দেশে বিদেশে

ফ্রান্সের শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি। ছবি: সংগৃহীত
ফ্রান্সের শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি। ছবি: সংগৃহীত

১০০ বছরে শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি
শতবর্ষ পূর্তি উদ্‌যাপন করছে প্যারিসের বিশ্বখ্যাত বইয়ের দোকান ‘শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি’। আজ থেকে ১০০ বছর আগে ১৯১৯ সালের ১৯ নভেম্বর ফ্রান্সের প্যারিসে দোকানটি প্রতিষ্ঠা করেছিলেন সিলভিয়া বিচ নামের একজন মার্কিন ও তাঁর বন্ধু আদ্রিয়ানো মনিয়ের।

এটি শুধু একটি গতানুগতিক বইয়ের দোকানই নয়, এটিকে অনেকে বলেন স্বপ্নের জায়গা, অনেকের ভাষ্যে এটি জাদুর জগৎ। পর্যটকদের জন্যও এটি অন্যতম এক আকর্ষণীয় স্থান। ট্রিপ অ্যাডভাইজারে প্রায় চার হাজার প্রতিক্রিয়া লেখা হয়েছে এই শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি নিয়ে। বলে রাখা প্রয়োজন, শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানিতে এ পর্যন্ত পা পড়েছে অনেক বিখ্যাত সাহিত্যিকের। এ তালিকায় রয়েছেন জেমস জয়েস, আর্নেস্ট হেমিংওয়ে থেকে শুরু করে স্কট ফিটসজেরাল্ডসহ অনেকেই। এখানে শুটিং হয়েছে অনেক চলচ্চিত্র ও টেলিভিশন অনুষ্ঠানের।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দীর্ঘদিন বন্ধ ছিল শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানি। ১৯৫১ সালে এটি পুনরায় চালু করেন জর্জ হুইটম্যান। সেই থেকে চালু শেক্‌সপিয়ার অ্যান্ড কোম্পানিতে প্রতিদিন হাজারো বইপ্রেমী আসেন। আরও আসেন লেখক, প্রকাশক ও সম্পাদকেরা। সূত্র: গার্ডিয়ান

মিশেল ওবামা। ছবি: সংগৃহীত
মিশেল ওবামা। ছবি: সংগৃহীত

গ্র্যামি অ্যাওয়ার্ডের মনোনয়ন পেলেন মিশেল ওবামা
আত্মস্মৃতিমূলক অডিও গ্রন্থ বিকামিং-এর জন্য গ্র্যামি অ্যাওয়ার্ডের মনোনয়ন পেয়েছেন সাবেক মার্কিন ফার্স্ট লেডি মিশেল ওবামা। এমন খবর পেয়ে ভীষণ উচ্ছ্বসিত মিশেল। তিনি তাঁর টুইটারে লিখেছেন, ‘রোমাঞ্চকর! গ্র্যামি মনোনয়ন! গত বছরটা সত্যি খুব অর্থপূর্ণ কেটেছে।’

গ্র্যামি অ্যাওয়ার্ডের ‘বেস্ট স্পোকেন ওয়ার্ড অ্যালবাম’ বিভাগে মনোনয়ন পেয়েছে মিশেল ওবামার এ বই। এ বিভাগে সাধারণত কবিতা, অডিও বই ও গল্প বলা স্থান পায়। মিশেলের পাশাপাশি অন্য যাঁরা এ বিভাগে মনোনয়ন পেয়েছেন, তাঁরা হলেন পরিচালক জন ওয়াটার, মিখায়েল ডায়মন্ড ও অ্যাডাম হরভিটজ।

গত বছর এ বিভাগে পুরস্কার পেয়েছিলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জিমি কার্টার, ফেইথ: আ জার্নি ফর অল বইয়ের জন্য। সূত্র: ইনডিপেনডেন্ট

এডনা ও’ব্রিয়েন। ছবি: সংগৃহীত
এডনা ও’ব্রিয়েন। ছবি: সংগৃহীত

‘ডেভিড কোহেন পুরস্কার’ পেলেন এডনা ও’ব্রিয়েন
সাহিত্যে জীবনব্যাপী অসামান্য অবদান রাখায় ‘ডেভিড কোহেন পুরস্কার-২০১৯’ পেলেন ব্রিটিশ লেখক এডনা ও’ব্রিয়েন। অত্যন্ত মর্যাদাপূর্ণ এ পুরস্কারকে বলা হয় ব্রিটেন ও আয়ারল্যান্ডের নোবেল। এর আগে এই পুরস্কার পেয়েছেন হ্যারল্ড পিন্টার, ভি এস নাইপল ও ডরিস লেসিংয়ের মতো জগদ্বিখ্যাত সাহিত্যিকেরা। ডেভিড কোহেন পুরস্কারের অর্থমূল্য ৪০ হাজার পাউন্ড।

আসছে ডিসেম্বরেই ৮৯ বছর বয়সে পা রাখবেন এডনা। অশীতিপর এই লেখক জীবনের প্রথম উপন্যাস দিয়েই পাদপ্রদীপের আলোয় এসেছিলেন। ১৯৬০ সালে প্রকাশিত হয়েছিল তাঁর প্রথম উপন্যাস দ্য কান্ট্রি গার্ল। এডনার ২৪তম উপন্যাস গার্ল এ বছরের শুরুর দিকে জিতে নেয় ‘ফ্রান্সিস প্রিক্স ফেমিনা স্পেশাল’ পুরস্কার। শুধু তা–ই নয়, বিশ্বসাহিত্যে অবদান রাখার জন্য গত বছর পেয়েছেন ‘পেন-নভোকভ’ পুরস্কার।

১৯৯৩ সাল থেকে চালু হওয়া এ পুরস্কার প্রতি দুই বছর পর পর প্রদান করা হয়। ২০১৭ সালে এই পুরস্কার পেয়েছেন টম স্টুপার্ড।

সূত্র: দ্য আইরিশ টাইমস
গ্রন্থনা: মারুফ ইসলাম