পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গের মৃত্যুতে বিক্ষোভ, গুলিতে নিহত ১

পুলিশের নির্যাতনে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে মিশিগানের ডেট্রয়েটে বিক্ষোভ করছেন হাজারো মানুষ। ছবি: রয়টার্স
পুলিশের নির্যাতনে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে মিশিগানের ডেট্রয়েটে বিক্ষোভ করছেন হাজারো মানুষ। ছবি: রয়টার্স

আমেরিকার মিনেসোটা অঙ্গরাজ্যের মিনেপোলিস শহরে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েড (৪৬) নামের এক কৃষ্ণাঙ্গের মৃত্যুর প্রতিবাদে ২৯ মে মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরের ডাউন টাউনে বিক্ষোভ হয়েছে। এ সময় গুলিতে বিক্ষোভরত এক ব্যক্তি নিহত হয়েছেন। ডেট্রয়েট পুলিশ জানিয়েছে, এ ঘটনায় পুলিশ জড়িত নয়।

ডেট্রয়েট পুলিশ বিভাগের একজন মুখপাত্র বলেন, রাত প্রায় সাড়ে ১১ টার দিকে একটি গাড়ি থেকে অপরিচিত এক ব্যক্তি বিক্ষোভরত জনতার মধ্যে ১৯ বছর বয়সী এক ব্যক্তিকে গুলি করে পালিয়ে যান। পরে গুলিবিদ্ধ ব্যক্তিকে হাসপাতালে নিলে চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন। এ ঘটনায় তদন্ত চলছে।

জানা গেছে, বিক্ষোভে সহস্রাধিক মানুষ জড়ো হন। শুরুতে বিক্ষোভ সমাবেশটি ছিল শান্তিপূর্ণ ও অহিংস। তবে পরে পাথরের আঘাতে একজন পুলিশ অফিসার আহত হন এবং বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর হয়। ঘটনাস্থল থেকে নয় জনকে গ্রেপ্তার করে পুলিশ হেফাজতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন ডেট্রয়েট পুলিশ প্রধান জেমস ক্রেগ। জনতাকে ছত্রভঙ্গ করতে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছুড়েছে।

এদিকে আগামী ১ জুন থেকে মিশিগানের সেক্রেটারি অব স্টেট অফিসগুলো খুলবে। তবে প্রয়োজনীয় কাজের জন্য অবশ্যই আগে থেকে অ্যাপয়েন্টম্যান্ট নিতে হবে। মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ২৯ মে সাংবাদিক সম্মেলনে বলেছেন, আগামী কিছু দিনের মধ্যে রাজ্যের আরও বিভিন্ন প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে।

মিশিগান স্টেট সূত্রে জানা গেছে, মিশিগানে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে ৩৪ জন মারা গেছে। আক্রান্ত হয়েছে ৬০৭ জন। এ পর্যন্ত মিশিগানে করোনায় সংক্রমিত হয়ে ৫ হাজার ৪০৬ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৫৬ হাজার ৬২১ জন।