করোনায় মৃত্যুহীন একটি দিন কাটাল মিশিগানবাসী

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে মিশিগানের ডায়মন্ড লেকের স্যান্ডবার পার্টিতে হাজারো মানুষের সমাগম। সেখানে অধিকাংশ মানুষ সামাজিক দূরত্ব মানেননি। ছবি: ফেসবুক থেকে নেওয়া
যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে মিশিগানের ডায়মন্ড লেকের স্যান্ডবার পার্টিতে হাজারো মানুষের সমাগম। সেখানে অধিকাংশ মানুষ সামাজিক দূরত্ব মানেননি। ছবি: ফেসবুক থেকে নেওয়া

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় সংক্রমিত হয়ে কারও মৃত্যু হয়নি। তবে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছে ৩৪৩ জন। রাজ্যে মধ্য মার্চ থেকে শুরু হওয়া করোনার সংক্রমণে মৃত্যু এই প্রথম শূন্যে নেমে এল।

মিশিগান স্বাস্থ্য ও মানবসেবা বিভাগ সূত্রে জানা গেছে, মিশিগানে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে ৫ হাজার ৯৭২ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৬৫ হাজার ৮৭৬ জন।

এদিকে, ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে মিশিগানের ডায়মন্ড লেকের স্যান্ডবার পার্টিতে হাজারো মানুষের সমাগম হয়েছিল। সেখানে অধিকাংশ মানুষ সামাজিক দূরত্ব মানেননি এবং মাস্ক পরেননি। অভিজ্ঞ মহল মনে করছে, এখান থেকে আবার করোনাভাইরাসের সংক্রমণ বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়বে।

মিশিগানে সংক্রমণ ও মৃত্যু কমে এসেছিল, কিন্তু জুনের শুরুর দিকে এবং মাঝামাঝি সময়ে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান, কারখানা, বার ও রেস্টুরেন্ট খুলে দেওয়ার পর অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ বৃদ্ধি পেতে থাকে। ১৫ জুন পর্যন্ত সাত দিনে গড় সংক্রমণের সংখ্যা ছিল ১৫২। আর ২ জুলাই পর্যন্ত সাত দিনে গড়ে ৩৯৮ জন আক্রান্ত হচ্ছেন। সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ১ জুলাই এক আদেশে মিশিগান অঙ্গরাজ্যের দক্ষিণ ও মধ্য মিশিগানে বারের অভ্যন্তরীণ পরিষেবা বন্ধ করার ঘোষণা দেন।

এদিকে, মিশিগানের আরেকটি ক্লাব থেকে করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানোর খবর পাওয়া গেছে। ওয়েন কাউন্টি জনস্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে, রামুলাস সিটির প্লে হাউস ক্লাব থেকে ১৩ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। এর আগে হার্পার রেস্তোরাঁ ও ব্রু পাব থেকে ১৫২ জন সংক্রমিত হন এবং তা মিশিগানের ১৩টি কাউন্টিতে ছড়িয়ে পড়ে।