মিশিগানে চতুর্থ দিনের মতো বিক্ষোভ চলছে

কারফিউ ভেঙে প্রতিবাদ ও বিক্ষোভ দমনে ১ জুন মিশিগানের ডেট্রয়েট শহরে সাঁজোয়া যান নিয়ে পুলিশের অবস্থান। ছবি: রয়টার্স
কারফিউ ভেঙে প্রতিবাদ ও বিক্ষোভ দমনে ১ জুন মিশিগানের ডেট্রয়েট শহরে সাঁজোয়া যান নিয়ে পুলিশের অবস্থান। ছবি: রয়টার্স

পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের একজন কৃষ্ণাঙ্গ হত্যার মৃত্যুর প্রতিবাদে মিশিগান অঙ্গরাজ্যের বিভিন্ন শহরে চতুর্থ দিনের মতো বিক্ষোভ অব্যাহত রয়েছে। রাজ্যের ডেট্রয়েট, গ্র্যান্ড রেপিডস ও ট্রয় শহরে  শত শত মানুষ   বিক্ষোভ করছে। কারফিউ ভঙ্গ করায় গ্র্যান্ড রেপিডস পুলিশ ১ জুন রাতে কয়েক জনকে গ্রেফতার করেছে।

এদিকে রাজ্যের রাজধানী ল্যান্সিংয়ে গত ৩১ মের বিক্ষোভকারীদের সহিংস ঘটনায় সরকারি ও বেসরকারি সম্পত্তির ব্যাপক ক্ষয়ক্ষতির জন্য ১ জুন রাত নয়টা থেকে ২ জুন ভোর পাঁচটা পর্যন্ত কারফিউ ঘোষণা করেছেন ল্যান্সিং সিটির মেয়র অ্যান্ডি শোর। এক টু্ইট বার্তায় রাজ্য গভর্নর গ্রিচেন হুইটমার বলেছেন, প্রতিবাদকারীদের প্রতি আমার সমর্থন রয়েছে। তবে তাঁরা যেন রাত হওয়ার সঙ্গে সঙ্গে বাড়ি ফিরে যান।
১ জুন ডেট্রয়েটে প্রতিবাদ ও বিক্ষোভে নেতৃত্ব দেয় তরুণ সমাজ। এখানে শান্তিপূর্ণভাবে সমাবেশ সমাপ্ত হয়েছে। ডেট্রয়েট পুলিশ প্রধান জেমস ক্রেগ জানান, ৩১ মে রাত ও ১ জুন সকাল পর্যন্ত শতাধিব বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে।
এদিকে মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ১ জুন স্টে হোম আদেশ আংশিক প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন। ৪ জুন থেকে রাজ্যের রেস্টুরেন্ট ও বার খুলে দেওয়া হবে। তবে সবাইকে সামাজিক দূরত্ব আইন মানতে হবে। ধারণ ক্ষমতার ৫০ শতাংশ মানুষ প্রবেশ করতে পারবেন। ১০০ জন মানুষ নিয়ে সমাবেশের অনুমতি দেওয়া হবে। এ ছাড়া গ্র্যাজুয়েশন পার্টি, বিয়ে, শেষকৃত্য অনুষ্ঠানও করা যাবে। তবে ক্যাসিনো, জিম, সিনেমা হল ও সেলুনের দোকান বন্ধ থাকবে।