ডেট্রয়েটে ফেডারেল এজেন্ট পাঠানো হবে: হোয়াইট হাউস

ডেট্রয়েটে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ফেডারেল এজেন্ট পাঠানো হবে বলে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে। ছবি: রয়টার্স
ডেট্রয়েটে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ফেডারেল এজেন্ট পাঠানো হবে বলে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে। ছবি: রয়টার্স

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েটে আগামী কয়েক সপ্তাহের মধ্যেই ফেডারেল এজেন্ট পাঠানো হবে বলে ২২ জুলাই রাতে হোয়াইট হাউস থেকে বলা হয়েছে। ডেট্রেয়েটে সহিংসতা ও অপরাধ দমনে সহযোগিতা করতে এই ফেডারেল এজেন্ট পাঠানো হবে।

বিচার বিভাগ পরিকল্পনা করছে, আগামী তিন সপ্তাহের মধ্যে ক্লিভল্যান্ড, ডেট্রয়েট ও মিলওয়াকিতে অপারেশান লিজেন্ড হিসেবে পরিচিত এই উদ্যোগ আরও সম্প্রসারণ করা হবে। ২২ জুলাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ বিষয়ে বলেন, ‘সত্যি বলতে কি, আমাদের আর কোনো বিকল্প নেই। এই সহিংসতা আমাদের জাতির বিবেককে হতবাক করেছে।’

ডেট্রয়েটের ইউএস অ্যাটর্নি ম্যাথিউ স্নাইডার ২৩ জুলাই বলেছেন, তিনি আশা করছেন, এক সপ্তাহের মধ্যেই অতিরিক্ত ফেডারেল সহায়তা আসবে, এতে আরও বেশি তহবিল আসবে এবং বেশি এজেন্ট এলে স্থানীয়দের সঙ্গে যৌথভাবে কাজ করবে। তিনি ওয়াশিংটন ডিসির সঙ্গে সক্রিয়ভাবে কাজ করছেন, যাতে মিশিগানে আরও বেশি ফেডারেল রিসোর্স ও ফেডারেল আইন প্রয়োগকারী এজেন্ট আসতে পারে।

এদিকে ডেট্রয়েট সিটির মেয়র মাইক ডুগান ও ডেট্রয়েট পুলিশপ্রধান জেমস ক্রেগ এক যৌথ বিবৃতিতে বলেছেন, ‘দেশের প্রায় প্রতিটি বড় শহরের মতো ডেট্রয়েট পুলিশ বিভাগ কখনোই ন্যাশনাল গার্ডের সাহায্য চায়নি। আমাদের সমস্যা আমরা নিজেরাই সমাধান করেছি। তাই এই মূহূর্তে ডেট্রয়েটে ফেডারেল হস্তক্ষেপের প্রয়োজন নেই।’

এদিকে মিশিগানে মাস্ক পরা বাধ্যতামূলক থাকার পরও করোনাভাইরাসের সংক্রমণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় এখানে করোনায় সংক্রমিত হয়েছে ৫৯৪ জন এবং মৃত্যু হয়েছে তিনজনের। মিশিগানে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ৬ হাজার ১৫১ জনের, আর সংক্রমণ শনাক্ত হয়েছে ৭৬ হাজার ৫৪১ জনের।

মিশিগান রাজ্য স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, করোনা পরীক্ষায় পজিটিভ রিপোর্ট আগের তুলনায় এখন বাড়ছে। জুনের শুরু থেকে এ প্রবণতা দেখা যাচ্ছে। গত সপ্তাহে যাদের করোনা পরীক্ষা করানো হয়েছে, তাদের ৩ দশমিক ৫ শতাংশের পজিটিভ রিপোর্ট এসেছে, চলতি সপ্তাহে তা বেড়ে হয়েছে ৩ দশমিক ৬৯ শতাংশ।