জানা-অজানায় ভ্যান গঘ

চিত্রশিল্পী ভ্যান গঘের আত্মপ্রতিকৃতি (১৮৮৭)। ছবি: সংগৃহীত
চিত্রশিল্পী ভ্যান গঘের আত্মপ্রতিকৃতি (১৮৮৭)। ছবি: সংগৃহীত

চিত্রকলায় অভাবনীয় প্রতিভার প্রতিশব্দ ভিনসেন্ট ভ্যান গঘ। ২৭ বছর বয়সে ছবি আঁকাকে পেশা হিসেবে নেওয়ার ভাবনা শুরু করেছিলেন তিনি। অন্য শিল্পীদের তুলনায় তাই কিছুটা বেশি বয়সেই ভ্যান গঘ শিল্পের জগতে পা রেখেছিলেন, এ কথা বলাই যায়। কিন্তু তাতে তাঁর সৃষ্টিশীলতায় কোনো বাধা সৃষ্টি হয়নি। দুই হাজারেরও বেশি ড্রইং, পেইন্টিং, জলরঙে আঁকা ছবি ও স্কেচ করেছেন তিনি। তাঁর ছবির নান্দনিকতা নিয়ে এখনো যেমন আলোচনা হয়, তেমনি ছবিগুলোর দাম নিয়েও চোখ কপালে ওঠে অনেকের। ভ্যান গঘের আঁকা অনেক ছবি রেকর্ড দামে বিক্রি হয়েছে এবং হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক ভ্যান গঘের জানা-অজানা কিছু বিষয়—

১. শিল্পী হওয়ার আগে কী ছিলেন গঘ?
একজন শিল্পী হয়ে ওঠার আগে প্রথমে আর্ট ডিলার হিসেবে পেশাজীবন শুরু করেছিলেন ভ্যান গঘ। ১৮৬৯ সালে ১৬ বছর বয়সে হেগের একটি শিল্পবিষয়ক প্রতিষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি। এরপর প্রতিষ্ঠানের প্রয়োজনেই ১৮৭৩ সালে তাঁকে লন্ডনে পাঠানো হয়েছিল। গঘের ভাই থিও একই প্রতিষ্ঠানের হয়ে কাজ করতেন। তবে কাজকর্মে খুব বেশি মনোযোগ ছিল না গঘের। ১৮৭৬ সালে তাঁকে বরখাস্ত করা হয়। এরপর কিছুদিন শিক্ষকতা এবং তারপর ধর্মপ্রচারক হতে চেয়েছিলেন ভ্যান গঘ। কিন্তু দুইয়ে দুইয়ে চার হয়নি কিছুতেই। শেষে সব ছেড়ে দিয়ে শিল্পের জগতেই মনোনিবেশ করেন তিনি।

২. গঘ কার কাছে ছবি আঁকা শিখেছিলেন?
ব্রাসেলস ও এন্টেয়ার্পের আর্ট একাডেমিতে কিছুকাল ছিলেন ভ্যান গঘ। কিন্তু সেখানকার শিক্ষকেরা তাঁর আঁকার ধরন পছন্দ করতেন না। আবার শিক্ষকদের শেখানোর ধরনেও আস্থা পাচ্ছিলেন না গঘ। ফ্রান্সে একজন শিল্পীর কাছে কিছুদিন স্কেচ করা শিখেছিলেন তিনি। তবে মূলত স্বশিক্ষিত হওয়ার দিকেই মন দিয়েছিলেন গঘ। নিজে নিজেই তিনি দক্ষতা অর্জন করেছিলেন। সেদিক থেকে তাঁকে স্বশিক্ষিত শিল্পী বলা যেতেই পারে।

আমন্ড ব্লুজম (১৮৯০)। ছবি: ভ্যান গঘ মিউজিয়াম, নেদারল্যান্ডস
আমন্ড ব্লুজম (১৮৯০)। ছবি: ভ্যান গঘ মিউজিয়াম, নেদারল্যান্ডস


৩. ছবি আঁকার এক দশক
শিল্পী হিসেবে গঘের যাত্রা দেরিতে শুরু হলেও, ছবির সংখ্যা কিন্তু কম ছিল না। ১৮৮০ থেকে ১৮৯০ সাল—এই ১০ বছরে দুই হাজারেরও বেশি ছবি এঁকেছিলেন ভ্যান গঘ। এগুলোর মধ্যে ছিল ড্রইং, পেইন্টিং, জলরঙে আঁকা ছবি এবং নানা ধরনের স্কেচ। শোনা যায়, মৃত্যুর আগে শেষ দুই মাসে তাঁর ছবি আঁকা আরও বেড়ে গিয়েছিল। ওই সময় নাকি দিনে একটি করে ছবি আঁকতেন ভ্যান গঘ!

