মিশিগান গভর্নরের বিরুদ্ধে মামলার শুনানি ১৫ মে

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: রয়টার্স
মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: রয়টার্স

আমেরিকায় মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমারের বিরুদ্ধে রিপাবলিকান দলের রিপ্রেজেনটেটিভ পল মিশেলের করা মামলার শুনানি ১৫ মে অনুষ্ঠিত হবে। বিচারক সিন্থিয়া স্টিফেন্স ৮ মে স্বাক্ষরিত এক আদেশে শুনানির এই তারিখ ঘোষণা করেন।

১৫ মে সকাল ১০ টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে মামলার শুনানি অনুষ্ঠিত হবে। গভর্নর হুইটমারের আইনজীবীরা মামলার শুনানিতে অংশ নেবেন এবং বিচারক সিন্থিয়া স্টিফেন্স বিতর্ক শুনবেন। গভর্নর গ্রিচেন হুইটমার করোনাভাইরাস মোকাবিলায় নির্বাহী এক আদেশের মাধ্যমে ২৮ মে পর্যন্ত রাজ্যে 'জরুরি অবস্থা' জারি করেন। এতে সাংবিধানিক অধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে ৪ মে মিশিগানের রিপাবলিকান দলের রিপ্রেজেনটেটিভ পল মিশেল গভর্নর গ্রিচেন হুইটমার এবং রাজ্যের স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের পরিচালক রবার্ট গর্ডনকে আসামি করে মামলাটি করেন।

তবে হুইটমারের সমর্থকেরা বলছেন, ১৯৪৫ সালের আইন অনুযায়ী গভর্নর একক সিদ্ধান্তে স্টে হোম অর্ডার বাড়াতে পারেন। হুইটমারের একজন মুখপাত্র এই মামলাকে রাজনৈতিক মামলা হিসেবে অভিহিত করেন। আইন বিশেষজ্ঞরা বলছেন, শেষ পর্যন্ত সুপ্রিম কোর্ট হয়তো মামলার সিদ্ধান্ত জানাবেন।

এদিকে গত ৩০ এপ্রিল 'স্টে হোম' আদেশের বিরুদ্ধে মিশিগানের রাজধানী ল্যান্সিংয়ে শত শত বিক্ষোভকারী ক্যাপিটাল ভবনের বাইরে বিক্ষোভ প্রদর্শন করেন। এঁদের বেশ কয়েকজনকে আগ্নেয়াস্ত্র বহন করতে দেখা যায়। এতে ডেমোক্রেট দলের আইনপ্রণেতারা সরকারি ভবনে আগ্নেয়াস্ত্রের অনুমতি দেওয়ার নীতি নিয়ে প্রশ্ন তুলেছেন। এ প্রসঙ্গে মিশিগানের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল ৮ মে বলেন, ১১ মে মিশিগান ক্যাপিটাল কমিশন ক্যাপিটাল বিল্ডিংয়ের ভেতর আগ্নেয়াস্ত্রের অনুমতি পাচ্ছে কি না তা পুনর্বিবেচনা করার কথা রয়েছে।

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার রাজ্যবাসীকে বিচলিত না হওয়ার জন্য অনুরোধ করেছেন। করোনাভাইরাসের কারণে যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন, তাঁদের সাহায্যর হাত বাড়িয়ে দেবেন বলে আশ্বাস দিয়েছেন তিনি। 

মিশিগান স্টেট সূত্রে জানা গেছে, মিশিগানে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে গত ২৪ ঘণ্টায় ৫০ জনের মৃত্যু হয়েছে। যা আগের দিনের তুলনায় কম। তবে আক্রান্ত হয়েছেন ৬৮০ জন যা আগের দিনের তুলনায় বেশি। আগের দিন ৭ মে এখানে মৃত্যু হয়েছে ৯৩ জনের আর আক্রান্ত হয়েছেন ৫৯২ জন। মিশিগানে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৪ হাজার ৩৯৩ জনের এবং আক্রান্ত হয়েছেন ৪৬ হাজার ৩২৬ জন।