আমেরিকান মুসলিমদের সমাবেশে বাইডেন

জো বাইডেন। ছবি: রয়টার্স
জো বাইডেন। ছবি: রয়টার্স

প্রেসিডেন্ট নির্বাচিত হলে ক্ষমতা গ্রহণের প্রথম দিনেই মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ থেকে আমেরিকায় প্রবেশের নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হবে বলে জানিয়েছেন আমেরিকার আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রার্থী জো বাইডেন।

২০ জুলাই ‘এমগেজ অ্যাকশন’ নামের মুসলমানদের শক্তিশালী একটি নাগরিক সংগঠনের আয়োজনে ‘মিলিয়ন মুসলিম ভোটস’ শীর্ষক এক সমাবেশে বক্তব্য দেন জো বাইডেন। তিনি বলেন, ‘মানুষ বুঝতে পারে না, আমরা সবাই একই উৎস থেকে এসেছি। এটাই আমাদের বিশ্বাসের মৌলিক ভিত্তি।’ মহানবী হজরত মুহাম্মদ (সা.)–এর বাণী উচ্চারণ করে জো বাইডেন বলেন, নির্বাচিত হলে তাঁর প্রশাসনে মুসলিমদের রাখা হবে। বিদ্বেষ অবসানে আইন প্রণয়নের জন্য কংগ্রেসের সঙ্গে তিনি কাজ করবেন বলেও ঘোষণা দেন।

আমেরিকায় মুসলমানদের রাজনৈতিক জোট হিসেবে এমগেজ অ্যাকশন নির্বাচনী প্রচারের প্রথম দিকে ডেমোক্র্যাট প্রার্থী বার্নি স্যান্ডার্সকে সমর্থন করেছিল। বাছাইপর্বে স্যান্ডার্স নির্বাচনের দৃশ্যপট থেকে সরে যাওয়ার পর গত এপ্রিলে তারা জো বাইডেনের প্রতি সমর্থন ঘোষণা করে।

আমেরিকায় ঐতিহাসিকভাবে ডেমোক্রেটিক পার্টির পক্ষে মুসলমানদের অবস্থান। যদিও ডেমোক্রেটিক পার্টির মূল নেতারা প্রকাশ্যে মুসলিমদের সভা–সমাবেশ এড়িয়ে চলেন নির্বাচনের আগে। আমেরিকার নির্বাচনে ইলেকটোরাল সংখ্যা গণনায় মুসলিমরা কোনো আলাদা শক্তি হয়ে উঠতে পারেনি এখনো। আমেরিকার মোট জনসংখ্যার মাত্র ১ শতাংশ মুসলিম। যদিও সাধারণ নির্বাচনে ফ্লোরিডা ও মিশিগান রাজ্যের মতো ট্রাম্পের জন্য ঝুঁকিপূর্ণ রাজ্যে মুসলিমদের সম্মিলিত ভোট কিছুটা প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে।

২০০১ সালের ১১ সেপ্টেম্বরের ঘটনার পরে আমেরিকার মুসলিমদের রিপাবলিকান পার্টি থেকে অনেকটাই সরে পড়তে দেখা যায়। পিউ রিসার্চ সেন্টারের ২০১৮ সালের এক জরিপ বলছে, আমেরিকার মুসলমানদের মধ্যে অন্তত ১৩ শতাংশ এখনো রিপাবলিকান পার্টিকে সমর্থন করে বা দলটির প্রতি সহানুভূতিশীল।

মিশিগান রাজ্যে প্রায় দেড় লাখ মুসলিম রেজিস্ট্রার ভোটার রয়েছে। গত নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প ১০ হাজারের বেশি ভোটে এ রাজ্যে জয় লাভ করেছিলেন। ইলেকটোরাল ভোটের হিসাবে ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচনের জন্য মিশিগানে আগামী নির্বাচনেও জয়লাভ করাটা জরুরি।

এমগেজ অ্যাকশনের প্রধান নির্বাহী ওয়ায়েল আলজায়াত মনে করেন, ফ্লোরিডা ও মিশিগানের মুসলিম ভোটাররা আগামী নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচন ঠেকাতে ভূমিকা রাখতে পারবেন।

কংগ্রেসওমেন ইলহান ওমর, মিনেসোটার অ্যাটর্নি জেনারেল কিথ এলিসন, কংগ্রেসম্যান এন্ডরে কার্সনসহ মুসলিম আমেরিকান নেতৃবৃন্দের একটি দল জো বাইডেনের সমর্থনে মাঠে নেমেছেন। ২০ জুলাই দেওয়া এক সমর্থন বিবৃতিতে তাঁরা বলেছেন, ‘আমাদের প্রধান লক্ষ্য ডোনাল্ড ট্রাম্পকে সরানো। লোকটা দেশকে নরকে পরিণত করছে। বাইডেন প্রশাসন আমাদের জন্য জরুরি বহু বিষয়কে প্রাধান্য দিয়ে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারবে।’ জরুরি বিষয়গুলোর মধ্যে তাঁরা ন্যায়বিচার, সুলভ স্বাস্থ্যসেবা, জলবায়ু সমস্যা এবং অভিবাসনের কথা বিবৃতিতে উল্লেখ করেছেন।