জ্যামাইকায় কোভিড-১৯ অ্যান্টিবডি টেস্ট সম্পন্ন

ফোবানাসহ মার্ক হোম কেয়ার ও অন্যান্য সামাজিক সংগঠনের সদস্যরা
ফোবানাসহ মার্ক হোম কেয়ার ও অন্যান্য সামাজিক সংগঠনের সদস্যরা

করোনাভাইরাস এখনো তাড়া করছে নিউইয়র্কের লোকজনকে। মৃত্যুর সংখ্যা কমলেও এখনো সংক্রমণ থামেনি। তাই প্রবাসের সামাজিক সংগঠনগুলো এখনো সক্রিয় হয়েছে এ অদৃশ্য ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের কার্যক্রমে।
ফোবানার নেতৃত্বে মার্ক হোম কেয়ার ও অন্যান্য সামাজিক সংগঠনের সহযোগিতায় তৃতীয় কোভিড-১৯ ও অ্যান্টিবডি টেস্ট সম্পন্ন হয়েছে ২৬ জুন। নগরের জ্যামাইকায় আয়োজিত এ কর্মসূচিতে যোগ দেয় বাংলাদেশ আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন (বাপা), হেল্প চিটাগোনিয়ান, জে কে, লায়ন্স এবং জ্যামাইকা ফ্রেন্ডস সোসাইটি।

মহামারি শুরুর পর থেকে ফোবানা ধারাবাহিকভাবে একের পর এক মানবিক কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে। প্রথমে কর্মকর্তাদের নিজস্ব তহবিল থেকে কয়েক শ পরিবারের কাছে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়। তারা জনস্বার্থে ভার্চুয়াল মিটিংয়ের ব্যবস্থা করে। ঢাকায় গণস্বাস্থ্য পরিচালিত ফুড বিতরণে আর্থিক অনুদান প্রদান করেছে।

কমিউনিটিতে প্রথম কোভিড-১৯ ও অ্যান্টিবডি টেস্টের ব্যবস্থা করে ৫ ও ১২ জুন যথাক্রমে ব্রুকলিন ও জ্যাকসন হাইটসে। এ উদ্যোগটি বাংলাদেশিদের মধ্যে ব্যাপক সাড়া ফেলে। এরই ধারাবাহিকতায় জ্যামাইকায় এই টেস্টের আবার ব্যবস্থা করা হয়। দুপুর ২টায় শুরু হয়ে রাত ৮টা পর্যন্ত এই কার্যক্রম চলে।

প্রখর রোদে দাঁড়িয়ে অত্যন্ত সুশৃঙ্খলভাবে শত শত মানুষকে এই সেবা নিতে দেখা যায়। একপর্যায়ে বহু মানুষ লাইনে থাকায় এবং নির্দিষ্ট সময়ের মধ্যে শেষ করার তাগাদায় বিপাকে পড়তে হয়। খান মেডিকেলের ডাক্তার নাজমুল খান তার অফিসের অন্যান্য সহকর্মীর নিয়ে নিজে ব্লাড কালেক্ট করতে দেখা যায়। তাঁর এই প্রশংসনীয় কাজের জন্য উদ্যোক্তাদের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়।

ফোবানার চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান, ভাইস চেয়ারম্যান আলী ইমাম সিকদার, নির্বাহী সেক্রেটারি কাজী আজম, কনভেনশন কনভেনর শাহ নেওয়াজ, কনভেনশন মেম্বার সেক্রেটারি ফিরোজ আহমেদ, কর্মকর্তা নিশান রহিম, কাজী ওয়াহিদ এলিন, খোন্দকার ফরহাদ এই কর্মসূচির সার্বক্ষণিক তত্ত্বাবধানে ছিলেন।

মার্ক হোম কেয়ারের ইঞ্জিনিয়ার মাহফুজুল হক, ইয়াসির খান, কামাল, আজাদ, বাপা সভাপতি ক্যাপ্টেন কারাম চৌধুরী, সেক্রেটারি প্রিন্স আলম, সহসভাপতি এরশাদ সিদ্দিক, করসপন্ডিং সেক্রেটারি সৈয়দ এনায়েত আলীসহ অন্যান্য কর্মকর্তা, হেল্প চিটাগোনিয়ানের মাকসুদুল হক চৌধুরী, কামাল উদ্দিন, আবুল কাশেম, আহসান হাবিব, মহম্মদ নাজের, লায়ন্স ক্লাব সভাপতি আসিফ বারী, সেক্রেটারি আহসান হাবিব, জ্যামাইকা ফ্রেন্ডস সোসাইটির সভাপতি ফখরুল ইসলাম, সেক্রেটারি সৈয়দ আল আমিন রাসেল, আনোয়ার হোসাইন, সাইফুল ইসলাম, রিজু মোহাম্মদসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এই কার্যক্রমে জ্যামাইকা মুসলিম সেন্টারের সভাপতি ডা. সিদ্দিকুর রহমান ও সেক্রেটারি মঞ্জুর আহমেদ চৌধুরী, সাপ্তাহিক বাংলাদেশের সম্পাদক ডাক্তার ওয়াজেদ এ খান সার্বক্ষণিক সহযোগিতা দেন।

কমিউনিটি নেতৃবৃন্দের মধ্যে কাজী আজহারুল হক, অ্যাটর্নি মঈন চৌধুরী, মামনূনুল হক, কিউ জামান, মোহাম্মদ রফিক, ওসমান গনি, আবুল কাশেমসহ আরও অনেক গণ্যমান্য ব্যক্তি উপস্থিত ছিলেন।

সেন্সাস ফোবানা:
এই ইভেন্টে ফোবানা ও সেন্সাস কর্তৃপক্ষ যৌথভাবে সেন্সাসে সবাইকে অংশগ্রহণের জন্য আহ্বান জানিয়েছেন। সেন্সাসের নানান ফ্লায়ার বিতরণসহ প্রচুর মানুষ সেন্সাসের ফরম পূরণ করেন। ফোবানার তরফ থেকে সেন্সাসে অংশগ্রহণ ও এর উপকারিতা নিয়ে সবাইকে বিভিন্ন তথ্য দেওয়া হয়।
কোভিড-১৯ ও অ্যান্টিবডি টেস্টের ইভেন্টটি সফল করতে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট সবাইকে বিশেষ করে মার্ক হোম কেয়ার কমিউনিটির কল্যাণে এগিয়ে আশায় ধন্যবাদ জানান ফোবানা চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান ও সেক্রেটারি কাজী আজম।