নিউইয়র্কে হঠাৎ করে সহিংসতা বাড়ছে

একজন কৃষ্ণাঙ্গ পথচারী হঠাৎ এক বৃদ্ধার কাছাকাছি এসে তাঁর মাথায় ঘুষি মারছেন। ছবি: সংগৃহীত
একজন কৃষ্ণাঙ্গ পথচারী হঠাৎ এক বৃদ্ধার কাছাকাছি এসে তাঁর মাথায় ঘুষি মারছেন। ছবি: সংগৃহীত

নিউইয়র্ক নগরে হঠাৎ করেই সহিংস ঘটনা বেড়ে চলেছে। চলতি বছরে এ পর্যন্ত নগরীরে মোটা ৫৩১টি গোলাগুলির ঘটনা ঘটেছে। অথচ গত বছর এই সময় পর্যন্ত নগরজুড়ে এই ঘটনার সংখ্যা ছিল ৩৭৩।

নগরজুড়ে সহিংসতাসহ গুলির ঘটনায় সর্বশেষ ২৬ জুন রাত সাড়ে ১২টার দিকে গুলিবিদ্ধ হয়ে এক তরুণী নিহত হয়েছেন। এ ঘটনায় এক তরুণও পায়ে গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন। ফ্লাট আয়রন ডিস্ট্রিক্টের ইস্ট ২৬ স্ট্রিট ও ফিফথ অ্যাভিনিউয়ে কর্নারে এই ঘটনা ঘটে। সন্দেহভাজন হামলাকারী পলাতক।

এদিকে ২৫ জুন সন্ধ্যা ছয়টার দিকে পূর্ব হারলেমের পার্ক অ্যাভিনিউ ও ইস্ট ১০২ স্ট্রিটের পাশে দুই পক্ষের গোলগুলিতে ১৯ বছর বয়সী অজ্ঞাতনামা এক তরুণ ও সাত বছর বয়সী পথচারী একজন মেয়ে গুলিবিদ্ধ হয়।

স্থানীয় বাসিন্দা পাম রবিনসন বলেন, ঘটনাস্থলে পুলিশের তৎপরতার পাশাপাশি আহত ওই মেয়েকে তিনি রক্তাক্ত অবস্থায় দেখতে পান। মেয়েটিকে কলম্বিয়া প্রেসবেটিয়ান হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয়েছে। আর গুলিবিদ্ধ তরুণকে চিকিৎসার জন্য হারলেম হাসপাতালে নেওয়া হয়।

ইস্ট হারলেমের বাসিন্দা অ্যাঞ্জেলা জোনস বলেন, বর্তমানে ব্যাপক হারে আতশবাজির ঘটনার সঙ্গে সব ধরনের অপরাধের সম্পর্ক রয়েছে।

পুলিশের অন্য একটি সূত্র জানায়, ১০ জুন বিকেল সোয়া পাঁচটার দিকে ব্রুকলিনের ৮৩৫ ব্রডওয়েতে ৭৮ বছর বয়সী একজন বৃদ্ধা অজ্ঞাতনামা এক পথচারীর হামলা শিকার হন। ভিডিও চিত্রে দেখা গেছে, একজন কৃষ্ণাঙ্গ পথচারী ওই বৃদ্ধার কাছাকাছি এসে মাথায় ঘুষি মেরে চলে যান। আহত বৃদ্ধাকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে। হামলাকারী এখনো পলাতক।

নিউইয়র্ক নগরীর মেয়র বিল ডি ব্লাজিও সাম্প্রতিক এই ধরনের সংকটে উদ্বেগ প্রকাশ করেন। তিনি নিউইয়র্ক পুলিশ বাহিনীকে এ ধরনের ভীতিজনক ঘটনা বেশি প্রাধান্য দিয়ে অপরাধীদের দ্রুত আইনের আওতায় আনতে নির্দেশ দিয়েছেন।