করোনা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পাপী মনার গান

শিল্পী পাপী মনা। ছবি: সংগৃহীত
শিল্পী পাপী মনা। ছবি: সংগৃহীত

করোনাভাইরাসে বিপর্যস্ত নিউইয়র্কসহ পুরো আমেরিকা। চারদিকে মৃত্যুর খবর। কোথাও ভালো কোনো খবর নেই। ঠিক এমন সময়ে করোনা নিয়েই উজ্জীবনের গান গাইলেন শিল্পী পাপী মনা। নিউইয়র্কে বসবাসরত শিল্পী পাপী মনা এর আগেও অনেকবার উজ্জীবনের গান গেয়েছেন।

করোনা নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে পাপী মনার গাওয়া গানটি অ্যাপল মিউজিক, আমাজন মিউজিক, গুগল প্লে মিউজিক, ইউটিউবসহ সবখানেই শোনা যাচ্ছে। পাপী মনা বলেন, বিশ্বজুড়ে তিনি জনপ্রিয় এমন আরও কিছু গান করতে চান, যা সবার হৃদয়ে থেকে যাবে। সারা বিশ্বের মানুষ তাঁকে চিনবে গান দিয়ে।

আন্তর্জাতিক অঙ্গনে পাপী মনার গাওয়া গানটির অর্থ কিছুটা এমন দাঁড়ায়—
‘বর্তমান সময় থেকে উত্তরণ হবে একদিন
আবার জেগে উঠবে প্রিয় শহর
আবার আমরা হাত ধরব একে অপরকে ভালোবেসে
আশার সূর্য উঁকি দেবে শহরের আকাশে
কোলাহলমুখর হবে আমার প্রিয় শহর
নির্জন এই শহর
মুখোশ পরে জীবনসংগ্রামে লিপ্ত মানুষ
হাসপাতালে ডাক্তাররা চিকিৎসা দেন
বন্ধুহীন শিশু
এই সব দৃশ্য, যা বর্তমান শহরের খণ্ড চিত্র
তার পরিবর্তন হবে
জেগে উঠবে জীবন শহরের আর
বর্তমানের এই অসম্ভব ছবি হয়ে যাবে মানুষের বেঁচে থাকার সংগ্রামের দলিল।’

প্রথম আলো উত্তর আমেরিকাকে পাপী মনা বলেন, শিল্পী হিসেবে তিনি স্বপ্ন দেখেন এমন একটি সমাজের, যেখানে জাতি-ধর্ম-বর্ণনির্বিশেষে মানুষের মধ্যে কোনো ভেদাভেদ থাকবে না।

গিটারিস্ট এলমাস আশরাফ। ছবি: সংগৃহীত
গিটারিস্ট এলমাস আশরাফ। ছবি: সংগৃহীত

ছোটবেলা থেকে লিটল থিয়েটারে অভিনয়, সংলাপ রচনা, পরিচালনা, মেকআপ, সংগীত—সবকিছুই শিখেছিলেন তিনি। তাঁর বাবা নজরুলসংগীত চর্চা করতেন ও সংগীতের শিক্ষক ছিলেন। পরে পাপী মনা পপ গুরু আজম খানের গানের প্রতি আকৃষ্ট হন। তাঁর হাত ধরেই সংগীতজগতে আসেন পাপী মনা। কঠিন পরিশ্রমে তিনি নিজেকে প্রতিষ্ঠিত করেছেন সংগীতজগতে। দেশ ছেড়ে বিদেশের মাটিতে এসে গান করছেন আর জায়গা করে নিয়েছেন অনেক শ্রোতার হৃদয়ে।

পাপী মনার গান সমাজের কথা বলে, মানুষের মনের কথা বলে। গানটি লিখেছেন পাপী মনা এবং গিটারিস্ট এলমাস আশরাফ। টিউন ও এডিটের কাজ করেছেন এস জে আহমেদ। ডিওপি পাপী মনা ও এস জে আহমেদ। আন্তর্জাতিক অঙ্গনে পাপী মনার এই গান উৎসর্গ করা হয়েছে কোভিড-১৯–এ আক্রান্ত মানুষদের। গানটি শুনতে  ইউটিউব লিঙ্কে ক্লিক করুন।