করোনাকালে বাংলাদেশের পাশে এনইবিএসি

করোনাভাইরাস মহামারিকালে বাংলাদেশের পাশে দাঁড়াতে বিশেষ উদ্যোগ নিয়েছে আমেরিকার নিউ ইংল্যান্ডের বাংলাদেশি সংগঠনগুলো। এ জন্য নিউ ইংল্যান্ডের বাংলাদেশি সংগঠনগুলো ঐক্যবদ্ধ হয়ে তহবিল সংগ্রহের পদক্ষেপ নিয়েছে।
আমেরিকার নিউ ইংল্যান্ডের বাংলাদেশি সংগঠনগুলো মিলে একটি প্ল্যাটফর্ম তৈরি করেছে। বাংলাদেশে করোনা-আক্রান্তদের সাহায্যে তহবিল সংগ্রহ ও এই মহামারিকালে বাংলাদেশকে বিভিন্নভাবে সহায়তা করাই নিউ ইংল্যান্ড বাংলাদেশি আমেরিকান কোয়ালিশন (নেবাক) নামের এই ঐক্যবদ্ধ প্ল্যাটফর্ম মূল উদ্দেশ্য। এ লক্ষ্যে প্রাথমিক পদক্ষেপ হিসেবে আগামী ১৮ জুলাই ফেসবুক লাইভের মাধ্যমে একটি কনসার্টের আয়োজন করেছে সংগঠনটি। নতুন এ উদ্যোগের বার্তা ও বাংলাদেশের মানুষের জন্য তহবিল সংগ্রহে সবাইকে উদ্বুদ্ধ করাই এর লক্ষ্য।
বৈশ্বিক এ সংকট শুধু স্বাস্থ্য খাতের বিষয় নয়। বিশ্বায়িত পৃথিবীতে এটি এক বিপুল বিস্তারি সংকট হয়ে দাঁড়িয়েছে। দেশে দেশে অর্থনীতি ভেঙে পড়েছে। প্রচুর মানুষ কাজ হারিয়েছে। বিশেষত অপ্রাতিষ্ঠানিক খাতের সঙ্গে যুক্ত থাকা মানুষ রয়েছে ভীষণ বিপাকে। কাজ হারিয়ে, উপার্জন হারিয়ে তারা ক্রমেই মানবেতর জীবনের দিকে এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের শ্রমশক্তির একটি বড় অংশই অপ্রাতিষ্ঠানিক খাতের সঙ্গে যুক্ত বলে, এই সংকট এক ভয়াবহ রূপ ধারণ করেছে। এ অবস্থায় করোনা-আক্রান্ত সেই সব মানুষের পাশে দাঁড়াতে চায় নেবাক।
এ সম্পর্কিত এক বিবৃতিতে সংগঠনটি বলেছে, এই ভয়াবহ মহামারি মোকাবিলার জন্য সমন্বিত প্রচেষ্টা জরুরি। বেঁচে থাকার জন্যই এটা দরকার। কোভিড-১৯ স্বাস্থ্য খাত ও গোটা অর্থনীতিকেই ধ্বংস করে দিচ্ছে। সবচেয়ে বেশি সংকটে রয়েছে নিম্ন আয়ের মানুষ। বাংলাদেশে সংকটটি আরও বেশি। কারণ সেখানে নিম্ন আয়ের মানুষের জন্য স্বাস্থ্য সুরক্ষা ব্যবস্থা অপ্রতুল। রয়েছে সুশাসনের অভাব। আর সামাজিক নিরাপত্তা বলয় প্রসারিত নয়। রয়েছে সম্পদের সীমাবদ্ধতাও। এই পরিস্থিতিতে বাংলাদেশের দরিদ্র মানুষের পাশে দাঁড়াতে নিউ ইংল্যান্ডের বাংলাদেশি আমেরিকান সংগঠনগুলো ঐক্যবদ্ধ হয়ে এ প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে।
নেবাকের পক্ষ থেকে সব বাংলাদেশি আমেরিকানের প্রতি আহ্বান জানানো হয়েছে, যাতে তারা বাংলাদেশের দরিদ্র মানুষের জন্য অর্থ সহায়তা দেয়। নেবাকের হয়ে এই তহবিল সংগ্রহের কাজটি করবে আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিট্যাক্টস (এএবিইএ-এনই) সংগঠনটি। এ কার্যক্রমে আরও রয়েছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (ডিইউএএএনই), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব নিউ ইংল্যান্ড (বিএএনই), বাংলাদেশ প্রোগ্রেসিভ অ্যালায়েন্স অব নর্থ আমেরিকা (বিডিপিএএনএ), এমআইটি বাংলাদেশি স্টুডেন্টস, হার্ভার্ড বাংলাদেশি স্টুডেন্টস, ইসলামিক কালচারাল সেন্টার অব মেডফোর্ড (আইসিসিএম) ও ইসলামিক সোসাইটি অব নর্থ শোর (এসএনএস)।
তহবিল সংগ্রাহক সংগঠন এএবিইএ-এনই জানিয়েছে, এরই মধ্যে ব্যক্তিগতভাবে অনেকে সাড়া দিতে শুরু করেছেন। তবে এই মহাসংকট মোকাবিলায় সবাইকে এগিয়ে আসতে হবে। এ জন্য আগামী ১৮ জুলাই অনুষ্ঠেয় ফেসবুক লাইভ কনসার্ট ও তহবিল সংগ্রহ অনুষ্ঠানে সবাইকে যোগ দেওয়ার জন্য নেবাকের পক্ষ থেকে আহ্বান জানায় সংগঠনটি।