মিশিগানে নবম দিনের মতো বিক্ষোভ চলছে

ডেট্রয়েট শহরে বিক্ষোভ মিছিলে প্রতিবাদকারীরা। ছবি: রয়টার্স
ডেট্রয়েট শহরে বিক্ষোভ মিছিলে প্রতিবাদকারীরা। ছবি: রয়টার্স

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরে প্রতিবাদ, বিক্ষোভ ও মিছিল টানা নবম দিনের মতো অব্যাহত রয়েছে। ৬ জুন বিকেল থেকেই ডেট্রয়েট ডাউন টাউনে প্রতিবাদকারীরা সমবেত হতে থাকেন। সন্ধ্যা ছয়টার দিকে গ্রেসিয়েট অ্যাভিনিউয়ে সহাস্রাধিক মানুষ সমবেত হন ও কারফিউ ভেঙে বিভিন্ন স্লোগান দিয়ে বিক্ষোভ করেন।

বিক্ষোভকারীরা এরপর জেফারসন অ্যাভিনিউ ধরে এগোতে থাকেন। রাত আটটায় ডেট্রয়েটে কারফিউ শুরু হলে প্রতিবাদকারীরা কিছুক্ষণ নীরবতা পালন করেন। পরে এক সঙ্গে সবাই স্লোগান তোলেন, 'নো জাস্টিস, নো পিস।' তাঁরা কারফিউ ভঙ্গ করে বিক্ষোভ মিছিল অব্যাহত রাখেন। সমাবেশ ও মিছিল শান্তিপূর্ণ হওয়ায় পুলিশ কাউকে গ্রেপ্তার করেনি। এরপর প্রতিবাদকারীরা ফিরে আসেন ডেট্রয়েট পুলিশ ডিপার্টমেন্টের সামনে। সেখানে রাত সোয়া নয়টার পর সমাবেশের সমাপ্তি ঘোষণা করা হয় এবং ৭ জুন আবারও ডেট্রয়েট পুলিশ বিভাগের সদর দপ্তর থেকে প্রতিবাদ মিছিল শুরুর ঘোষণা দেওয়া হয়।

মিছিলে অংশ নেওয়া টেলর লিটল নামের ২৩ বছর বয়সী এক তরুণী বলেন, করোনাভাইরাসের এ সময় এমন বিশাল সমাবেশে রাস্তায় নামা উচিত নয়, তবে বর্তমান পরিস্থিতি তাঁকে রাস্তায় নামতে বাধ্য করেছে। তিনি বলেন, যতক্ষণ বর্ণবাদ অব্যাহত থাকবে ততক্ষণ তিনি প্রতিবাদ করবেন।

এ ছাড়া মিশিগান অঙ্গরাজ্যের গ্র্যান্ড রেপিডস, ল্যান্সিং, পোর্ট হুরন, কালামাজো, মিডল্যান্ড, স্টার্লিং হাইটস ও ওয়ারেনসহ বিভিন্ন শহরে প্রতিবাদ ও বিক্ষোভ হয়েছে। 

এদিকে মিশিগানে করোনাভাইরাসে সংক্রমণে মৃত্যু ও আক্রান্ত মানুষের সংখ্যা ধীরে ধীরে কমে আসছে বলে মিশিগান স্টেট সূত্রে জানা গেছে। গত ২৪ ঘণ্টায় মিশিগানে করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৩৬ জনের। আক্রান্ত হয়েছে ২২৪ জন। এ পর্যন্ত এখানে মৃত্যু হয়েছে ৫ হাজার ৬৫২ জনের এবং আক্রান্ত হয়েছে ৫৮ হাজার ৭৪৯ জন।