উইলিয়াম ফকনার

উইলিয়াম ফকনার
উইলিয়াম ফকনার

(১৮৯৭—১৯৬২)

আজীবন নামের বানান ভুল
বিশ শতকের ইংরেজি সাহিত্যের অন্যতম প্রধান লেখক উইলিয়াম ফকনারের জন্ম হয় মার্কিন যুক্তরাষ্ট্রের মিসিসিপি অঙ্গরাজ্যে ১৮৯৭ সালে। যদিও তাঁর পিতা মারি ফকনার এবং পিতামহ জন ফকনার ইংরেজিতে তাঁদের নামের বানান লিখতেন ‘এফ এ এল কে এন ই আর’, উইলিয়াম নিজের নাম লিখতেন ‘এফ এ ইউ এল কে এন ই আর’ অর্থাৎ ইউ যোগ করে নিয়েছিলেন। এই যোগ করাটা ইচ্ছাকৃত ছিল না। জীবনে প্রথমবার টাইপ করার সময় তিনি নিজেই এই মস্ত ভুলটি করেন, যা কোনো দিন আর ঠিক করেননি। মজার ব্যাপার হলো, তাঁর প্রপিতামহ কর্নেল ফকনারও আগে নিজের নাম ‘ইউ’সহ লিখতেন, দেখতে খারাপ লাগায় একসময় ‘ইউ’কেটে বাদ দেন।

 পছন্দের উপহার কেবল একটি
ফকনার বড়দিনে পরিবারের সবার কাছ থেকে উপহার পেতে পছন্দ করতেন। তবে তিনি সারা জীবন একটা উপহারই গ্রহণ করতেন—বিভিন্ন আকারের পাইপ ক্লিনার। তাঁর ছেলে ম্যালকম জানান, ধবধবে সাদা পাইপ ক্লিনারের প্রতি অসম্ভব দুর্বলতা ছিল এই লেখকের। ফকনারের ক্রিসমাস ট্রির সারা গায়ে সাদাসহ নানান রঙের পাইপ ক্লিনার ঝুলত। অন্য কোনো উপহার পেলে অযত্ন–অবহেলায় ফেলে রাখতেন তিনি। এমনও হয়েছে, তিনি কোনো দিন খুলেও দেখেননি প্যাকেটে কী আছে।

 বই পড়ার কারণে বরখাস্ত
লেখক হিসেবে প্রতিষ্ঠালাভের আগে ফকনার কিছুদিন মিসিসিপি বিশ্ববিদ্যালয়ে পোস্টমাস্টার পদে চাকরি করেছেন। এই চাকরি করেই নিজের সব খরচ চালাতে হতো তাঁকে। কিন্তু একদিন হঠাৎ করেই তাঁর চাকরি চলে যায়। কারণ ছিল খুবই অদ্ভুত, কর্মস্থলে বসে অতিরিক্ত বই পড়া।

প্রেসিডেন্টের নিমন্ত্রণ অবহেলা
১৯৬২ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডি দেশের সব জীবিত নোবেল বিজয়ীকে হোয়াইট হাউসে নিমন্ত্রণ করেন। প্রায় সবাই সেই সম্মানজনক ভোজে অংশগ্রহণ করলেও ফকনার যাননি, যদিও মাত্র ৫০–৬০ মাইল দূরেই অবস্থান করছিলেন তিনি। কেন যাননি, জিজ্ঞেস করা হলে খুব খেয়ালি ভঙ্গিতে তিনি উত্তর দিয়েছিলেন, ‘কেবল একবেলা খাওয়ার জন্য ৬০ মাইল দূরে যাওয়াটা কি ঠিক?’

সূত্র: সিম্পলি চার্লি ও ইন্টারেস্টিং লিটারেচার ডট কম

গ্রন্থনা: আবদুল্লাহ আল মুক্তাদির