অভিজাত হোটেল এখন গৃহহীনদের আশ্রয়কেন্দ্র

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত মে মাসেও কয়েকটি হোটেলে এভাবে গৃহহীনদের আশ্রয় দেওয়া হয়েছিল। ফাইল ছবি: সংগৃহীত
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত মে মাসেও কয়েকটি হোটেলে এভাবে গৃহহীনদের আশ্রয় দেওয়া হয়েছিল। ফাইল ছবি: সংগৃহীত

নিউইয়র্ক নগরীর নামী দামী আবাসিক হোটেলের অনেকগুলোই এখন গৃহহীনদের আশ্রয়স্থল হয়ে উঠেছে। করোনা মহামারি অনেক কিছুই বদলে দিয়েছে। এ মহামারির কারণে বড় বড় নগরীর অনেক অন্ধকার দিক এখন উন্মোচিত হতে শুরু করেছে। নিউইয়র্ক নগরীর কমপক্ষে ১৩৯টি আবাসিক হোটেলকে এখন গৃহহীনদের আশ্রয়স্থল হিসেবে ব্যবহার করা হচ্ছে। যে হোটেলে প্রতি রাতের জন্য ৩০০ ডলার করে দিতে হতো, সেই হোটেলে এখন নগরীর সড়কপথে দিন-রাত কাটানো মানুষদের রাখা হয়েছে। আশপাশের বাসিন্দাদের এ নিয়ে কিছুই জানানো হয়নি। এতে অভিজাত হোটেলের পাশে বসবাসের জন্য সুখবোধ করা মানুষের জন্য বিষয়টি সমস্যার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ম্যনহাটনের ওয়েস্ট ৫১ স্ট্রিটের জেফারসন হোটেল। পাশেই অভিজাত হেল'স কিচেন নামের অভিজাত সব অ্যাপার্টমেন্ট। হোটেলের ওয়েবসাইটে বলা হয়েছে, এখন বুকিং বন্ধ আছে।সরেজমিনে দেখা যায়, হোটেলটিতে দম্পতিহীন গৃহহীনদের আশ্রয়ের জন্য রাখা হয়েছে নগরীর ব্যবস্থাপনায়।

হেল'স কিচেন অ্যাপার্টমেন্টের বাসিন্দা ব্যায়ার্ড জানান, তিনি হঠাৎ করেই দেখেন, বাসে করে লোকজন নিয়ে এসে হোটেলে ওঠানো হচ্ছে। সবার হাতে কাপড়ের প্লাস্টিক ব্যাগ। হোটেলগুলো হয়তো তাদের ভবিষ্যৎ ব্যবসার কারণেই গৃহহীনদের আশ্রয় দিয়েছে।

ওই হোটেলে আশ্রয় পাওয়া কয়েকজন গৃহহীন জানিয়েছেন, তাঁদের আশ্রয়ের জন্য হোটেলটিতে নিয়ে আসা হয়েছে। নগরীর পক্ষ থেকে খাবার ও এই আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে।

ওয়েস্ট ৪৮ স্ট্রিটের হলিডে এক্সপ্রেস ইন হোটেলে করোনার আগে প্রতি দিনের জন্য ৩০০ ডলার ছাড়া কোনো রুম পাওয়া প্রায় অসম্ভব ছিল। সেই হোটেলের প্রবেশ পথে এখনও মেটাল ডিটেক্টর লাগানো আছে। ওয়েবসাইটে দেওয়া নোটিশে বলা হয়েছে, ব্যবসা বন্ধ। তবে হোটেলের ভেতর প্রবেশ করছেন নগরীর গৃহহীনেরা।

হোটেলটির আশপাশের বাসিন্দাদের অভিযোগ, তাঁদের না জানিয়ে নগরী এমন পদক্ষেপ নিয়েছে। গৃহহীন লোকজন আবাসিক হোটেলের আশপাশে মাদকদ্রব্য সেবন করে পরিবেশকে নাজুক করে তুলেছেন।

হেল'স কিচেন ব্লক অ্যাসোসিয়েশনের কো-চেয়ার স্কট সবল বলেছেন, 'আমাদের এলাকায় যা ঘটছে তা নিয়ে বিষ্মিত হচ্ছি।

নিউইয়র্কে গৃহহীন সমস্যা করোনা মহামারির আগে থেকেই জটিল হয়ে উঠেছিল। বর্তমান নগর প্রশাসনের পক্ষ থেকে গৃহহীন মানুষদের জন্য আশ্রয়ের জন্য নানা পরিকল্পনা নেওয়া হয়। বহু এলাকায় এসব গৃহহীনদের আশ্রয়কেন্দ্র স্থাপন নিয়ে নগর কর্তৃপক্ষ সাধারণ নাগরিকদের প্রতিরোধে মুখে পড়ে। করদাতা নাগরিকেরা অভিযোগ করতে থাকেন, গৃহহীন লোকজনের বিশৃঙ্খল জীবন তাঁদের এলাকার পরিবেশ নষ্ট করছে, অপরাধ বেড়ে যাচ্ছে। আর বাড়ির মালিকদের অভিযোগ ছিল, এলাকায় গৃহহীনদের আবাসনের ব্যবস্থা করলে বাড়ির মূল্য কমতে থাকে।

করোনার কারণে নগরীর পরিকল্পনা এর মধ্যেই পরিবর্তন হয়েছে। নিউইয়র্কে গৃহহীন সমস্যা দিনে দিনে বাড়ছে। করোনার হাত থেকে লোকজনকে রক্ষা করতে নগরীকে বাধ্য হয়ে এসব গৃহহীনদের জরুরি ভিত্তিতে আশ্রয়ের ব্যবস্থা করতে হয়েছে। এখন পর্যন্ত নিউইয়র্ক নগরীর ১৩৯ হোটেল-মোটেলে গৃহহীনদের আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে। এ সংখ্যা প্রতিদিনই বাড়ছে বলে জানা গেছে।