দুই সাঁতারুকে বাঁচিয়ে সাগরে ডুবে মৃত্যু তরুণের

সাগরে ডুবন্ত দুই সাঁতারুকে বাঁচাতে গিয়ে প্রাণ দেওয়া জালান এলস্টন। ছবি: সংগৃহীত
সাগরে ডুবন্ত দুই সাঁতারুকে বাঁচাতে গিয়ে প্রাণ দেওয়া জালান এলস্টন। ছবি: সংগৃহীত

সাগরে ডুবন্ত দুই সাঁতারুকে বাঁচাতে গিয়ে নিজে প্রাণ দিয়েছেন নিউইয়র্কে ব্রুকলিনের সদ্য স্কুল গ্র্যাজুয়েট ১৮ বছর বয়সী জালান এলস্টন। ১০ জুলাই নিউজার্সির ভেন্টর শহরের নিকটবর্তী সমুদ্রসৈকতে এই ঘটনা ঘটে।

১০ জুলাই সন্ধ্যা ৭টার দিকে দুই বন্ধুসহ সৈকতে ঘুরে বেড়াচ্ছিলেন জালান। এ সময় সাগরে দুজন সাঁতারু ডুবে যাচ্ছিলেন। তাঁরা সাহায্যের জন্য চিৎকার করলে জালান তাঁদের বাঁচাতে সাগরে ঝাঁপিয়ে পড়েন। ডুবন্ত দুজনকে তীরের দিকে ঠেলে দিয়ে তাঁদের প্রাণ বাঁচাতে সক্ষম হলেও নিজে আর ফিরতে পারেননি জালান। নিখোঁজ হন তিনি। বেঁচে যাওয়া সাঁতারুদের একজন ৯১১ নম্বরে কল করলে কোস্ট গার্ড তাঁকে উদ্ধারে অভিযান চালায়।

ভেন্টর শহরের পুলিশপ্রধান ডাগ বিয়াগি বলেন, পরদিন আটলান্টিক শহরের কাছে সৈকতে জালানের মৃতদেহ উদ্ধার করা হয়।

কোস্ট গার্ড সেক্টর ডেলোয়ার বে কমান্ডার ক্যাপ্টেন জনাথন থিল নিহত জালানের পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, দুর্যোগপূর্ণ আবহাওয়ায় এ ধরনের দুর্ঘটনা এড়ানো দুষ্কর।

জালানের বড় ভাই মার্ক বলেন, ‘আমার ভাই প্রাণবন্ত ও শক্তিশালী ছিল। বিপদগ্রস্ত যে কাউকে মানবিক সহায়তা দিতে তাঁর আগ্রহ ছিল অনেক। তার এই ত্যাগ আমরা পুরো পরিবার ভালোবাসা দিয়ে মনে রাখব।’

জালান চলতি বছর ব্রুকলিনের ওয়াশিংটন মেমোরিয়াল স্কুল থেকে গ্র্যাজুয়েশন শেষ করে বন্ধুদের নিয়ে আনন্দভ্রমণে ভেন্টর সৈকতে গিয়েছিলেন।