স্কুল খুলে দিতে গভর্নরদের ট্রাম্পের ফোন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের এই সময়ে আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্যের স্কুলগুলো খুলে দেওয়ার পরামর্শ দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রাজ্যের গভর্নরদের ফোনে ট্রাম্প বলেছেন, বেশ কিছু রাজ্যে শিক্ষাবর্ষ শেষ হওয়ার আগেই স্কুলগুলো আবার চালু করা উচিত।


নিউইয়র্ক টাইমস–এর প্রাপ্ত একটি অডিও ক্লিপে জানা গেছে, রাজ্যের গভর্নরদের সঙ্গে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ফোনে একটি সম্মেলনে যোগ দেন। ওই ফোনে তিনি গভর্নরদের বলেন, ‘আপনারা কেউ কেউ স্কুল খোলার বিষয়ে চিন্তাভাবনা শুরু করতে পারেন।’ এ সময় ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন। মাইক পেন্সকে উদ্দেশ করে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘মাইক, আমি মনে করি বিষয়টি তাঁরা গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে পারে এবং সম্ভবত এটি চালিয়ে যেতে পারে।’ তবে কোনো গভর্নর এ ব্যাপারে ট্রাম্পের সঙ্গে এখনো একমত বা অসম্মতি পোষণ করেননি।


আমেরিকায় করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা বাড়ছে, এতে চাপ পড়ছে অর্থনীতিতে। তাই অঙ্গরাজ্যগুলোকে কীভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে উদ্বিগ্ন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি বলেন, ‘ছোট বাচ্চারা এই বিপর্যয়ের মধ্যে খুব ভালো সাপোর্ট করেছে। তবে এখন অনেকেই স্কুল খোলার বিষয়ে ভাবছে।’


মন্টনা স্টেটি ইতিমধ্যে এই বছর স্কুল খোলার সম্ভাবনা নিয়ে এগিয়ে চলেছে। এই রাজ্য কম ঝুঁকিতে রয়েছে। এখানে আক্রান্ত ও মৃতের সংখ্যা খুবই কম। তাই আগামী ৭ মে থেকে স্কুলগুলো চালু করার সিদ্ধান্ত নিয়েছে এই রাজ্য।