কানাডায় করোনায় মুক্তিযোদ্ধাসহ ৫ বাংলাদেশির মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া মুক্তিযোদ্ধা সালাম শরীফ। ছবি: সংগৃহীত
করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়া মুক্তিযোদ্ধা সালাম শরীফ। ছবি: সংগৃহীত

কানাডার টরন্টোয় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সালাম শরীফ (৬৭) নামের একজন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তিনি মুক্তিযোদ্ধা ছিলেন। করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারানোদের মধ্যে সালাম শরীফ পঞ্চম ব্যক্তি।

১৭ এপ্রিল সন্ধ্যায় টরন্টোর স্থানীয় একটি হাসপাতালে করোনা আক্রান্ত সালাম শরীফের মৃত্যু হয়। প্রায় তিন সপ্তাহ আগে তাঁর শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়। মাঝে তাঁর অবস্থার কিছুটা উন্নতি হয়েছিল। পরে আবার অবনতি হয়। তাঁর মৃত্যুতে শোকাভিভূত কানাডাপ্রবাসী বাংলাদেশিরা। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে রেখে গেছেন।

সালাম শরীফ সম্পর্কে মুক্তিযোদ্ধা তালিকা থেকে প্রাপ্ত তথ্যে দেখা যায়, তাঁর বাড়ি ফরিদপুর জেলার (আগের গোপালগঞ্জ) শুকতাইল গ্রামে। তাঁর বাবার নাম মৃত এস এম চান্দ মোহাম্মদ। ১৯৭১ সালে ছাত্র থাকা অবস্থায় তিনি মুক্তিযুদ্ধে যোগ দেন। বাংলাদেশ ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতা সালাম শরীফ কানাডায় আওয়ামী লীগের রাজনীতির সঙ্গেও যুক্ত ছিলেন।

টরন্টোর বাংলাদেশি অধ্যুষিত ড্যানফোর্থ এলাকার বেঙ্গল ফাইন্যান্সের পরিচালক শক্তি দেব প্রথম আলোকে বলেন, পরোপকারী মুক্তিযোদ্ধা সালাম শরীফের বাংলাদেশের প্রতি অগাধ ভালোবাসা ছিল। আমরা একজন দেশপ্রেমিক ও যোদ্ধাকে হারালাম।

গ্রেটার ফরিদপুর অ্যাসোসিয়েশন অব কানাডার প্রেসিডেন্ট ছিলেন সালাম শরীফ। সংগঠনটির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম প্রথম আলোকে বলেন, আমরা একজন অভিভাবক হারালাম। সংগঠনের সদস্যদের পক্ষ থেকে তাঁর আত্মার শান্তি ও পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।

এদিকে সালাম শরীফের মত্যুতে তাঁর প্রতি শ্রদ্ধা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে টরন্টোয় নিযুক্ত বাংলাদেশ কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ প্রথম আলোকে বলেন, টরন্টোয় করোনায় আক্রান্ত হয়ে এ নিয়ে দুজন মুক্তিযোদ্ধার মৃত্যু হলো। আমরা গভীরভাবে শোকাহত। নালাম শরীফের বাংলাদেশি কানাডিয়ান কমিউনিটির অনেক বড় ক্ষতি। তাঁর পরিবারের সঙ্গে কথা বলছি। পরিস্থিতি স্বাভাবিক হলে আমরা তাঁদের পাশে স্বশরীরে উপস্থিত হব। করোনার কারণে জারি হওয়া স্বাস্থ্যবিধি মোতাবেক মুক্তিযোদ্ধা হিসেবে এই তাঁর প্রতি জাতির শেষ শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতাও আমরা করতে পারছি না।