default-image

রীতিমতো প্রশিক্ষণ নেওয়া মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম। গেরিলা ও ইনফ্যান্ট্রি যুদ্ধের প্রশিক্ষণ নিয়েছেন পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে। মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর রংপুর ও দিনাজপুর জেলার সমন্বয়ে গঠিত ৬ নম্বর সেক্টর এবং এর কাছাকাছি ভারতীয় অঞ্চলের অনেক ঘটনা ও তৎপরতার তিনি প্রত্যক্ষদর্শী। ছিলেন এ অঞ্চলের যুদ্ধপূর্ব ও যুদ্ধোত্তর রাজনৈতিক ও সামরিক নানা তৎপরতারও সাক্ষী। সেসবেরই তথ্য ও দলিলভিত্তিক অন্তরঙ্গ স্মৃতিচারণা ‘রণাঙ্গনে রাতদিন’। মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবর্ণজয়ন্তী গ্রন্থমালার আওতায় বইটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশন।

চলমান এই সিরিজের আওতায় প্রথমা এ পর্যন্ত আটটি বই প্রকাশ করেছে। বাকি সাতটি বই হলো ‘মুক্তিযুদ্ধ: সূচনা থেকে সমাপ্তি’, ‘সম্মুখযুদ্ধ ১৯৭১: মুক্তিযোদ্ধাদের কলমে’, ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’, ‘মুক্তিযুদ্ধের ১০টি তারিখ’, ‘মুক্তিযুদ্ধে নানা দেশ’, ‘মুক্তিযুদ্ধের নানা চেতনা’ এবং ‘মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক অবদান: পশ্চিমবঙ্গ ও সীমান্তবর্তী রাজ্যসমূহ’।

‘রণাঙ্গনে রাতদিন’ সম্পর্কে বইটির লেখক মো. নজরুল ইসলাম বলেন, ‘আমার মুক্তিযুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতারই বিবরণ এ বই। রংপুরে আওয়ামী লীগের নেতা, সাংসদ ও মুক্তিযুদ্ধের সংগঠক শাহ আবদুর রাজ্জাকের সহকারী হিসেবে মুজিবনগর সরকারের বিভিন্ন যোগাযোগ প্রক্রিয়ার আমি সাক্ষী । “রণাঙ্গনে রাতদিন” লিখতে আমি শুধু নিজস্ব স্মৃতিরই শরণাপন্ন হইনি, আমার রাজনৈতিক গুরু প্রয়াত শাহ আবদুর রাজ্জাক, মুক্তিযুদ্ধের সময়কার অন্যান্য সাথি ও সহযোদ্ধার সঙ্গেও আলোচনা করেছি।

তাঁদের সাক্ষাৎকার ও যুদ্ধকালীন বিভিন্ন নথিপত্রের সহায়তা নিয়েছি। আমি মনে করি, মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস হিসেবে গবেষক ও লেখকদের বিশদ তথ্য-উপকরণ জোগানোর পাশাপাশি এ বই পাঠককে যুদ্ধকালীন বাস্তবতা বুঝতেও সাহায্য করবে। আশা করছি, পাঠক এ বই সাদরে গ্রহণ করবেন।’

বিজ্ঞাপন
default-image

নজরুল ইসলামের জন্ম ১৯৫০ সালে, বর্তমান লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কালিকাপুর গ্রামে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর। কারমাইকেল কলেজে সম্মান শেষ বর্ষে থাকতেই প্রথমে সত্তরের নির্বাচনী প্রচারে ও পরে অসহযোগ আন্দোলনে জড়িয়ে পড়েন। মুক্তিযুদ্ধের প্রায় গোড়ার দিকেই তিনি যুদ্ধে যোগদান করেন। ৬ নম্বর সেক্টরের বিভিন্ন রণাঙ্গনে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর সুপিরিয়র সার্ভিসের প্রথম ব্যাচে সরকারি চাকরিতে যোগ দেন।

চাকরিজীবনে বিনিয়োগ বোর্ডসহ বিভিন্ন দপ্তর ও মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পরে সরকারের অতিরিক্ত সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘গোয়েথের কবিতা’ ও একই লেখকের কৌতুক নাটকের অনুবাদ ‘খেয়ালি প্রেমিক’ এবং ইকবালের পাইয়াম-ই-মাশরিক-এর অনুবাদ ‘প্রাচ্যবার্তা’ উল্লেখযোগ্য।
‘রণাঙ্গনে রাতদিন’ বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। গায়ের মূল্য ৩২০ টাকা।

বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

মন্তব্য পড়ুন 0