ডেট্রয়েট থেকে কলম্বাসের ভাস্কর্য অপসারিত

১১০ বছর আগে ডেট্রয়েট শহরে স্থাপন করা ক্রিস্টোফার কলম্বাসের এই ভাস্কর্য অপসারণ করা হয়েছে। ছবি: সংগৃহীত
১১০ বছর আগে ডেট্রয়েট শহরে স্থাপন করা ক্রিস্টোফার কলম্বাসের এই ভাস্কর্য অপসারণ করা হয়েছে। ছবি: সংগৃহীত

মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহর থেকে ক্রিস্টোফার কলম্বাসের আবক্ষ ভাস্কর্যটি অপসারণ করা হয়েছে। জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ অব্যাহত থাকায় ১৫ জুন ডেট্রয়েট শহরের মেয়র মাইক ডুগান কলম্বাসের আবক্ষ ভাস্কর্যটি সরিয়ে নেওয়ার আদেশ দেন।

১১০ বছর আগে শহরের পূর্ব জেফারসনের উত্তরে রেন্ডলফ পার্চে ভাস্কর্যটি স্থাপন করা হয়েছিল। ভাস্কর্যটি বর্তমানে সংরক্ষণ করা হবে। তবে দীর্ঘ মেয়াদে তা কী করা হবে, এ বিষয়ে পরে মেয়র সিদ্ধান্ত নেবেন।

কলম্বাসের আবক্ষ ভাস্কর্যটি বছরের পর বছর ধরে ভাঙচুরের লক্ষ্যবস্তু ছিল। সাম্প্রতিক সময়ে আমেরিকাজুড়ে কলম্বাসের স্মৃতিচিহ্ন সরিয়ে ফেলা হয়েছে। এক সংবাদ সম্মেলনে ডুগান বলেন, এই ভাস্কর্যের ব্যাপারে কমিউনিটির সঙ্গে আলোচনা সিদ্ধান্ত নেওয়া হবে।

মেয়র ডেট্রয়েট ডাউন টাউনের কনভেনশন সেন্টারের নাম পরিবর্তনের বিষয়টি উল্লেখ করে বলেন, এটির আগে নাম ছিল কবো হল। সাবেক মেয়র আলবার্ট কবোর নামানুসারে এর নাম কবো হল রাখা হয়েছিল। আলবার্ট কবো ছিলেন একজন বর্ণবাদী মেয়র। তাঁর সময় বিভিন্ন বিতর্কিত নীতিমালা তৈরির কারণে বর্ণবাদী হিসেবে পরিচিত ছিলেন। গত বছর সে নাম পরিবর্তন করে কনভেনশন সেন্টারটির নামকরণ করা হয় টি সি এফ সেন্টার। এ ছাড়া কয়েক দিন আগে রাজ্যের ডিয়ারবর্ন হিস্ট্রিক্যাল মিউজিয়াম চত্বর থেকে অরভিল হুবার্ডের মূর্তিটি সরানো হয়।