অপরাধবিজ্ঞান নিয়ে সেরা লেখকের তালিকায় দ্বিতীয় রাজুব ভৌমিক

সম্প্রতি সারা বিশ্বের অপরাধ বিজ্ঞান বইয়ের একটি র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আমেরিকার বুক অথোরিটি নামের একটি প্রতিষ্ঠান। স্বনামধন্য এই প্রতিষ্ঠান অপরাধ বিজ্ঞান বিষয়ে সারা বিশ্বের সেরা ১২টি বইয়ের তালিকা প্রকাশ করেছে। এতে বাংলাদেশি আমেরিকান রাজুব ভৌমিক রয়েছেন দ্বিতীয় অবস্থানে।
সাধারণত ইলন মাস্ক, মার্ক জাকারবার্গ, ওয়ারেন বাফেট থেকে শুরু করে বিশ্বের খ্যাতনামা ব্যক্তিদের সুপারিশ করা বই নিয়ে এ তালিকা করা হয়। এই তালিকায় ৪ দশমিক শূন্য আট পয়েন্ট নিয়ে বারোতম অবস্থানে রয়েছে বিখ্যাত লেখক জেফ্রি ওয়াকার ও সন মাদানের অপরাধ বিজ্ঞানের ওপর পরিসংখ্যানের একটি বই। এই তালিকায় ৪ দশমিক ৫৯ রেটিং পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ‘লিডিং থিউরিস অব ডেলিনকুয়েন্ট বিহেভিয়র অ্যান্ড ক্রিমিনোলজি’ বইটি, যা লিখেছেন বাংলাদেশি আমেরিকান লেখক ও কবি রাজুব ভৌমিক।
রাজুব ভৌমিক বলেন, ‘এ বইটির প্রকাশনা প্রতিষ্ঠানের এক কর্মকর্তা ফোন করে খবরটি জানান। প্রথমে তাঁর কথা বিশ্বাস করতে পারিনি। পরে তিনি আমাকে ই-মেইলে সেসব তথ্য দেন।’ তিনি বলেন, ‘এটি সত্যিই সম্মানের এবং এই অর্জন বাংলাদেশের সবার। আমি মনের আনন্দে লিখি। আর লিখে মানুষের ভালোবাসা অর্জন করতে পেরেছি বলে দায়িত্বটা আরও বেড়ে গেল।’
বুক অথোরিটি বিশ্বের সেরা বইয়ের তালিকা নিয়মিত প্রকাশ করে। এই প্রতিষ্ঠানটি বিশ্বে জনমত জরিপ, বিক্রয়ের তথ্য ও জনপ্রিয়তার ভিত্তিতে প্রতি মাসে সেরা বইয়ের তালিকা প্রকাশ করে।
উল্লেখ্য, কবি ও লেখক ড. রাজুব ভৌমিকের জন্ম বাংলাদেশের নোয়াখালী জেলায়। ছয় বছর ধরে তিনি জন জে কলেজ, সিটি ইউনিভার্সিটি নিউইয়র্কে অপরাধবিদ্যা, আইন ও বিচার বিভাগে অধ্যাপনা করছেন। গত আট বছর ধরে নিউইয়র্ক সিটি পুলিশ বিভাগে একজন কাউন্টার টেররিজম কর্মকর্তা হিসেবে কাজ করছেন।