বিজ্ঞাপন

অনুবাদক রায়হান রাইন বলেন, ‘লেখাগুলোকে সহজগম্য করতে প্রতিটি লেখার শুরুতেই প্রবেশক হিসেবে থাকছে একটি করে আলোচনা। এ ছাড়া পাঠকের স্বাচ্ছন্দ্যের বিষয়টি মাথায় রেখে বইয়ের শেষে থাকছে একটি পরিভাষাপঞ্জি।’

কবি, ঔপন্যাসিক, অনুবাদক ও প্রাবন্ধিক রায়হান রাইনের জন্ম ৮ মার্চ ১৯৭১, সিরাজগঞ্জে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে দর্শন বিষয়ে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর। বর্তমানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষক।

রায়হান রাইনের প্রকাশিত উপন্যাস ‘আগুন ও ছায়া’ ও ‘নিখোঁজ মানুষেরা’। তাঁর লেখা গল্পগ্রন্থের মধ্যে রয়েছে ‘আকাশের কৃপাপ্রার্থী তরু’, ‘পাতানো মায়ের পাহাড়’, ‘স্বপ্নের আমি ও অন্যরা’। তাঁর প্রকাশিত কবিতাগ্রন্থের মধ্যে রয়েছে ‘তুমি ও সবুজ ঘোড়া’, ‘একদিন সুবচনী হাঁস’, ‘নিক্রোপলিসের রাত’। তাঁর লেখা প্রবন্ধগ্রন্থ ‘বাংলার দর্শন: প্রাক্-উপনিবেশ পর্ব’; সম্পাদনা ‘বাংলার ধর্ম ও দর্শন’; অনুবাদ ‘মনসুর আল-হাল্লাজের কিতাব আল-তাওয়াসিন’, ‘পাবলো নেরুদার প্রশ্নপুস্তক’, ‘আচার্য শান্তরক্ষিতের মধ্যমকালঙ্কার’ এবং ‘ব্রোঞ্জের মৌমাছি ও অন্যান্য: বিশ্বসাহিত্যের নির্বাচিত ছোটগল্প’।

default-image

‘আগুন ও ছায়া’ উপন্যাসের জন্য ‘প্রথম আলো বর্ষসেরা বই-১৪২০’ এবং ‘বাংলার দর্শন: প্রাক্-উপনিবেশ পর্ব’ গবেষণাগ্রন্থের জন্য ‘প্রথম আলো বর্ষসেরা বই-১৪২৫’ পুরস্কার পেয়েছেন তিনি।

‘অতীশ দীপঙ্কর রচনাবলি’র প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির মূল্য ৫০০ টাকা। বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করা যাবে prothoma.com থেকে। সরাসরি ফোন করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

অন্য আলো থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন