default-image

সাদামাটা একটা চাকরি করে অমূল্য। অন্য পাঁচ-দশটা মানুষের মতো তারও বড় হওয়ার স্বপ্ন। কিন্তু আকাশকুসুম স্বপ্ন সে দেখেনি। হঠাৎ এমন স্বপ্ন সে দেখতে শুরু করে, যখন তার জীবনে উদয় হয় মূল্যবান আকিক পাথরের বিশাল এক বোল্ডার। সেই সঙ্গে কয়েকটি সোনালি পোকা। ভাগ্য পাল্টে যেতে শুরু করে অমূল্যর। শুরুতে খুশিই হয়েছিল সে। সেই খুশির স্থায়িত্ব বেশি দিন হয়নি। একসময় পোকাগুলো তাদের আসল রূপ দেখাতে শুরু করে। তছনছ করে ঘরের সব আসবাব। মেরে ফেলতে শুরু করে আশপাশের প্রাণী। অমূল্য ধীরে ধীরে টের পায়, এরা শুধু তার পরিবার নয়, পুরো পৃথিবীর জন্যই হুমকি। এখন কীভাবে সবাই উদ্ধার পাবে রহস্যময় এ পোকার হাত থেকে? আদৌ পাবে কি?

এর উত্তর জানা যাবে শেখ আবদুল হাকিমের সায়েন্স ফিকশন ‘সোনালি পোকা’য়। বইটি এ মাসে প্রকাশিত হয়েছে প্রথমা প্রকাশন থেকে।

‘সোনালি পোকা’ সম্পর্কে লেখক শেখ আবদুল হাকিম বলেন, ‘এটি একটি সায়েন্স ফিকশন। মানুষের জীবনে কখনো কখনো অনাকাঙ্ক্ষিত কিছু ঘটনা ঘটে যায়, যেগুলোকে মোকাবিলা করতে সে ঘুরে দাঁড়ায়। এমনই এক মানুষের কাহিনি “সোনালি পোকা”। করোনা মহামারির এ সময়ে ঘরে বসে মানুষ শুধু নাটক-সিনেমা দেখছেন, তা নয়, বইও পড়ছেন। আশা করছি, “সোনালি পোকা” তাঁরা ভালোবেসে গ্রহণ করবেন।’

বিজ্ঞাপন
default-image

জনপ্রিয় লেখক শেখ আবদুল হাকিমের জন্ম ১৯৪৬ সালে পশ্চিমবঙ্গের হুগলি জেলায়। চার বছর বয়সে তিনি বাংলাদেশে আসেন। বাংলাদেশে সামান্য যে কজন লেখাকেই পেশা হিসেবে নিয়েছেন, শেখ আবদুল হাকিম তাঁদের একজন। অসংখ্য গোয়েন্দা উপন্যাস লেখার পাশাপাশি অনুবাদ করেছেন প্রচুর। কর্মজীবনের প্রায় পুরোটাই সেবা প্রকাশনীতে ছিলেন। মাসিক ‘রহস্য পত্রিকা’র সহকারী সম্পাদক ছিলেন বহু বছর।

প্রথমা প্রকাশন থেকে এর আগে শেখ আবদুল হাকিমের গোয়েন্দা উপন্যাস ‘অধরা কুমারী’, ‘বিষবৃক্ষ’, ‘জিপসি জাদু’; ভৌতিক কাহিনি ‘দেখা হবে কবরে’; অনুবাদগ্রন্থ এরিক মারিয়া রেমার্কের ‘দ্য ব্ল্যাক অবিলিস্ক’, ‘অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’, ভিক্টর হুগোর ‘দ্য ম্যান হু লাফস’, জুল ভার্নের ‘আশি দিনে বিশ্বভ্রমণ’, মার্ক টোয়েনের ‘দ্য অ্যাডভেঞ্চারস অব হাকলবেরি ফিন’, মেরি শেলির ‘ফ্রাঙ্কেনস্টাইন’, আলেকজান্ডার দ্যুমার ‘থ্রি মাস্কেটিয়ার্স’, ডগলাস ফ্রাঞ্জ ও ক্যাথেরিন কলিন্সের ‘দ্য ম্যান ফ্রম পাকিস্তান: নিউক্লিয়ার স্মাগলার আবদুল কাদির খান’ এবং কেন ফলেটের রোমাঞ্চ উপন্যাস ‘দ্য ম্যান ফ্রম সেন্ট পিটার্সবার্গ’-এর বাংলা অনুবাদ ‘আততায়ী’ প্রকাশিত হয়েছে।

‘সোনালি পোকা’র প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটির গায়ের মূল্য ২০০ টাকা। বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

অন্য আলো ডটকমে লেখা পাঠানোর ঠিকানা: info@onnoalo.com

মন্তব্য পড়ুন 0