নোবেল কারা পান সেটাও জানেন না ট্রাম্প!

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

সাংবাদিকতায় যে নোবেল পদক দেওয়া হয় না, এ কথাটাই জানেন না প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । বিষয়টি এখানেই শেষ নয়, আমেরিকার প্রেসিডেন্ট নোবেল শব্দটিও ইংরেজিতে শুদ্ধ বানানে লিখতে পারেননি। ‘Nobel Prize’ লেখতে গিয়ে টুইট বার্তায় বারবার লিখেছেন ‘Noble Prize’। এ নিয়ে ২৬ এপ্রিল থেকে মেতে আছে মার্কিন গণমাধ্যমগুলো।

ঘটনার সূত্রপাত ‘নিউইয়র্ক টাইমস’-এর এক প্রতিবেদনের জের ধরে। প্রতিবেদনে প্রেসিডেন্ট ট্রাম্পের হোয়াইট হাউসে কাজের চেয়ে টিভি দেখা ও খাওয়া-দাওয়ায় সময় বেশি ব্যয় করার কথা বলা হয়েছে। এতে খেপে গেছেন ট্রাম্প। রোববার সকালেই একের পর এক টুইট বার্তায় তুলোধুনো করেছেন ‘নিউইয়র্ক টাইমস’-এর দুই সাংবাদিক কেটি রজার্স ও অ্যানি কার্নিকে। বলেছেন, তৃতীয় শ্রেণির সাংবাদিকদের ভুয়া প্রতিবেদন এটি, যাঁরা তাঁর কাজকর্ম সম্পর্কে কিছুই জানেন না।

ট্রাম্প বলেছেন, যাঁরা তাঁকে জানেন, তাঁদের জানা আমেরিকার ইতিহাসে কঠিনতম কাজ তিনি করে আসছেন। গত সাড়ে তিন বছরে মার্কিন প্রেসিডেন্টদের ইতিহাসে সবচেয়ে বেশি কাজ করেছেন তিনি। তাঁর কথায়, ভুয়া সংবাদমাধ্যম এই বিষয়টি ঘৃণা করে আসছে। তাঁর রাশিয়া-কেলেঙ্কারি নিয়ে সাংবাদিকেরা ‘নোবেল পদক’ পেয়েছেন উল্লেখ করে তিনি বলেন, এসব পদক পাওয়া উচিত ছিল যাঁরা সঠিক সংবাদ পরিবেশন করেছিলেন তাঁদের।

ট্রাম্প টুইটে বলেন, ভুয়া সংবাদমাধ্যমসহ সবার বিরুদ্ধে এ নিয়ে মামলা করা উচিত। টুইট বার্তায় তিনি বলেন, ‘কখন এসব নিয়ে নোবেল কমিটি উদ্যোগী হবে? দ্রুত উদ্যোগ নিলেই ভালো হয়। কোথায় আমাদের সব ভালো আইনজীবী? কেউ কি এ নিয়ে উদ্যোগ নেবে?’

প্রেসিডেন্ট ট্রাম্পের এসব টুইট নিয়ে সোশ্যাল মিডিয়ায় ব্যাপক হাস্যরসের সৃষ্টি হয়। এর আগে ট্রাম্প করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড-১৯ রোগে আক্রান্ত রোগীদের জীবাণুনাশক রাসায়নিক তরল দিয়ে চিকিৎসার প্রস্তাব দিয়েছেন।

সাংবাদিকতার জন্য নোবেল প্রাইজ দেওয়া হয় না। সাংবাদিকতার নোবেল নামে সম্পূর্ণ ভিন্ন একটি পদককে একই মর্যাদায় দেখা হয়। নিউইয়র্ক টাইমস সাংবাদিকতার নোবেল নামে খ্যাত পুলিৎজার পুরস্কার পেয়েছে একাধিকবার, যার সঙ্গে নোবেল কমিটির কোনো যোগসূত্রই নেই।