default-image

বাংলাদেশের দার্শনিক অতীশ দীপঙ্কর ছিলেন প্রথম সহস্রাব্দের মানুষ। ৬২ বছর বয়সে তিনি প্রথমে নেপাল যাত্রা করেন এবং পরে তিব্বতীয় রাজার আমন্ত্রণে তিব্বতে যান। সেখানে বৌদ্ধধর্ম সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তাঁর রচনাবলি কেবল দর্শনই নয়; সাহিত্য, ধর্ম ও ইতিহাসেরও গুরুত্বপূর্ণ উপাদান। সম্প্রতি প্রকাশনা সংস্থা প্রথমা প্রকাশন প্রকাশ করেছে এই বৌদ্ধ আচার্যের রচনাবলি। ‘অতীশ দীপঙ্কর রচনাবলি’ নামের বইটি অনুবাদ ও সম্পাদনা করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শনের অধ্যাপক রায়হান রাইন।

‘অতীশ দীপঙ্কর রচনাবলি’ সম্পর্কে সম্পাদক রায়হান রাইন বলেন, ‘মহাযান বৌদ্ধমতের দার্শনিক বিতর্কগুলো আশ্রয় করে অতীশ গড়ে তুলেছেন এক স্বচ্ছ জীবনদৃষ্টি। চর্যাপদ যেমন বৌদ্ধ সহজিয়া দর্শনের, অতীশের রচনা তেমনই মাধ্যমিক বৌদ্ধদর্শনের আকরগ্রন্থ। এসব রচনায় অতীশ হাজির করেছেন এক অনন্য জীবনদৃষ্টি, যা পাঠকের জন্য পথপ্রদর্শক আলোকবর্তিকা হয়ে উঠতে পারে।’

বিজ্ঞাপন

অনুবাদক রায়হান রাইন বলেন, ‘লেখাগুলোকে সহজগম্য করতে প্রতিটি লেখার শুরুতেই প্রবেশক হিসেবে থাকছে একটি করে আলোচনা। এ ছাড়া পাঠকের স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রেখে বইয়ের শেষে থাকছে একটি পরিভাষাপঞ্জি।’

কবি, ঔপন্যাসিক, অনুবাদক ও প্রাবন্ধিক রায়হান রাইনের জন্ম ৮ মার্চ ১৯৭১, সিরাজগঞ্জে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক।

রায়হান রাইনের প্রকাশিত উপন্যাস ‘আগুন ও ছায়া’ ও ‘নিখোঁজ মানুষেরা’। তাঁর লেখা গল্পগ্রন্থের মধ্যে রয়েছে ‘আকাশের কৃপাপ্রার্থী তরু’, ‘পাতানো মায়ের পাহাড়’, ‘স্বপ্নের আমি ও অন্যরা’। তাঁর প্রকাশিত কবিতাগ্রন্থের মধ্যে রয়েছে ‘তুমি ও সবুজ ঘোড়া’, ‘একদিন সুবচনী হাঁস’, ‘নিক্রোপলিসের রাত’। তাঁর লেখা প্রবন্ধগ্রন্থ ‘বাংলার দর্শন: প্রাক্-উপনিবেশ পর্ব’; সম্পাদনা ‘বাংলার ধর্ম ও দর্শন’; অনুবাদ ‘মনসুর আল-হাল্লাজের কিতাব আল-তাওয়াসিন’, ‘পাবলো নেরুদার প্রশ্নপুস্তক’, ‘আচার্য শান্তরক্ষিতের মধ্যমকালঙ্কার’ এবং ‘ব্রোঞ্জের মৌমাছি ও অন্যান্য: বিশ্বসাহিত্যের নির্বাচিত ছোটগল্প’।

default-image

‘আগুন ও ছায়া’ উপন্যাসের জন্য ‘প্রথম আলো বর্ষসেরা বই-১৪২০’ এবং ‘বাংলার দর্শন: প্রাক্-উপনিবেশ পর্ব’ গবেষণাগ্রন্থের জন্য ‘প্রথম আলো বর্ষসেরা বই-১৪২৫’ পুরস্কার পেয়েছেন তিনি।

‘অতীশ দীপঙ্কর রচনাবলি’র প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির মূল্য ৫০০ টাকা। বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করা যাবে prothoma.com থেকে। সরাসরি ফোন করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0