দুজন দুভাবে মানবকল্যাণে কাজ করছেন

বাবা হুমায়ুন কবিরের সঙ্গে ছেলে অভি কবির
বাবা হুমায়ুন কবিরের সঙ্গে ছেলে অভি কবির

পুরো আমেরিকার বাঙালি জনসমাজে শ্রদ্ধেয় একজন মানুষ হুমায়ূন কবির। পেশায় একজন ডাক্তার। নেশায় একজন লেখক। করোনাভাইরাস মহামারিকালে ফ্রন্টলাইনে কাজ করছেন নামকরা একটি হাসপাতালের ডাক্তার হিসেবে, চিকিৎসা বিদ্যার চারটি শাখায় বিশেষজ্ঞ। থাকেন টেনেসি অঙ্গরাজ্যের ছোট একটা শহরে, যেখানে তার নামে একটা রাস্তারও নামকরণ করা হয়েছে। আমেরিকার নানাবিধ সামাজিক–সাংস্কৃতিক কর্মকাণ্ডের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত, পাশাপাশি বাংলাদেশে চিকিৎসা বিদ্যার উন্নয়নেও কাজ করে যাচ্ছেন নিরলসভাবে। সম্প্রতি ঢাকায় একটা ঘুম চিকিৎসাকেন্দ্র স্থাপন করেছেন। ছাত্রজীবনে রাজনীতি করতেন, মেডিকেল কলেজের ভিপি নির্বাচিত হয়েছিলেন। এখন সাহিত্যই প্রকৃত নেশা। তার বই দুই বাংলা থেকেই প্রকাশিত হচ্ছে নিয়মিত। এ ছাড়া ‘ঘুঙুর’ নামে একটি বহুল প্রচারিত আন্তর্জাতিক বাংলা সাহিত্য পত্রিকা সম্পাদনা করেন।

হুমায়ুন কবিরের যোগ্য সন্তান অভি কবির ইউনিভার্সিটি অফ টেনেসি থেকে পলিটিক্যাল সায়েন্সে স্নাতক শেষ করে এখন ল’ স্কুলের অপেক্ষায়। বাবার মতো সেও ছাত্র রাজনীতিতে তৎপর। অভি তার ইউনিভার্সিটির স্টুডেন্ট বডির প্রেসিডেন্ট নির্বাচিত হয় বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের সর্বোচ্চ ভোট পেয়ে। এই প্রথমবার অশ্বেতাঙ্গ কেউ এই পদে জিতল। পড়াশোনা আর রাজনীতির বাইরে অভি টিভিতে অনুষ্ঠান করে। সম্প্রতি সিবিএসের জনপ্রিয় টিভি শো ‘বিগ ব্রাদার’–এর সদস্য হিসেবে ব্যাপক পরিচিতি পেয়েছে মূলধারার পত্রপত্রিকায়। কমিউনিটি অ্যাকটিভিস্ট হিসেবে নানা জনকল্যাণমূলক কর্মকাণ্ডের সঙ্গে নিবিড়ভাবে জড়িত তিনি। এবার দুই প্রজন্মের পছন্দ–অপছন্দের নানা দিক নিয়ে কথা হয় বাবা–ছেলের সঙ্গে।

