default-image

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার–২০২০’ পাচ্ছেন হাসনাত আবদুল হাই ও নাহিদা নাহিদ। আজ এ পুরস্কার ঘোষণা করা হয়।

হাসনাত আবদুল হাই পুরস্কার পাচ্ছেন কথাসাহিত্যে সামগ্রিক অবদানের জন্য আর পুরুষপাঠ গল্পগ্রন্থের জন্য নবীন সাহিত্যশ্রেণিতে পুরস্কার পাচ্ছেন গল্পকার নাহিদা নাহিদ। ১২ নভেম্বর বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে তাঁদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। তাঁরা পুরস্কার হিসেবে পাবেন যথাক্রমে পাঁচ লাখ ও এক লাখ টাকা। নগদ অর্থের পাশাপাশি দেওয়া হবে ক্রেস্ট, উত্তরীয় ও সনদ।

হাসনাত আবদুল হাইয়ের উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে আছে সুলতান (১৯৯১), নভেরা (১৯৯৫), সিকস্তি (১৯৯৭), লড়াকু পটুয়া (২০১০), পানেছার বানুর নকশীকাঁথা (২০১০), যখন বসন্ত (১৯৭৭), নির্বাচিত গল্প (১৯৭৮), শ্রেষ্ঠ গল্প (১৯৯৩), মরচে পড়া স্টেনগান (২০০৮), বৈশাখে ভার্জিনিয়া উলফ (২০১৪)। হাসনাত আবদুল হাই ইতিমধ্যে বাংলা একাডেমি পুরস্কার (১৯৭৮) ও একুশে পদকসহ (১৯৯৫) বহু পুরস্কার পেয়েছেন।
গল্পকার নাহিদা নাহিদ পেশায় কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের শিক্ষক। ২০১৭ সালে তাঁর প্রথম গল্পের বই বের হয়। ২০১৮ সালে প্রকাশিত তাঁর ‘যূথচারী আঁধারের গল্প’ গ্রন্থটি পেয়েছে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0