মিশিগানে বার থেকে করোনা সংক্রমণ ১৩ কাউন্টিতে ছড়িয়েছে

মিশিগানের পূর্ব ল্যান্সিংয়ে হার্পার’স বার থেকে ১৩টি কাউন্টিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে এ পর্যন্ত ১৫২ জন সংক্রমিত হয়েছেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া
মিশিগানের পূর্ব ল্যান্সিংয়ে হার্পার’স বার থেকে ১৩টি কাউন্টিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে এ পর্যন্ত ১৫২ জন সংক্রমিত হয়েছেন। ছবি: ফেসবুক থেকে নেওয়া

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় রাজ্যে করোনায় ৪৬০ জন সংক্রমিত হয়েছে, মৃত্যু হয়েছে ৩ জনের। ২ জুলাই এখানে ৫৪৩ জন করোনায় সংক্রমিত হয়, যা মে মাসের পর থেকে এক দিনে সর্বোচ্চ সংখ্যা। এদিকে রাজ্যের ইস্ট ল্যান্সিংয়ের বার থেকে মিশিগানের ১৩টি কাউন্টিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে এ পর্যন্ত ১৫২ জন সংক্রমিত হয়েছেন বলে জানা গেছে।

মিশিগান অঙ্গরাজ্য সূত্রে জানা গেছে, রাজ্যে এ পর্যন্ত ৬৫ হাজার ১৩৫ জন করোনায় সংক্রমিত হয়েছে, মৃত্যু হয়েছে ৫ হাজার ৯৬৯ জনের।

মিশিগান স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ সূত্রে জানা গেছে, এখন উল্লেখযোগ্যসংখ্যক তরুণ করোনাভাইরাসে সংক্রমিত হচ্ছেন, যা একটি সতর্কবার্তা। জুনের শুরুর দিকে এবং মাঝামাঝি সময়ে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য, কারখানা, বার ও রেস্টুরেন্ট খুলে দেওয়ার পর মিশিগান অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে থাকে।

ইনগহাম কাউন্টির স্বাস্থ্য কর্মকর্তা লিন্ডা ভেইল বলেন, ইস্ট ল্যান্সিংয়ের বার থেকে রাজ্যের ১৩টি কাউন্টিতে করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে। এতে এ পর্যন্ত ১৫২ জন আক্রান্ত হয়েছেন। ১৫২ জনের মধ্যে ১২৮ জন হার্পার রেস্তোরাঁ ও ব্রু পাব থেকে সংক্রমিত হন। যাঁরা বারে গিয়েছিলেন, তাঁদের সংস্পর্শে গিয়ে অন্যরা সংক্রমিত হয়েছেন। ভেইল হার্পার বারের এ সংক্রমণকে ভাইরাল–ঝড় হিসেবে মন্তব্য করেছেন। তিনি ২ জুলাই বলেন, ছবি ও ভিডিও থেকে দেখা গেছে, বারের ভেতরের মানুষ নাচ-গান করছিল, চিৎকার করছিল। তাদের অনেকের মাস্ক নেই, সামাজিক দূরত্ব পালন করেনি। ভেতরে অনেক ভিড় ছিল। হার্পারে গিয়ে যারা সংক্রমিত হয়েছে, তাদের গড় বয়স ২১ দশমিক ২।

হার্পার রেস্তোরাঁ ও ব্রু বারটি বর্তমানে বন্ধ রয়েছে। মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ১ জুলাই এক আদেশে মিশিগান অঙ্গরাজ্যের দক্ষিণ ও মধ্য মিশিগানে বারগুলোর অভ্যন্তরীণ পরিষেবা বন্ধ করার ঘোষণা দেন। তিনি বলেন, মিশিগানে করোনার সংক্রমণ আবার বৃদ্ধি পাওয়ায় এ আদেশ জারি করতে হয়েছে।

এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ৫ জুলাই মিশিগানে ক্রিকেট টুর্নামেন্টের আয়োজন করা হয়েছে। জানা গেছে, মিশিগান স্টেট যুবলীগ ও মিশিগান স্টেট ছাত্রলীগের উদ্যোগে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। খেলা অনুষ্ঠিত হবে ওয়ারেন সিটির হলমিচ পার্কে বেলা একটায়। আয়োজক সূত্রে জানা গেছে, খেলায় তিনটি দল অংশ নেবে। রাজ্যের করোনাসংক্রান্ত নীতিমালা মেনে খেলা অনুষ্ঠিত হবে।