১. যার অভিনয় দেখতে ভালো লাগে...
হুমায়ুন কবির: রাসেল ক্রো, ডাস্টিন হফম্যান, ইরফান খান।
অভি কবির: ক্রিশ্চিয়ান বেল।
২. প্রিয় পোশাক...
হুমায়ুন কবির: খাকি প্যান্ট, হালকা রঙের টি সার্ট।
অভি কবির: কালারফুল ব্লেজার ভালো লাগে।
৩. বিরক্ত লাগে যখন...
হুমায়ুন কবির: বিরক্তি লাগে কেউ যখন যুক্তি না মেনে অহেতুক একগুঁয়েমি করেন। তবে সবচেয়ে বিরক্তিকর হলো আত্মম্ভরিতা।
অভি কবির: আমার বিরক্ত লাগে সেই সব মানুষকে যারা জানার পরেও বৈষম্যমূলক কথা বলে।
৪. পরস্পরের চরিত্রের পছন্দের ও অপছন্দের দিক…
হুমায়ুন কবির: ভালো লাগে অভির হাসি ও অমায়িক ব্যবহার। ভালো লাগে তার মানুষকে সাহায্য করার আগ্রহ। আশা করি, এগুলো বজায় রাখবে জীবনের শেষ পর্যন্ত। অপছন্দের দিক হচ্ছে, অভির অতিরিক্ত ব্যস্ততা আর হাতখোলা স্বভাব। তবে মুখ খুলে দোষ দিতে পারি না, কারণ আমি নিজেও একই দোষে দোষী।
অভি কবির: আমার বাবার দুঃসাহসিক কাজের প্রতি যে ভালোবাসা সেটা আমার খুব ভালো লাগে। উনি সব সময় নতুন জায়গায় যেতে পছন্দ করেন, নতুন কিছু করার চেষ্টা করেন। বাবার এই গুণটির মুগ্ধ ভক্ত আমি।
৫. প্রিয় খাবার…
হুমায়ুন কবির: খাবার ব্যাপারে আমি খুবই আটপৌরে, অনেকেই হাসাহাসি করেন। প্রিয় খাবার পাবদা মাছ, ডাল–ভাত, ভর্তা। মিষ্টি পছন্দ খুব—কালো জাম, ছানার জিলাপি।
অভি কবির: আমার প্রিয় খাবার অবশ্যই চিকেন টিক্কা মাশালা। মূল খাবারের পরে যেকোনো ধরনের মিষ্টি জাতীয় খাবার খেতে পছন্দ করি। চিজ কেক আমার খুব পছন্দ।
৬. যার গান ভালো লাগে…
হুমায়ুন কবির: ছোট বেলায় ক্যাডেট কলেজের ডর্মে বিনাকা প্রোগ্রামের (রেডিও সিলোন) গান শুনে শুনে কৈশোর অতিক্রম করেছি। পছন্দ–অপছন্দের প্রচুর পরিবর্তন হয়েছে পরে। তবু সেই পুরোনো দিনের গানগুলোই কাছে টানে এখনো। বিদেশি গান শোনা শুরু হয় (মেডিকেলে পড়ার সময়) বিটলস, অ্যাবা, বনি এম দিয়ে। এখন ভালো লাগে জনি ক্যাশ, বব মারলে, বব ডিলান, মান্না দে, সন্ধ্যা মুখোপাধ্যায়, কবির সুমনের গান।
অভি কবির: আমি সব ধরনের গানকে শ্রদ্ধা করি, তবে আমার নিজের পছন্দ হিপহপ সংগীত।
৭. যেখানে যেতে চাই বার বার…
হুমায়ুন কবির: আহা কতো জায়গায় যে যেতে চাই! ভ্রমণ আমার ও স্বপ্নার সবচেয়ে প্রিয় বিনোদন। চমৎকার কোন জায়গায় গেলেই মনে হয় আবারও ফেরত যাব, কিন্তু যাওয়া হয় না আর। কতো কিছু দেখার বাকি এখনো। দেখা জায়গায় আবার যাওয়ার ফুরসত কই? তবুও যে কয়টা জায়গায় যেতেই হবে আবার—ভেনিস, হাওয়াই আর পেরুর মাচুপিচু।
অভি কবির: আমি একদিন আবার দক্ষিণ কোরিয়া যেতে চাই।
৮. পছন্দের বাহন...
হুমায়ুন কবির: বলতেই হয় এখন, পছন্দের বাহন গাড়ি। দূরগামী ট্রেনে চড়াও খুব পছন্দের। তবে সবচেয়ে প্রিয় ছিল ভরা বর্ষায় ছইওয়ালা নৌকায় চড়া। সে তো এখন স্মৃতিই শুধু।
অভি কবির: আমার প্রিয় বাহন ১৯৬৩ সালের করভেট স্টিঙ্গরে স্পিল্ট উইনডো কুপ। গাড়িটা খুব সুন্দর।
৯. প্রিয় লেখক…
হুমায়ুন কবির: দস্তোয়ভস্কি, চেখভ, হেমিংওয়ে, আখতারুজ্জামান ইলিয়াস, মানিক বন্দ্যোপাধ্যায়, মহাশ্বেতা দেবী...।
অভি কবির: আমার বাবা ছাড়া আমার প্রিয় লেখক হলেন জন স্টেইনবেক।
১০. অবসরে যা করেন...
হুমায়ুন কবির: লেখালেখি, বাড়ির পেছনের সবজি বাগান, আর সময় পেলেই ভ্রমণ।
অভি কবির: আমি সাধারণত অবসরে বই পড়ি ও নতুন জায়গায় ঘুরতে পছন্দ করি।
১১. টেলিভিশনে যে অনুষ্ঠান দেখতে ভালো লাগে...
হুমায়ুন কবির: ফরিদ জাকারিয়া, তৃতীয় মাত্রা।
অভি কবির: যেকোনো একটি প্রিয় টিভি প্রোগ্রাম বেছে নেওয়া আমার জন্য কঠিন। আমি কয়েকটির নাম বলব-‘আই লস্ট লাভ’, ‘সারভাইভর’, ‘গেম অব থ্রোন’।
১২. প্রিয় রং...
হুমায়ুন কবির: নীল।
অভি কবির: হালকা নীল।