default-image

শহীদ মতিউর রহমান মল্লিক। উনসত্তরের এক অকুতোভয় কিশোর। পাকিস্তানের স্বৈরশাসক আইয়ুবশাহির পতনের লক্ষ্যে দেশের সংগ্রামী ছাত্রসমাজ বিশ শতকের ছয়ের দশকে এক আন্দোলনের সূচনা করে। এই আন্দোলনই উনসত্তরের জানুয়ারি-ফেব্রুয়ারিতে গণ-অভ্যুত্থানে রূপ নেয় ছাত্রনেতা আসাদুজ্জামান আসাদ ও নবকুমার ইনস্টিটিউশনের দশম শ্রেণির ছাত্র মতিউর রহমান মল্লিকের আত্মদানের ভেতর দিয়ে। মৃত্যুর পঞ্চাশ বছর পর সেই শহীদ মতিউরের নিজের হাতে লেখা একটি নোটবই এই প্রথম পাঠকের সামনে হাজির করলেন লেখক সোহরাব হাসান। ‘শহীদ মতিউরের নোটখাতা’ শিরোনামে মলাটবদ্ধ বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা প্রথমা।

মতিউরের লেখা ছয়টি রচনার দীপ্তি যেকোনো পাঠককে প্রাণিত করবে। সেই সঙ্গে থাকছে শহীদ মতিউরের পরিচয় ও উনসত্তরের গণ-অভ্যুত্থানের কথা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর বছরে এ এক উজ্জ্বল উদ্ধার।

বিজ্ঞাপন

কবি ও জনপ্রিয় কলাম লেখক সোহরাব হাসানের জন্ম ১৯৫৫, শৌলজালিয়া, ঝালকাঠি। তিন দশকের বেশি সময় ধরে সাংবাদিকতা পেশায় নিয়োজিত। বর্তমানে ‘প্রথম আলো’র যুগ্ম সম্পাদক। কবিতা তাঁর অভিনিবেশের মূল কেন্দ্র হলেও রাজনীতি, সমাজ, ইতিহাস ইত্যাদিও তাঁর চর্চার অন্যতম বিষয়। সেই চর্চার অংশ হিসেবে তিনি লিখেছেন ‘রাওয়ালপিন্ডি ষড়যন্ত্র ১৯৫১: পাকিস্তানের প্রথম সেনা অভ্যুত্থান-প্রয়াস’; ‘রাষ্ট্র ও সংখ্যালঘু’; ‘বাংলাদেশে জঙ্গিবাদ ও যুদ্ধাপরাধ’; ‘১৯৭১: বাংলাদেশের শত্রুমিত্র’ প্রভৃতি।

‘শহীদ মতিউরের নোটখাতা’র প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির গায়ের মূল্য ২৫০ টাকা। বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটসহ উল্লেখযোগ্য সব বইয়ের দোকানে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

অন্য আলো থেকে আরও পড়ুন
মন্তব্য করুন