করোনা ঠেকাতে ইউভি ল্যাম্প ব্যবহার করবে এমটিএ

করোনাভাইরাস প্রতিরোধে নিউইয়র্ক সিটির মেট্রোপলিটন ট্রানজিট অথরিটি (এমটিএ) পাবলিক বাস, ট্রেন ও স্টেশনে অতিবেগুনি রশ্মির (ইউভি) ল্যাম্প ব্যবহার করতে পাইলট কর্মসূচি ঘোষণা করেছে।

সম্প্রতি আমেরিকায় এক পরীক্ষায় দেখা গেছে, সূর্যের অতিবেগুনি রশ্মি দিয়ে করোনাভাইরাস রোধ করা যায়।

এমটিএ সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, তারা সাবওয়েসহ বাস ও রেলস্টেশনে করোনা রোধে অতিবেগুনি রশ্মির ল্যাম্প ব্যবহার করবে।

সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, ইউভিসি—যা ইউভি স্পেকট্রামের তিন ধরনের আলোর মধ্যে একটি। এটি কোভিড-১৯ ভাইরাস নির্মূল করতে সক্ষম।

পরীক্ষায় এর কার্যকারিতা প্রমাণিত হয়েছে। ভাইরাস ও ব্যাকটেরিয়ার বিরুদ্ধে সবচেয়ে শক্তিশালী এই রশ্মি।

জানা গেছে, নিউইয়র্কের এমটিএ সংস্থা সামনের সপ্তাহ থেকে সাবওয়ে, বাস ও ট্রানজিট সুবিধায় এই প্রযুক্তি প্রাথমিকভাবে চালু করবে। সফল হলে এটি দ্বিতীয় পর্বে লং আইল্যান্ড রেল রোড এবং মেট্রো-উত্তর রেলে প্রসারিত করা হবে।

এমটিএর চেয়ারম্যান ও প্রধান নির্বাহী কর্মকর্তা প্যাট্রিক ফয়ে বলেন, 'বিশ্বজুড়ে পরিবহন সংস্থাগুলোর ক্ষেত্রে এটি (ইউভিসি দিয়ে করোনা ধ্বংস) প্রথম পাইলট প্রোগ্রাম। প্রায় তিন মাস ধরে এমটিএ সাবওয়ে ও বাসের পুরো বহর জীবাণুমুক্ত করার জন্য নিরলস কাজ করে যাচ্ছে।

তবে আমরা সব সময় প্রতিশ্রুতি দিয়েছি যে আপনাদের জন্য নতুন পদ্ধতির সন্ধান করতে সক্ষম হব। এই ইউভিসি পাইলটটির প্রবর্তন আমাদের গ্রাহকদের এবং কর্মচারীদের নিরাপদ রাখতে সহায়তা করবে।'

এমটিএ সংবাদ বিজ্ঞপ্তিতে আরও জানায়, সংস্থাটি কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের রেডিওলজিক্যাল রিসার্চ সেন্টারের পরিচালক ডেভিড ব্রেনারকে ইউভিসি ল্যাম্পসের কার্যকারিতা পরীক্ষা করতে বলেন।

চলতি সপ্তাহে ব্রেনার জানিয়েছেন, তাঁর পরীক্ষায় দেখা গেছে ইউভিসি আলো কোভিড-১৯ ভাইরাসকে সম্পূর্ণ নির্মূল করেছে। তিনি পিয়ার-রিভিউ প্রকাশনার জন্য অতিরিক্ত পরীক্ষা চালিয়ে যাচ্ছেন।