ে থাকেন। যে তথ্যগুলো আবেদনকারী ছাড়া আর কারও জানার কথা না। ১. কবে বেকার ভাতার জন্য আবেদন করেছেন? ২. আবেদনে উল্লেখ করা শেষ কাজের দিন।৩. জন্ম তারিখ।

এ ছাড়া শ্রম বিভাগ কোনো মানুষের পূর্ণাঙ্গ সোশ্যাল সিকিউরিটি নম্বর জানতে চায় না। তারা শুধু শেষ চারটি নম্বর জানতে চায়।

শ্রম বিভাগ থেকে কল পেয়েছেন কুইন্সে বসবাসরত অ্যাডভোকেট সারওয়ার কায়েস। তিনি বলেন, আমি সেল্ফ এমপ্লয়ী হিসেবে আবেদন করেছি। তারা জানতে চেয়েছে, ১৬ মার্চ থেকে আমি কোনো কাজ করছি কি না? আগামীতে কাজের সুযোগ আসলে কাজে যাবেন কি না? আমার আবেদনে উল্লেখ করা আমার মায়ের মিডল নামও জানতে চেয়েছে। এই প্রশ্নগুলো করার পরে তারা আমার বেকার ভাতা আগামী চার সপ্তাহের জন্য নিশ্চিত করেছে।

অনেক ভূয়া ফোন কলে অতিষ্ঠ মাহী উদ্দীন বলেন, ‘ভূয়া ফোন কলে অতিষ্ঠ হয়ে আমি অনেক কল রিসিভ করি না। একটি কল এসেছে নো কলার আইডি থেকে। তিনি জানান, সেখানে আমি অ্যাম্বুলেন্স ও শিশুর কান্নার শব্দ শুনে রেখে দিয়েছি। পরে জানতে পারলাম, সেটি ছিলো শ্রম বিভাগের। আমি মনে করি, কল রিসিভ করে ওপরের ৩টি প্রশ্ন করলে সহজেই জানা যাবে কলটি ভূয়া না সঠিক।

গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, ‘আপনি যখন থেকে বেকার হয়েছেন, তখন থেকেই ভাতা পাবেন। আমাদের নতুন পদ্ধতি আপনার জন্য কাজ করছে কি না, তা আমাদের জানতে দিন। [email protected] এই ইমেইলে আপনার কথা আমাদের জনান। আপনার আবেদন মঞ্জুর হলে আপনি ১৬ মার্চ থেকে বেকার ভাতা পাবেন।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের শ্রম বিভাগের ওয়েবসাইটে নতুন আবেদনগুলো সম্পূর্ণরূপে পাওয়া যাবে। করোনা মহামারির কারণে বেকার ভাতার সুবিধা এখন ৩৯ সপ্তাহ পর্যন্ত পাওয়া যাবে। আগে ছিল ২৬ সপ্তাহের জন্য।