'বেস্ট অব নেশন-বাংলাদেশ' জিতলেন পিনু রহমান

‘লস্ট চাইল্ড হুড’ শিরোনামের আলোকচিত্রের জন্য এ পুরস্কার জিতেছেন পিনু রহমান। ছবি: সংগৃহীত
‘লস্ট চাইল্ড হুড’ শিরোনামের আলোকচিত্রের জন্য এ পুরস্কার জিতেছেন পিনু রহমান। ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো ‘বেস্ট অব নেশন-বাংলাদেশ’ অ্যাওয়ার্ড জিতে নিয়েছেন বাংলাদেশের আলোকচিত্রী পিনু রহমান। ফটোসাংবাদিকতা ক্যাটাগরিতে ‘লস্ট চাইল্ড হুড’ শিরোনামের আলোকচিত্রের জন্য এ পুরস্কার জিতেছেন তিনি।

দ্য ফেডারেশন অব ইউরোপিয়ান ফটোগ্রাফারস এবং প্রফেশনাল ফটোগ্রাফারস অব আমেরিকা ২০১৩ সাল থেকে বিশ্বব্যাপী আলোকচিত্রশিল্পীদের জন্য ‘ওয়ার্ল্ড ফটোগ্রাফিক কাপ’ শিরোনামে আলোকচিত্রের এ বিশ্বকাপ প্রতিযোগিতার আয়োজন করে আসছে। আলোকচিত্রী মাহমুদ হাসান শুভর নেতৃত্বে প্রতিযোগিতার ষষ্ঠ এ আসরে এবারই প্রথম অংশ নেয় ১৮ সদস্যের বাংলাদেশ দল।

৩২টি দেশের জাতীয় পর্যায়ে বাছাইকৃত ৬০০ জন আলোকচিত্রীর ৬টি ক্যাটাগরিতে জমা পড়া প্রায় ৬০০ ছবির মধ্য থেকে ‘বেস্ট অব নেশন অ্যাওয়ার্ড-বাংলাদেশে’র জন্য পিনু রহমানের নাম ঘোষণা করা হয়। গত ২১ জানুয়ারি জর্জিয়ার আটলান্টায় স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় এই পুরস্কার ঘোষণা করা হয়।

আগামী ৮ এপ্রিল নরওয়ের ডারমেনে বিজয়ীর হাতে এ পুরস্কার তুলে দেওয়া হবে।

আলোকচিত্রী পিনু রহমান। ছবি: সংগৃহীত
আলোকচিত্রী পিনু রহমান। ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উদ্ভিদবিজ্ঞানে স্নাতকোত্তর পিনু রহমান পেশায় ব্যাংকার। তবে দীর্ঘদিন ধরে ফ্রিল্যান্স ফটোসাংবাদিকতা করছেন। ফ্রিল্যান্সার হিসেবে ছবি প্রকাশিত হয়েছে ডেইলি স্টার, ইনডিপেনডেন্ট, ঢাকা ট্রিবিউনসহ গুরুত্বপূর্ণ জাতীয় দৈনিকে। দেশ ও বিদেশে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে ১০টিরও অধিক পুরস্কার জিতেছেন তিনি।

এ বিষয়ে জানতে চাইলে পিনু রহমান প্রথম আলোকে বলেন, ‘এবারই প্রথম বাংলাদেশ সেখানে অংশগ্রহণ করেছে। আশা করছি, পরবর্তী সময়ে বিশ্বব্যাপী এই আয়োজনে বাংলাদেশের আলোকচিত্রীরা আরও ভালো করবেন এবং অচিরেই বাংলাদেশ আলোকচিত্রের এই বিশ্বকাপ জয় করে দেশের মাটিতে নিয়ে আসবে।’