মিশিগান আবার লকডাউন হতে পারে

মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচের হুইটমার। ছবি: রয়টার্স
মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচের হুইটমার। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসের সংক্রমণে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় এখানে করোনায় সংক্রমিত হয়ে ৩০ জনের মৃত্যু হয়েছে, সংক্রমণ শনাক্ত হয়েছে ৪৫৪ জনের। এভাবে চলতে থাকলে রাজ্যে আবারও লকডাউন জারি করার ঘোষণা দিয়েছেন মিশিগানের গভর্নর গ্রিচের হুইটমার।

মিশিগানে গত সপ্তাহের চেয়ে চলতি সপ্তাহে করোনা সংক্রমণের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এখানে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে ৬ হাজার ৫ জনের মৃত্যু এবং ৬৬ হাজার ৬২৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। মিশিগান রাজ্যের স্বাস্থ্য ও সমাজ সেবা বিভাগ সূত্রে এ তথ্য জানা গেছে।

মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ৭ জুলাই বলেন, যদি রাজ্যে করোনা সংক্রমণ বাড়ই থাকে তবে তিনি ভাইরাসের বিস্তার রোধে নতুন বিধিনিষেধ আরোপ করবেন। সংক্রমণের এ ধারা অব্যাহত থাকলে রাজ্যে আবার লকডাউন ঘোষণা করা হবে। চুল কাটার সেলুন সম্প্রতি খোলা হয়েছিল তা আবারও বন্ধ হতে পারে, সিনেমা হল, থিয়েটার ও জিমগুলো এখন আর শিগগির খোলা হচ্ছে না।

মিশিগানের গভর্নর অফিস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, গভর্নর গ্রিচেন হুইটমার করোনা সংক্রান্ত ডেটা পর্যবেক্ষণ করছেন এবং যদি করোনা দ্বিতীয়বারের মতো ছড়িয়ে পড়ে তবে সে অনুযায়ী 'মিশিগান সেফ স্টার্ট প্ল্যান' পিছিয়ে যেতে পারে।

ডেল্টা এয়ারলাইনস করোনাভাইরাসের সংক্রমণ রোধে যাত্রীদের নিরাপত্তার জন্য বিশেষ ব্যবস্থা নিয়েছে। এর মধ্যে রয়েছে-উড়োজাহাজের মাঝের আসন খালি রাখা, স্প্রে করে পুরো উড়োজাহাজকে জীবাণুমুক্ত করছে, যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক এবং পেছন দিক দিয়ে বোর্ডিং করা। ডেল্টা তাদের উড়োজাহাজের ধারণ ক্ষমতার ৬০ শতাংশ ব্যবহার করছে।

এদিকে মিশিগানে গত কয়েক দিন ধরে তাপমাত্রা বেড়েছে। তীব্র গরমের এ ধারা আগামী কয়েক দিন অব্যাহত থাকবে বলে আবহাওয়া বিভাগ সূত্রে জানা গেছে। ৭ জুলাই মিশিগানের ডেট্রয়েটে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৯৪ ডিগ্রি ফারেনহাইট। আগামী দুদিন ৯৫ ডিগ্রি ফারেনহাইট থাকবে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে।