সাংবাদিক জীবনের অপূর্ব গল্প
সময়ের পথে পৃথিবীর পথে সিরাজুল ইসলাম কাদির প্রকাশক: প্যাপিরাস, প্রকাশকাল: জানুয়ারি ২০২১ দাম: ৩০০ টাকা

সিরাজুল ইসলাম কাদির রয়টার্সের ব্যুরো প্রধান ছিলেন। ২৩ বছর এই প্রতিষ্ঠানে কাজ করে এখন অবসর নিয়েছেন। তারও আগে কাজ করেছেন সাপ্তাহিক 'বিচিত্রা', 'বাংলাবাজার পত্রিকা' ও 'মানবজমিন'-এ। ২০২১ সালে প্রকাশনা সংস্থা প্যাপিরাস থেকে বের হয়েছে তাঁর বই ‌'সময়ের পথে পৃথিবীর পথে।' আত্মজীবনী ও স্মৃতিচারণ এবং অভিজ্ঞার বিবরণমূলক তাঁর অনেকগুলো রচনার একটি সংকলন এই বইটি।বেশ আয়েশী ভঙ্গিতেই বইটা পড়তে আরম্ভ করেছিলাম। যাকে বলে ক্যাজুয়ালি। শুরুতেই আছে সিরাজুল ইসলাম চৌধুরী লিখিত মুখবন্ধ। প্রথম প্রবন্ধ 'মহিমান্বিত পিতার উদ্ভাসিত মুখ' দিয়ে লেখকের লেখা পড়তে শুরু করলাম। গ্রামের ছেলের ঢাকায় আসা।

মুক্তিযুদ্ধোত্তর বাংলাদেশে বিশৃঙ্খলা, নৈরাজ্য। কাদির অতিবামদের সঙ্গে মিশলেন। এই শ্রেণীবিভক্ত সমাজকে ভেঙে নতুন সমাজ গড়ে তোলার পথে হাঁটতে শুরু করলেন। রাতের অন্ধকারে দেয়ালে চিকা মারতে গিয়ে পুলিশের হাতে ধরা পড়লেন। পড়ছি, আর ভাবছি, আচ্ছা, ঠিক আছে, একাত্তর-পরবর্তী বাংলাদেশে তো নানা অব্যবস্থা ছিলই, শোষণ-ত্রাসন ছিল। সেই কাহিনিও তো আমাদের শুনতে হবে। তরুণ কাদিরের গ্রেপ্তার, জেরা, জেরার সময়ে জুলুম ইত্যাদি ক্লাইমেক্সের পর যে অ্যান্টিক্লাইমেক্স এসে যাবে, ভাবতেই পারিনি। শেষে দেখি, স্বয়ং বঙ্গবন্ধু তাঁদের ডেকে নিয়ে গিয়ে বুকে জড়িয়ে ধরছেন। জাতির পিতার স্পর্শ পাওয়ার পর ফিরে এলেন নিজের গ্রামে, নিজের পিতা তখন মলিন লুঙ্গি পরে কলাগাছের মরা পাতা কাটছেন। এই দৃশ্যের বর্ণনা আমার মুখে নয়, সিরাজুল ইসলাম কাদিরের মুখে শুনতে হবে। আমার ক্যাজুয়াল ভাবটা চলে গেল।

ফয়েজ আহমদের 'মধ্যরাতের অশ্বারােহী' সিরিজের বইগুলোর পর এই ধরনের এত ভালো বই আমি আর দ্বিতীয়টা পড়িনি।
বিজ্ঞাপন

বুঁদ হয়ে পড়ছি, পড়ছি আর বলছি, এত ভালো একটা বই, এত ভালো একটা বই!অনেকগুলো রচনা পড়লাম সাংবাদিকতা করতে গিয়ে, রিপোর্টিং করতে গিয়ে কী কী অভিজ্ঞতা হলো! একটা মানুষ যখন মারা যাচ্ছে, সাংবাদিক কি তার ছবি তুলবে, নাকি তাকে বাঁচাবে। এই যে অমীমাংসিত প্রশ্ন, এই নিয়ে চমৎকার লেখা আছে একটা। যেমন, সাংবাদিক কি নিজের পরিচয় গোপন রেখে রিপোর্ট সংগ্রহ করতে পারেন?না।

আমি আর বলব না। ফয়েজ আহমদের 'মধ্যরাতের অশ্বারােহী' সিরিজের বইগুলোর পর এই ধরনের এত ভালো বই আমি আর দ্বিতীয়টা পড়িনি। আপনাদের সবাইকে এই বইটা সংগ্রহ করে পড়তে আমি ‌'সাজেস্ট' করব।

অন্য আলো থেকে আরও পড়ুন
মন্তব্য করুন