জর্জিয়ায় স্বাস্থ্যবিধি মেনে মসজিদে নামাজ আদায় শুরু

জর্জিয়ায় সামাজিক দূরত্ব মেনে নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি: প্রথম আলো
জর্জিয়ায় সামাজিক দূরত্ব মেনে নামাজ আদায় করছেন মুসল্লিরা। ছবি: প্রথম আলো

করোনাভাইরাস প্রতিরোধে দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার জর্জিয়ার মসজিদগুলো খুলে দেওয়া হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে গত ২৯ মে থেকে এখানকার মসজিদগুলোতে জুমার নামাজ আদায় করছেন মুসল্লিরা। ৫ জুন থেকে জুমার নামাজের একাধিক জামাতের পাশাপাশি পাঁচ ওয়াক্ত নামাজও পড়তে পারবেন মুসল্লিরা। 

এর আগে গত ২২ মে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আমেরিকার সব ধর্মীয় উপাসনালয় খুলে দেওয়ার নির্দেশ দেন। প্রেসিডেন্টের ঘোষণার পরিপ্রেক্ষিতে গত ২৪ মে বিভিন্ন মসজিদে ঈদুল ফিতরের নামাজও অনুষ্ঠিত হয়।
২৯ মে জর্জিয়ার কেন্দ্রীয় মসজিদ আল ফারুক মসজিদ অব আটলান্টা, মসজিদ আবুবকর, আল-মদিনা, আততাকোয়া, জর্জিয়া ইসলামিক ইনস্টিটিউট, ওমর বিন আবদুল আজিজসহ বিভিন্ন মসজিদে এক বা একাধিক জুমার জামাত অনুষ্ঠিত হয় বলে জানা গেছে। এর মধ্যে গ্রেটার আটলান্টার নরক্রস শহরে অবস্থিত মসজিদ ওমর বিন আবদুল আজিজে পরীক্ষামূলক জুমার দুটি জামাত অনুষ্ঠিত হয়।

নামাজ শুরুর আগে মসজিদের ইমাম মুফতি আফসার আলী মুসল্লিদের উদ্দেশে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, সিডিসি প্রদত্ত স্বাস্থ্যবিধি এবং সামাজিক দূরত্ব মেনে চলার শর্তে ৫ জুন থেকে মসজিদে নিয়মিত কার্যক্রম অনুষ্ঠিত হবে। যথাক্রমে বেলা দুইটা, আড়াইটা এবং তিনটায় তিনটি জুমার নামাজের জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া পাঁচ ওয়াক্ত নামাজ অনুষ্ঠিত হবে বলেও জানানো হয়।

মসজিদ দারুসসালামের পরিচালনা বোর্ডের সদস্য মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন প্রথম আলো উত্তর আমেরিকাকে বলেন, তাঁদের মসজিদেও পরীক্ষামূলক জুমার নামাজ অনুষ্ঠিত হয়েছে। সিডিসির শর্ত মেনে নিয়মিত নামাজ আদায়ের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শর্ত পালনে ব্যর্থ হলে সিডিসি মসজিদ আবার বন্ধ করে দিতে পারে। মসজিদে নামাজ আদায় করতে যেসব শর্ত মানতে হবে, সেগুলো হলো—১৫ বছরের নিচে বা ৬৫ বছরের ঊর্ধ্বে কোনো মুসল্লি মসজিদে আসতে পারবে না। এই বয়সের কেউ এলে তাকে মসজিদ ভবনের বাইরে নামাজ আদায় করতে হবে; প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে মসজিদে আসতে হবে। মাস্কে অবশ্যই নাক ও মুখমণ্ডল ঢাকা থাকতে হবে; মুসল্লিদের বাসা থেকে অজু করে ও সুন্নত নামাজ আদায় করে আসতে হবে। ফরজ নামাজের পর সুন্নত বা অন্যান্য নামাজও বাসায় ফিরে আদায় করতে হবে; নামাজের কাতারে একজনের থেকে ছয় ফুট দূরত্বে দাঁড়াতে হবে এবং এক লাইন বাদ দিয়ে পরের লাইন তৈরি করতে হবে; অসুস্থ ব্যক্তিরা মসজিদের চেয়ার-টেবিল ব্যবহার করে জামাতে অংশ নিতে পারবেন না। এ ক্ষেত্রে বাড়ি থেকে চেয়ার টেবিল আনতে হবে; মসজিদে সংরক্ষিত জায়নামাজ ও টুপি ব্যবহার করা যাবে না। নিজ নিজ জায়নামাজ বাড়ি থেকে নিয়ে আসতে হবে এবং নামাজ শেষে বাড়ি ফিরিয়ে নিতে হবে, মসজিদ প্রাঙ্গণে রাখা যাবে না। হাতে হাত মেলানো বা কোলাকুলি করা যাবে না। সামাজিক দূরত্ব মেনে কুশলাদি আদান প্রদান করতে হবে।