১৯ বছর বয়সে ভিনসেন্ট ভ্যান গঘ। ছবি: সংগৃহীত
১৯ বছর বয়সে ভিনসেন্ট ভ্যান গঘ। ছবি: সংগৃহীত

৪. ছবিতে কোন নাম লিখতেন গঘ?
শিল্পী মাত্রই নিজের আঁকা ছবিতে নাম লেখা বা পরিচিতিমূলক স্বাক্ষর দেওয়ার রীতি আছে। আঁকা ছবিতে কখনোই পুরো নাম লিখতেন না ভিনসেন্ট ভ্যান গঘ। একটি ছবি আঁকার পর তাতে শুধু নিজের নামের প্রথম অংশটুকু অর্থাৎ ‘ভিনসেন্ট’ লিখতেন তিনি। অনেক বিশেষজ্ঞের দাবি, নামের ‘গঘ’ অংশটুকুর উচ্চারণ কঠিন বলেই শুধু নামের প্রথম অংশ বেছে নিয়েছিলেন এই কালজয়ী শিল্পী।

৫. গঘ কি আসলেই কান কেটেছিলেন?
কথিত আছে, ১৮৮৮ সালের ডিসেম্বরে নিজের কান নিজেই কেটে ফেলেছিলেন ভ্যান গঘ। এই প্রখ্যাত শিল্পীর বিষয়ে প্রচলিত গল্পের মধ্যে এটিই সবচেয়ে বহুল প্রচারিত। কিন্তু এই ঘটনা নিয়ে রয়েছে বিস্তর বিতর্ক। এর সঠিক বর্ণনা জানা সম্ভব হয়নি এখনো। কোনো গবেষণায় বলা হয়েছে, এক বন্ধুর সঙ্গে ঝগড়া করে নিজের কান কেটেছিলেন গঘ। কেউ আবার বলেন, ভাই থিও বিয়ে করছেন শুনে নাকি কান কেটেছিলেন গঘ! কারও কারও মতে, গঘ কান কেটে পাঠিয়েছিলেন কোনো এক যৌনকর্মীর কাছে! তবে কোনোটির বিষয়েই পুরোপুরি নিশ্চিত হওয়া যায়নি।

১৮৮৯ সালে ‘দ্য স্টারি নাইট’ নামের ছবিটি এঁকেছিলেন ভ্যান গঘ। অনেক চিত্র সমালোচকের মতে, ছবিটি গঘের আঁকা সবচেয়ে বিখ্যাত ছবি। ছবি: সংগৃহীত
১৮৮৯ সালে ‘দ্য স্টারি নাইট’ নামের ছবিটি এঁকেছিলেন ভ্যান গঘ। অনেক চিত্র সমালোচকের মতে, ছবিটি গঘের আঁকা সবচেয়ে বিখ্যাত ছবি। ছবি: সংগৃহীত


৬. আশ্রয়কেন্দ্রে আঁকা বিখ্যাত ছবি
ভ্যান গঘের আঁকা বিখ্যাত ছবিগুলোর একটি হলো ‘দ্য স্টারি নাইট’। অনেক চিত্র সমালোচকের মতে, ছবিটি গঘের আঁকা সবচেয়ে বিখ্যাত ছবি। ১৮৮৯ সালে ‘দ্য স্টারি নাইট’ এঁকেছিলেন তিনি। ওই বছরের জুলাইতে ভাই থিওকে লেখা চিঠিতেও এই ছবিটির বিষয়বস্তু সম্পর্কে জানিয়েছিলেন গঘ। যদিও চিঠির বর্ণনার সঙ্গে আঁকা ছবিটির পুরোপুরি মিল ছিল না। ছবিটি গঘ এঁকেছিলেন দক্ষিণ ফ্রান্সের একটি আশ্রয়কেন্দ্রে। ব্যক্তিগত জীবনে তখন টালমাটাল সময় পার করছিলেন তিনি। নিজেই গিয়ে ভর্তি হয়েছিলেন ওই আশ্রয়কেন্দ্রে। সেখানেই সৃষ্টি হয় ‘দ্য স্টারি নাইট’।

ভিনসেন্ট ভ্যান গঘের সমাধি ফলক। ফ্রান্সের প্যারিসের কাছের একটি ছোট্ট গ্রামে এর অবস্থান। ছবি: এএফপি
ভিনসেন্ট ভ্যান গঘের সমাধি ফলক। ফ্রান্সের প্যারিসের কাছের একটি ছোট্ট গ্রামে এর অবস্থান। ছবি: এএফপি

৭. খ্যাতি এল মরণের পর
বেঁচে থাকতে শিল্পী হিসেবে যোগ্য স্বীকৃতি পাননি ভ্যান গঘ। ১৮৯০ সালের ২৯ জুলাই মারা যান তিনি। আত্মহত্যার উদ্দেশ্যে গুলি চালিয়েছিলেন গঘ। তাতে তাঁর তাৎক্ষণিক মৃত্যু হয়নি, তবে শেষে সেই আঘাতেই জীবন থেকে ছুটি নেন তিনি। মৃত্যুর পর ভিনসেন্ট ভ্যান গঘ তারকাখ্যাতি পান। ওই সময় তাঁর আঁকা শিল্পকর্ম নিয়ে নিয়মিত প্রদর্শনী হতে থাকে। ইউরোপজুড়ে ছড়িয়ে পড়ে তাঁর খ্যাতি। এখন গঘের ছবি মানেই কাঁড়ি কাঁড়ি ডলার। নিলামে লাখ লাখ ডলারে বিকোয় তাঁর ছবি।

তথ্যসূত্র: ভ্যান গঘ মিউজিয়াম, নিউইয়র্ক টাইমস, আর্টসি ডট নেট, গার্ডিয়ান ও বিবিসি