ফ্লয়েডের পর কানাডায় পুলিশি নির্যাতন

যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যার বিক্ষোভ এখনো থামেনি। এরই মধ্যে প্রতিবেশী দেশ কানাডায় আরেক বর্ণবাদের ঘটনার ভিডিও ছড়িয়ে পড়েছে। গত মার্চে আদিবাসী আথাবাস্কা চিপেওয়ান ফার্স্ট নেশনের প্রধান অ্যালান অ্যাডামকে গ্রেপ্তারের সময় নির্যাতন করেন কানাডিয়ান মাউন্টেড পুলিশের (আরসিএমপি) এক সদস্য। এ ঘটনার ব্যাপক সমালোচনা হচ্ছে।

আরসিএমপি নিজ থেকে গত বৃহস্পতিবার রাতে ভিডিও রেকর্ডটি প্রকাশ করেছে। বিবিসির খবরে বলা হয়েছে, ওই রাতে ভিডিও প্রকাশের আগে আলবার্টা আরসিএমপি জানিয়েছে, তারা আটকের সময় আদিবাসী নেতাকে মারধরের ঘটনাটি খতিয়ে দেখেছে। যে পুলিশ সদস্যের বিরুদ্ধে মারধরের অভিযোগ উঠেছে, তাঁর কার্যক্রমকে ‘যুক্তিসংগত’ বলেও অভিহিত করেছে তারা।

কানাডার আলবার্টার ফোর্ট ম্যাকমারিতে গত ১০ মার্চ এই ‘পদ্ধতিগত বর্ণবাদের’ ঘটনা ঘটে। আরসিএমপির এক সদস্য অ্যাডামকে আটকের সময় তাঁকে মাটিতে ফেলে একের পর এক ঘুষি মারেন। পুলিশের ক্যামেরাতেই ঘটনাটি রেকর্ড হয়েছে। এমন সময়ে এই ভিডিও প্রকাশ করা হলো, যখন যুক্তরাষ্ট্রের মতো কানাডার আন্দোলনকারীরাও পুলিশ বাহিনীর সংস্কার চাইছেন।

ভিডিও প্রকাশের পর আরসিএমপি কমিশনার ব্রেন্ডা লুকি বলেছেন, অন্যান্য প্রতিষ্ঠানের মতো পুলিশের মধ্যেও ‘পদ্ধতিগত বর্ণবাদের’ ঘটনা ঘটে। বর্ণবাদের শিকার ও আদিবাসীদের সঙ্গে অনেক সময়ই ন্যায্য আচরণ অতীতেও করা হয়নি এবং এখনো করা হয় না। এই ঘটনা প্রসঙ্গে অ্যাডাম বলেন, ‘আমরা সংখ্যালঘু বলে আমাদের হয়ে কথা বলার কেউ নেই।’