কবিতা

একজন কবি, কয়েকটি কবিতা: ১২

তসলিম হাসানের কবিতা

‘তোমাতে আমাতে হয়নি যে কথা, মর্মে আমার আছে সে বারতা’—তসলিম হাসানের কবিতা যেন এমন। খুঁজলে জগতের সঙ্গে তাঁর কবিতার একটা সম্পর্ক পাওয়া যায় বটে, তবে সেই সম্পর্ক অত জোরালো নয়। সমকালীনতা ও অধরা এক মরমি সুর একই সঙ্গে লীলা করে তাঁর কবিতায়। ১৯৯১ সালে পাবনায় জন্ম নেওয়া এই তরুণ কবি পড়ালেখা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে। বর্তমানে ঢাকার সাভারে শিক্ষকতা পেশায় যুক্ত। এখনো তাঁর কোনো বই প্রকাশিত হয়নি।

বিজ্ঞাপন
default-image

প্রিয়র স্পর্শমাখা হাত

কেমন সময়গুলো পার হয়ে যাচ্ছে জীবন থেকে। চিন্তা—যা আমি করি, প্রতিটি মুহূর্তের জন্ম দেয় আর পরিস্থিতিগুলো নতুনভাবে আমাকে ভাবতে শেখায়। বিদগ্ধ মানুষ জানে—হয়তো এ-ও পুরোনো অনুভূতির চয়ন করেছি আমি এক নতুন সমাধির পাশে। নতুনকে দেখব বলে কেমন করে যেন আমরা অতীতকে বুকে টেনে নিই।
অন্তিমে পৌঁছতে পৌঁছতে এক অন্ধ আশাবাদে জগৎ আবার মরুর গর্ভে সবুজের প্রাণ ভরে দেয়। হৃদয় তো চেয়েছিল মরে যেতে; এই বোধবুদ্ধি কেমন চালিয়ে নিয়ে যাচ্ছে তোমার দ্বারপ্রান্তে। আমাকে যতটা পারো ও আমার নিঠুর দয়াল, শুনছ কি ও অবহেলার প্রভু, যতটা তোমার প্রাণে সয় দূরে ঠেলে দাও—এমনভাবে যেন সমস্ত চেতনা আমার অনুভব করতে পারে তোমার নিষ্ঠুরতা আর এই ভেবে স্বপ্ন বুনে যায় যে, এই ব্যথার সাথে মিশে আছে প্রিয়র স্পর্শমাখা দুটো হাত।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

বন্ধুত্ব

এই যে আমাদের বন্ধুত্ব

কেমন ফিকে হয়ে আসা চাঁদের মতো রহস্যময় দেখায়। তুমি হয়তো পড়েছ জোছনার কবিতা, যা আমাদের সময়ের নির্মমতার চোখে ধরা পড়ে না।
এমনও দিনগুলো চৈত্রের দুপুরের মতো কঠোর; তুমি চাও এমন অবেলায় সঙ্গী হিসেবে যেন আমি তোমার মন জুগিয়ে চলি। একটি শীতল স্বপ্নের ভোরের আশায় আমাদের সারাটা জীবন ব্যয় হয়ে যাবে হয়তো
এভাবেই।
তুমি এসেছিলে এ-ও তো এক স্বপ্নই ছিল
জেগে থেকে চিরকাল এমনই নির্লিপ্ত থেকে গেল স্বপ্নহীন সময়।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

গজল

এক নিঃসঙ্গ বিরহী লোকের চাল এ যে
কোনো হৃদয়ের লুকিয়ে থাকার হাল এ যে।।
কাঁটার হৃদয়ে গোপনে জেগেছে ব্যথাভার
কেউ ছুঁয়ে দিলে তার হৃদয়ের কাল এ যে।।
যমুনার কূলে মিলেছে নিজের ক্ষতচিহ্ন
বিরহের নায়ে ব্যাকুল রাধার পাল এ যে।।
চাতক পাখির এমনি দশায় কী যে সুখ
মেঘের নিঠুর পরান পাবার জাল এ যে।।
আমার কাছেই আছে রে দয়াল তোর চিহ্ন
কার মাজারের গিলাফে ওঠা হেলাল এ যে।।
তসলিম এক জীবনে পাবে না মনোরম
জানটা দেব যে জানের মায়ার হাল এ যে।।


অন্য আলো ডটকমে লেখা পাঠানোর ঠিকানা: info@onnoalo.com

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন