মিশিগানে বর্ণবাদী মন্তব্য করায় বিক্ষোভ, সিটি মেয়রের পদত্যাগ

মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমারের সঙ্গে ইপসিল্যান্টি সিটির মেয়র বেথ বাশার্ট। ছবি: বেথ বাশার্টের ফেসবুক থেকে নেওয়া
মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমারের সঙ্গে ইপসিল্যান্টি সিটির মেয়র বেথ বাশার্ট। ছবি: বেথ বাশার্টের ফেসবুক থেকে নেওয়া

বর্ণবাদ নিয়ে বিতর্কিত মন্তব্য করায় দুঃখ প্রকাশ করে মেয়রের পদ থেকে পদত্যাগ করেছেন মিশিগানের ইপসিল্যান্টি সিটির মেয়র বেথ বাশার্ট। ২৩ জুন এক বিবৃতি দিয়ে ইপসিল্যান্টি সিটির মেয়র বেথ বাশার্ট তাঁর পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

বিবৃতিতে ইপসিল্যান্টি সিটির মেয়র বলেন, ‘আমি পক্ষপাতদুষ্ট বিবৃতি দিয়েছি এবং সেই বক্তব্যের ভিত্তিতে ভোট দিয়েছি। পরে এ নিয়ে জিজ্ঞাসাবাদ করার সময় পুরো বিষয়টি আরও জটিল করে তুলেছি। এসব ক্রিয়াকলাপ বর্ণবাদী ছিল। এ কারণে আমি গভীরভাবে লজ্জিত ও দুঃখিত।’

কয়েক দিন আগে সিটি কাউন্সিলের এক সভায় বিতর্কিত বর্ণবাদী মন্তব্য করেন সিটি মেয়র বেথ বাশার্ট। এ নিয়ে ২২ জুন রাতে মেয়রের পদত্যাগের দাবি জানিয়ে বিক্ষোভ করেন সাধারণ মানুষ। এর পরিপ্রেক্ষিতে ২৩ জুন মেয়র বাশার্ট তাঁর পদত্যাগের ঘোষণা দিলেন।

এদিকে মিশিগান অঙ্গরাজ্যের পূর্ব ল্যান্সিংয়ে একটি বারে গিয়ে কমপক্ষে ১৮ ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। ওই ১৮ ব্যক্তি ১২ থেকে ২০ জুনের মধ্যে হার্পার রেস্টুরেন্ট ও ব্রিউ পাবে গিয়েছিলেন। তাঁদের সবার বয়স ১৯ থেকে ২৩ বছরের মধ্যে। তাঁদের অধিকাংশই মিশিগান স্টেট ইউনিভার্সিটির সঙ্গে সংশ্লিষ্ট।

স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ১২ থেকে ২০ জুনের মধ্যে যাঁরা ওই দুই বারে গিয়েছেন, তাঁরা যেন নিজেদের পর্যবেক্ষণ করেন। রাজ্যের ইনগহাম কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তা লিন্ডা এস ভেইল বলেছেন, কার এ রোগ রয়েছে আপনি জানেন না, তাই আপনি মাস্ক ব্যবহার করুন এবং সামাজিক দূরত্ব বজায় রাখুন।

মিশিগান স্টেট ইউনিভার্সিটির প্রেসিডেন্ট স্যামুয়েল এল স্ট্যানলি বলেছেন, শিক্ষার্থী, অনুষদ ও কর্মীদের করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষার জন্য সতর্ক থাকতে হবে।