বাইডেনের পছন্দে পাঁচজন নারী

মার্কিন নির্বাচনে জো বাইডেন ও পাঁচ নারীকে ঘিরেই এখন আলোচনা চলছে। যুক্তরাষ্ট্রের রাজনীতিতে এ সপ্তাহে সবার দৃষ্টি ডেমোক্রেটিক পার্টির সম্ভাব্য প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেনের দিকে। ভাইস প্রেসিডেন্ট পদে তিনি রানিংমেট ঘোষণা করবেন যেকোনো দিন। কে হচ্ছেন জো বাইডেনের পছন্দের ভাইস প্রেসিডেন্ট প্রার্থী—এ নিয়ে যুক্তরাষ্ট্রের বিশ্লেষকেরা শেষ মুহূর্তের হিসাব কষে নিয়েছেন। পাঁচজন নারীর মধ্যেই তালিকাটি ঘুরপাক খাচ্ছে।

নানা নাটকীয়তার মধ্য দিয়ে এবারে জমে উঠবে করোনাকালের যুক্তরাষ্ট্রের নির্বাচন। এ নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির হয়ে একজন নারী ভাইস প্রেসিডেন্ট লড়ছেন, এমন ইঙ্গিত স্পষ্ট হয়ে উঠেছে রাজনৈতিক আলোচনায়।

কমলা হ্যারিস
কমলা হ্যারিস

সিনেটর কমলা হ্যারিস আলোচনার শীর্ষে রয়েছেন। কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্র বর্ণের কমলা হ্যারিস মার্কিন সিনেটে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে এবং দ্বিতীয় কৃষ্ণাঙ্গ হিসেবে দায়িত্ব পালন করছেন। কমলার বাবা কৃষ্ণাঙ্গ আমেরিকান ডোনাল্ড ও মা ভারতীয় মিনা। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কমলা হ্যারিস রাজনীতিতে আসার আগে থেকেই একজন আইনজীবী হিসেবে সুনাম অর্জন করেন। বিতর্কে পারঙ্গম কমলা হ্যারিস ডেমোক্রেটিক পার্টির উদারনৈতিক পক্ষের সঙ্গে বনেদি ডেমোক্র্যাটদের মধ্যে একটা যোগসূত্র হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক নাগরিক আন্দোলনের সময়েও তাঁকে অগ্রভাগে দেখা গেছে। এসব বিবেচনায় কমলা হ্যারিসই জো বাইডেনের রানিংমেট হিসেবে আলোচনার শীর্ষে আছেন।

সুজান রাইস
সুজান রাইস

জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন দূত সুজান রাইস আলোচনার অন্য ধাপে রয়েছেন। আমেরিকার রাজনীতিতে ডেমোক্র্যাটদের কাছে এখন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাই সবচেয়ে গ্রহণযোগ্য নাম। অনেকে মনে করেন, বারাক ওবামার সঙ্গে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন। যদিও বারাক ওবামার অনেক রাজনৈতিক কৌশল ও অবস্থানের সঙ্গে জো বাইডেনের বিস্তর ফারাক ছিল। এ ফারাক পূরণ করতে পারবেন সুজান রাইস। যদিও সুজান রাইসের বিরুদ্ধে লিবিয়ার বেনগাজি বিপর্যয়ের দায় নিয়ে ট্রাম্প শিবির থেকে হামলা হতে পারে। মধ্যপ্রাচ্যে ওবামা সময়ের ব্যর্থতার অভিযোগ নিয়ে রাজনৈতিক হামলা শুরু হতে পারে তাঁর বিপক্ষে।

গ্রিচেন হুইটমার
গ্রিচেন হুইটমার

বাইডেন যদি কোনো শ্বেতাঙ্গ নারীকে রানিংমেট হিসেবে বেছে নেন, তাহলে নির্ঘাত পছন্দের তালিকার শীর্ষে আছেন মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার। মিশিগানের মতো স্পর্শকাতর রাজ্যে ট্রাম্পের পুনর্নির্বাচনের জন্য জয়ী হয়ে আসা জরুরি। মিশিগানের জনপ্রিয় গভর্নর হুইটম্যান কোভিড-১৯ পরিস্থিতি রাজ্যে সামাল দিতে দক্ষতার পরিচয় দিয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্পের নির্দেশ উপেক্ষা করেছেন। ৪৮ বয়সের এ নারীকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রজন্মের ডেমোক্র্যাট হিসেবে মনে করা হচ্ছে।

টামি ডাকওয়ার্থ
টামি ডাকওয়ার্থ

মার্কিন সেনাবাহিনীর সাবেক লেফটেন্যান্ট ও রাজনীতিক টামি ডাকওয়ার্থ ইলিনয় থেকে নির্বাচিত এ সিনেটরের ব্যক্তিগত বীরত্ব যুক্তরাষ্ট্রের জনগণ শ্রদ্ধার সঙ্গে দেখে। সামরিক হেলিকপ্টারের পাইলট ছিলেন টামি। শত্রুপক্ষের গুলিতে তাঁর হেলিকপ্টার ভূপাতিত হয়। নিজে গুলিবিদ্ধ হয়ে দুই পা হারিয়েছেন। বীরত্বের জন্য তাঁকে ‘পার্পল হার্ট’ সম্মাননা দেওয়া হয়েছিল। কোনো বিতর্ক ছাড়া এমন এক বীর নারীকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে পছন্দ করে তাক লাগাতে পারেন জো বাইডেন—এমন মনে করছেন অনেকেই।

ক্যারেন বাস
ক্যারেন বাস

ক্যালিফোর্নিয়ার কংগ্রেসওমেন ক্যারেন বাস। তাঁকে একটি রাজনৈতিক শক্তির প্রতিনিধি মনে করা হয়। ডেমোক্র্যাটদের প্রভাবশালী উদারনৈতিকদের মধ্যে তাঁর প্রভাব অনেক। ক্যারেন বাস কৃষ্ণাঙ্গ ভোটারদের ব্যাপক পছন্দের। যদিও সম্প্রতি তিনি কিউবার ফিদেল কাস্ত্রোর প্রশংসা করে বক্তব্য দিয়েছেন; যুক্তরাষ্ট্রের অতি উদারনৈতিকদের মধ্যে হাল আমলে ফিদেল কাস্ত্রোকে নিয়ে শ্রদ্ধা দেখানো হয়। যদিও যুক্তরাষ্ট্রের জনগণের কাছে কিউবার নেতা ফিদেল কাস্ত্রোকে স্বৈরাচারী শাসক হিসেবেই চিত্রিত করা হয়েছে দীর্ঘদিন থেকে। ভোটের বাজারে ক্যারেন বাসের এ বক্তব্য জো বাইডেনকে কোনো সাহায্য করবে বলে মনে করা হচ্ছে না।

পাঁচ নারীকে নিয়ে এমন আলোচনার মধ্যে জো বাইডেন যদি অন্য কোনো পছন্দ নিয়ে আসেন, যদি কোনো পুরুষ ভাইস প্রেসিডেন্ট প্রার্থী তালিকায় চলে আসেন, তা হবে বিশাল রাজনৈতিক চমক। অবশ্য তা হচ্ছে কি না, তার জন্য আর বেশি অপেক্ষারও প্রয়োজন হবে না। দু-এক দিনের মধ্যে এ নিয়ে জল্পনাকল্পনার অবসান ঘটছে বলে জানানো হয়েছে বাইডেন শিবির থেকে।