মার্কিন ধনকুবের এপস্টেইনের সাবেক প্রেমিকা গ্রেপ্তার

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অ্যান্ড্রু স্ট্রস বলেন, ম্যাক্সওয়েল এপিস্টিনের জন্য অপ্রাপ্তবয়স্ক সঙ্গী শনাক্ত করতে ও বন্ধু বানাতে সাহায্য করতেন। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অ্যান্ড্রু স্ট্রস বলেন, ম্যাক্সওয়েল এপিস্টিনের জন্য অপ্রাপ্তবয়স্ক সঙ্গী শনাক্ত করতে ও বন্ধু বানাতে সাহায্য করতেন। ছবি: রয়টার্স

মার্কিন ধনকুবের জেফরি এপস্টেইনের জন্য অপ্রাপ্তবয়স্ক যৌনসঙ্গী সংগ্রহের অভিযোগে তাঁর সাবেক প্রেমিকা ব্রিটিশ নাগরিক গিসলেইন ম্যাক্সওয়েলকে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র। গতকাল বৃহস্পতিবার তাঁকে যুক্তরাজ্যের নিউ হ্যাম্পশায়ারে গ্রেপ্তার করে কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই। পরে তাঁকে নিউইয়র্কে স্থানান্তর করার জন্য আদালতে হাজির করা হয়। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

৫৮ বছর বয়সী ম্যাক্সওয়েল এর আগে এপস্টিনের কথিত যৌন নির্যাতনের ঘটনায় জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেন। তবে ম্যাক্সওয়েলের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে, ১৯৯৪ সাল থেকে ১৯৯৭ সালের মধ্যে তিনি এপস্টাইনের জন্য ১৪ বছর বয়সী কিশোরীদের সংগ্রহ করতে সহায়তা করেছিলেন।

যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অ্যান্ড্রু স্ট্রস সাংবাদিকদের বলেন, যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অ্যান্ড্রু স্ট্রস বলেন, ম্যাক্সওয়েল এপিস্টিনের জন্য অপ্রাপ্তবয়স্ক সঙ্গী শনাক্ত করতে ও বন্ধু বানাতে সাহায্য করতেন। তাঁর বিরুদ্ধে ছয়টি অভিযোগ আনা হয়েছে, এর যেকোনো একটি প্রমাণ হলেই ৫ বছরের কারাদণ্ড হবে তাঁর।

শিশু–কিশোরী পাচার ও জোর করে যৌনদাসীর কাজ করানোর মতো গুরুতর অভিযোগে কারাবাসে ছিলেন মার্কিন ধনকুবের জেফরি এপস্টেইন। নিউইয়র্কের একটি কারাগারে গত বছরের ১০ আগস্ট অস্বাভাবিক মৃত্যু হয় তাঁর ।

নিউইয়র্কে জন্ম নেওয়া এপস্টেইনের বিরুদ্ধে ২০০২ থেকে ২০০৫ সালের মধ্যে ১৪ বছরের কম বয়সী মেয়েদের জোরপূর্বক যৌনকর্মে অংশ নেওয়ার অভিযোগ আনা হয়। ১৪ বছরের কম বয়সী মেয়েদের নিয়ে যৌনতার জন্য একটি নেটওয়ার্ক চালাচ্ছিলেন তিনি। তাঁর মৃত্যু আত্মহত্যা বলে ধারণা করা হয়। গত বছর নিউইয়র্ক থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়।

জেফরি এপস্টেইন ব্যাপক জনপ্রিয় ছিলেন। বেশ কয়েকজন প্রভাবশালী ব্যক্তির সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে ঘনিষ্ঠ সময় কাটাতে দেখা যেত এই ধনকুবেরকে। বর্তমান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন ও যুক্তরাজ্যের প্রিন্স অ্যান্ড্রুর সঙ্গে অনেকবারই দেখা গেছে এপস্টেইনকে। ২০০২ সালে নিউইয়র্কের এক সাময়িকীতে এপস্টেইনকে ‘চমৎকার মানুষ’ হিসেবে অভিহিত করেন ট্রাম্প। এপস্টেইনকে ১৫ বছর ধরে চিনতেন বলেও তখন মন্তব্য করেছিলেন ট্রাম্প।