আবু ইসহাককে লেখা হুমায়ূন আহমেদের চিঠি

ড. হ‌ুমায়ূন আহমেদ
সহকারী অধ্যাপক
রসায়ন বিভাগ
ঢাকা বিশ্ববিদ্যালয়
১০/১০/৮৪

জনাব আবু ইসহাক
শ্রদ্ধাস্পদেষু,

আপনার বইটি পেয়েছি।

অসংখ্য ধন্যবাদ।
লেখার জগৎ থেকে স্বেচ্ছা নির্বাসন কেন নিয়েছেন?
আপনার অনুপস্থিতি খুব ফিল করি।
দৈনিক বাংলা ‘আমি’ নামের একটি সিরিজ করছে।
দেখেছেন কি? আপনি নিজের কথা লিখবেন ‘আমি’তে।
(আপনার লেখার ব্যাপারটি নিয়ে আমি দৈনিক বাংলাকে বিশেষভাবে অনুরোধ করেছি।) এর মধ্যে প্রকাশিত হয়েছে ড. হুমায়ুন আজাদ, ড. সিরাজুল ইসলাম চৌধুরী ও শওকত ওসমানের লেখা। এর পর আসছে আমারটি।
সবচে ভালো হয় আপনি যদি লেখাটি নিজের একটি ছবিসহ আমার কাছে পাঠান। যে করেই হোক লেখালেখির মধ্যে আপনাকে ফিরিয়ে আনতে চাই। এত বড় মুক্তিযুদ্ধ গেল এবং সে যুদ্ধ আপনার মতো কথাশিল্পীকে স্পর্শ করল না, সেটা গ্রহণ করা যায় না।
আমার সালাম জানবেন। ভালো থাকবেন ও সুখে থাকবেন।

বিনীত
হ‌ুমায়ূন আহমেদ

সংগ্রহ ও ভূমিকা: হাসান অরিন্দম
আবু ইসহাক ও হ‌ুমায়ূন আহমেদ বাংলা কথাসাহিত্যের ভিন্ন প্রজন্মের দুই গুরুত্বপূর্ণ লেখক। তাঁদের মধ্যে সাক্ষাৎ এবং পত্রযোগাযোগের কথা আমরা জানতে পেরেছি। হ‌ুমায়ূন আহমেদ ১০ অক্টোবর ১৯৮৪ তারিখে AARONS INTERNATIONAL–এর একটি প্যাডে আবু ইসহাককে একটি চিঠি লেখেন। আবু ইসহাক একটি বই পাঠিয়েছিলেন হ‌ুমায়ূন আহমেদকে। কিন্তু পত্রলেখক প্রাপ্তি স্বীকার ও ধন্যবাদ জ্ঞাপন ছাড়া বইটির নাম উল্লেখ বা সে সম্পর্কিত কোনো আলোচনা করা থেকে বিরত ছিলেন। এই পত্রে হ‌ুমায়ূন দৈনিক বাংলা পত্রিকায় ‘আমি’ নামক সিরিজে আবু ইসহাককে লিখতে অনুরোধ করেন। সেই সিরিজে আবু ইসহাকের লেখা প্রকাশিত হয়েছিল কি না কিংবা এই পত্রের সূত্রে তাঁদের মধ্যে যোগাযোগ আর কতখানি অগ্রসর হয়েছিল, তা-ও নিশ্চিত করে বলা যায় না। অপ্রকাশিত চিঠিটি প্রকাশের সময় সমকালীন বানানরীতি অনুসরণ করা হয়েছে।