হাডসন নদীতে বাংলাদেশি তরুণের লাশ

হাডসন নদীর মরিস খালের কাছ থেকে উমাইর সালেহর লাশ উদ্ধার করছে পুলিশ। ছবি: সংগৃহীত
হাডসন নদীর মরিস খালের কাছ থেকে উমাইর সালেহর লাশ উদ্ধার করছে পুলিশ। ছবি: সংগৃহীত

নিউইয়র্কের জার্সি সিটি সংলগ্ন এলাকায় হাডসন নদী থেকে ৪ জুলাই দুটি লাশ উদ্ধার করেছে পুলিশ। এর মধ্যে একজন বাংলাদেশি-আমেরিকান তরুণ। তাঁর নাম উমাইর সালেহ (২৩)। বলে জানা গেছে।

হাডসন কাউন্টি প্রসিকিউটরের অফিস সূত্রে জানা গেছে, প্রথমে মরিস খাল পার্কের কাছে পানিতে একটি লাশ ভাসতে দেখে একজন পথচারী তা পুলিশকে জানায়। পরে পুলিশ সেখানে পৌঁছালে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে একজন নারীর ওই লাশটি উদ্ধার করা হয়।

পুলিশ জানিয়েছে, উদ্ধার করা লাশটি একজন নারীর। তাঁর বয়স আনুমানিক ২২। তিনি ম্যানহাটনের বাসিন্দা। এ ঘটনার প্রায় পাঁচ ঘণ্টা পরে মরিস খালের কাছে আরেকটি লাশ ভাসছে বলে খবর পায় পুলিশ। আগে উদ্ধার করা লাশটি যেখানে পাওয়া গিয়েছিল, সেখান থেকে প্রায় ৫০ ফুট দূরে এই লাশটি ভাসতে থাকে। পরে লাশটি উদ্ধার করে জানা যায়, এটি নিউজার্সির এডিসনের বাসিন্দা ২৩ বছর বয়সী উমাইর সালেহর লাশ। পরে ওই রাতে পানিতে অভিযানের পর আর কোনো মৃতদেহ না পেয়ে ৫ জুলাই সকালে অভিযান মুলতবি ঘোষণা করে।

উমাইর সালেহ বাংলাদেশি-আমেরিকান। নিউজার্সির স্টেট ইউনিভার্সিটি রাটগার্টস থেকে প্রেসিডেন্ট অ্যাওয়ার্ডসহ এ বছরই গ্র্যাজুয়েশন করেছে মেধাবী উমাইর। তাঁর মাথায় আঘাতের চিহ্ন পাওয়া গেছে বলেও পুলিশ জানিয়েছে। এ বিষয়ে তদন্ত চলছে।

নিহত উমাইর সাহলের মা স্কুল শিক্ষিকা। তিনি বলেন, উমাইর বিকেলে হাঁটতে যাচ্ছে বলে বাসা থেকে বেরিয়েছিল। সে সাঁতার জানত। তার সঙ্গে কারও কোনো বিরোধ ছিল না। প্রতিদিনই সে নদীর তীরে হাঁটতে যায়।