চীন আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার ওপর ক্ষোভ ঝাড়লেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন তিনি অত‌্যন্ত আত্মবিশ্বাস নিয়ে বলতে পারেন বিশ্বব‌্যাপী মহামারি সৃষ্টিকারী ভাইরাসটি চীনের পরীক্ষাগার (ল‌্যাব) থেকে এসেছে। তিনি আবার মহামারি নিয়ে চীন এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা উভয়কেই আঘাত করেছেন। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে বলা হয়। 

ট্রাম্প বলেন, চীনের পরীক্ষাগারে ভাইরাসটির উৎপত্তির বিষয়ে আত্মবিশ্বাস নিয়ে বলতে পারলেও এটি চীন ভুল করেছে নাকি উদ্দেশ্যমূলকভাবে কিছু করেছে তা তাকে বলার অনুমতি দেওয়া হয়েছিল না।
অবশ‌্য মার্কিন গোয়েন্দা দল বৃহস্পতিবার বলেছে যে, তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে বিশ্বজুড়ে মারাত্মক অবস্থা সৃষ্টিকারী ভাইরাসটি চীনে উদ্ভূত হয়েছিল কিন্তু তা মানবসৃষ্ট বা তাতে কোনো কারিগরি কিছু ছিল না। এতে জিনগত রূপান্তর করা হয়নি।
ট্রাম্প সম্প্রতি অভিযোগ করেছেন, তার পুনর্নির্বাচিত কর্মসূচি ভন্ডুল করতেই চীন আগেভাগে যুক্তরাষ্ট্রকে সতর্ক করেনি।
ট্রাম্প বিশ্ব স্বাস্থ‌্য সংস্থার কড়া সমালোচনা করে বলেছেন, সংস্থাটির লজ্জা হওয়া উচিত। তারা যেন চীনের জনসংযোগ প্রতিষ্ঠান বা পিআর এজেন্সির ভূমিকা পালন করছে।
একাধিক সংবাদম‌াধ‌্যেমের প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প মার্কিন গোয়েন্দাদের ভাইরাসটির উৎপত্তি সম্পর্কে আরও সুনিশ্চিত করার জন্য নির্দেশ দেন।
চীনের উহানের একটি বাজার থেকে গত বছরের ডিসেম্বরে এ ভাইরাসটি ছড়ায়। কিন্তু এখন কেউ কেউ সন্দেহ করেন ভাইরাস গবেষণা পরীক্ষাগার থেকে এর উৎপত্তি।
গত সোমবার ট্রাম্প সতর্ক করে বলেন, 'চীনকে দায়ী করার অনেক পথ রয়েছে। আমরা তাদের ওপর খুশি নই। আমরা পুরো পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট নই কারণ আমরা বিশ্বাস করি এটি উত্স থেকে বন্ধ করা যেত। '