ডেট্রয়েটে ফেডারেল আইন প্রয়োগের ইঙ্গিত ট্রাম্পের

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটসহ আরও কয়েকটি শহরে পুলিশি বর্বরতার বিরুদ্ধে বিক্ষোভ রোধ করতে ফেডারেল আইন প্রয়োগের কথা বিবেচনা করছেন বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ২০ জুলাই প্রেসিডেন্ট ট্রাম্প ওভাল অফিস থেকে এই ইঙ্গিত দিয়েছেন।

সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প অরেগন অঙ্গরাজ্যের পোর্টল্যান্ড সিটিতে ফেডারেল বাহিনী মোতায়েন করেছেন। ২০ জুলাই সকালে সেখানে প্রতিবাদকারীরা একটি আদালতের বাইরে বিক্ষোভ করেন। একপর্যায়ে আদালতের বাইরে আগুন ধরিয়ে দিলে ফেডারেল বাহিনী প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের শেল ব্যবহার করে।

ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তিনি অশান্তি মোকাবিলায় নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলফিয়া, ডেট্রয়েট, বাল্টিমোর, ওকল্যান্ড শহরসহ অন্যান্য শহরে ফেডারেল আইন প্রয়োগকারী পাঠাতে পারেন। তিনি আরও বলেন, ‘আমি একটা কিছু করতে যাচ্ছি, যা আপনাদের বলছি। আমরা নিউইয়র্ক, শিকাগো, ফিলাডেলফিয়া, ডেট্রয়েট ও বাল্টিমোরকে যেতে দেব না। এই শহরগুলো ডেমোক্র্যাট দ্বারা পরিচালিত। আমরা আরও ফেডারেল আইন প্রয়োগ করতে যাচ্ছি।’ পুলিশের বর্বরতার বিরুদ্ধে প্রতিবাদকারীদের তিনি বলেন, এরা নৈরাজ্যবাদী, এরা প্রতিবাদকারী নয়।

প্রেসিডেন্ট ট্রাম্পের এ কথায় সমালোচনার ঝড় বইছে রাজ্যব্যাপী। ডেট্রয়েট সিটির মেয়র মাইক ডুগানের অফিস জানিয়েছে, ডেট্রয়েটে কোনো সাহায্যের প্রয়োজন নেই। কারণ, এখানে যে প্রতিবাদগুলো হয়েছে, তার বেশির ভাগ শান্তিপূর্ণ ছিল, কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।

ডেট্রয়েট মেয়র ডুগানের মুখপাত্র জন রোচ বলেছেন, প্রেসিডেন্ট তথ্যগুলো কোথায় পেয়েছেন, তা তিনি নিশ্চিত নন। তবে ডেট্রয়েট হলো দেশের কয়েকটি বড় শহরের একটি, যেখানে কোনো অগ্নিকাণ্ড ঘটেনি, দোকানপাট লুট হয়নি এবং কখনো বিক্ষোভ চলাকালে ন্যাশনাল গার্ডকে সাহায্যের জন্য অনুরোধ করা হয়নি।

এদিকে ২০ জুলাই মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার ও রাজ্যের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল এক যৌথ বিবৃতিতে ট্রাম্পের এমন কার্যকলাপের সমালোচনা করে বলেন, ট্রাম্প তাঁর মতের সঙ্গে যাঁরা একমত নন, তাঁদের কণ্ঠরোধ করতে চাইছেন।

হুইটমার বলেছেন, মিশিগানে ফেডারেল সেনার প্রয়োজন নেই। ডেট্রয়েট সম্পর্কে প্রেসিডেন্টের কোনো ধারণা নেই।

মিশিগানের ইউএস রিপ্রেজেনটেটিভ রাশিদা তালিব টুইটারে ডেট্রয়েটে প্রেসিডেন্টের ফেডারেল আইন প্রয়োগের চেষ্টার সমালোচনা করে বলেন, জর্জ ফ্লয়েডের হত্যার পর মিশিগানের ডেট্রয়েটে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে, তবে এখানে সহিংসতা ও ধ্বংসাত্মক কোনো ঘটনা ঘটেনি।