৯ লেখকের মুহূর্তের চয়ন

>বইমেলায় বেরিয়েছে রাশি রাশি বই। এই সব বইয়ের মধ্য থেকে এ সময়ের ৯ জন লেখককে তাৎক্ষণিকভাবে বলা হয়েছিল একটি বই নিয়ে বলতে। তাঁরা একমুহূর্তে চয়ন করেছেন এবারের বইমেলায় তাঁদের কাছে গুরুত্বপূর্ণ মনে হওয়া একটি বই সম্পর্কে। গ্রন্থনা করেছেন হুমায়ূন শফিক

ফারুক মঈনউদ্দীন

কয়েকটি বইয়ের ব্যাপারে আমার এবার আগ্রহ আছে। এর মধ্যে বাংলাদেশের সমকালীন জাদুবাস্তব গল্প নামের একটা সংকলন সম্পাদনা করেছেন মোজাফ্ফর হোসেন। এই বইয়ের প্রতি আমি আগ্রহী। লাতিন আমেরিকার কালজয়ী কথাসাহিত্যিক গ্যাব্রিয়েল গারসিয়া মার্কেজ আমার প্রিয় লেখক। তাঁকে জাদুবাস্তবতার জনক বলা হয়। এ কারণে আমি দেখতে চাই, এই বইয়ে কোন ধরনের গল্প সংকলন করেছেন সম্পাদক এবং সেগুলো কতখানি জাদুবাস্তব গল্প।

বাংলাদেশের সমকালীন জাদুবাস্তব গল্প
সম্পাদক: মোজাফ্ফর হোসেন
প্রকাশক: বিদ্যাপ্রকাশ
দাম: ৪৫০ টাকা।

আফজাল হোসেন

সাগুফতা শারমীন তানিয়ার গল্পগ্রন্থ দ্বিতীয় ভ্রান্তিপাশ পড়তে চাই। কারণ, বিভিন্ন পত্রপত্রিকায় এ লেখকের যেসব গল্প প্রকাশিত হয়েছে, সেগুলো আমি পড়েছি এবং মুগ্ধ হয়েছি। আসলে তানিয়ার লেখায় বর্ণনা, স্মৃতিচারণ সবকিছু মিলিয়ে ভিন্নরকম একটা  ভাষা আছে, যা আমাকে খুবই আকর্ষণ করে। এ কারণেই এই বইটি পড়ে দেখব।

দ্বিতীয় ভ্রান্তিপাশ
সাগুফতা শারমীন তানিয়া
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ২৪০ টাকা। 

শাহাদুজ্জামান

প্রশান্ত ত্রিপুরার নতুন বইটা এবার আমার আগ্রহের কেন্দ্রে রয়েছে। এ দেশে যাঁরা উত্তর–উপনিবেশবাদ নিয়ে ভাবেন ও লেখেন, প্রশান্ত তাঁদের মধ্যে একজন। আসলে এই বইয়ে আমি দেখতে চাই, লেখক বাংলাদেশের প্রেক্ষাপটে ঔপনিবেশিকতাকে কীভাবে ব্যাখ্যা করেছেন। এ ছাড়া সুমন রহমানের নির্বাচিত কবিতা বইটিও আমি পড়ে দেখতে চাই।

ঔপনিবেশিকতার ছায়ায় বাংলাদেশ: এক নৃবিজ্ঞান শিক্ষার্থীর চোখে দেখা স্বদেশের ছবি
প্রশান্ত ত্রিপুরা
প্রকাশক: সংবেদ
দাম: ৪৫০ টাকা। 

আসিফ নজরুল

বইমেলা থেকে আমি অনেকগুলো বই কিনেছি। তার মধ্যে এখন পড়তে শুরু করেছি শেখ মুজিবুর রহমানের আমার দেখা নয়াচীন বইটি। পড়ছি আর মুগ্ধ হচ্ছি। কারণ, পুরো বইয়ে নিজের চীনদেশ দর্শন এত অন্তরঙ্গভাবে এবং গল্পের মতো করে বর্ণনা করেছেন বঙ্গবন্ধু, যে পঞ্চাশ দশকের চীনের ছবি আমার চোখের সামনে ভেসে উঠছে। আর এ বইয়ে বঙ্গবন্ধুর অসামান্য রসবোধের পরিচয়ও পাওয়া যায়, যা গ্রন্থটিকে আরও আকর্ষণীয় করে তুলেছে।

আমার দেখা নয়াচীন
শেখ মুজিবুর রহমান
প্রকাশক: বাংলা একাডেমি
দাম: ৪০০ টাকা। 

সিদ্ধার্থ হক

মাসুদ খানের কবিতা আমার খুব ভালো লাগে। বহুদিন ধরে তাঁর কবিতা পড়ছি। তিনি নিয়মিত ফেসবুকে নিজের যেসব কবিতা প্রকাশ করছেন, সেগুলো পড়ে তাঁর কবিতায় এক ধরনের বাঁকবদল লক্ষ করছি। তাই মাসুদ খানের উর্মিকুমার ঘাটে নামের কবিতার বইটি পড়ার আগ্রহ তৈরি হয়েছে আমার মধ্যে এবং বইটি আমি পড়ব।

উর্মিকুমার ঘাটে
মাসুদ খান
প্রকাশক: কবিতাভবন
দাম: ১৩৪ টাকা। 

উম্মে মুসলিমা

নারীদের লেখা আমি খুব আগ্রহ নিয়ে পড়ি। বইমেলায় বের হওয়া বইয়ের মধ্যে আফসানা বেগমের নতুন উপন্যাসটি পড়ার ব্যাপারে আমার আগ্রহ সৃষ্টি হয়েছে। দু–একজনের কাছে কোলাহল থামার পরে সম্পর্কে যা শুনেছি, তা হলো এক নারীর জীবনের লড়াই ও টানাপোড়েনের গল্পে সমৃদ্ধ হয়েছে এই উপন্যাস। বিশেষত নারী সারাজীবনে কত ধরনের অত্যাচারের শিকার হন বইটি তার নির্মম সাক্ষী। নারী নিপীড়নের একটি ঘটনা কেন্দ্র করে বয়ে চলা উপন্যাসে শেষ পর্বে পৌঁছে নাকি মন খারাপ হয়ে যায়। ফলে বইটি আমি পড়তে চাই।

কোলাহল থামার পরে
আফসানা বেগম
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ৩০০ টাকা। 

জি এইচ হাবিব

মার্কিন চিন্তাবিদ নোয়াম চমস্কির ‘গভর্নমেন্ট ইন দ্য ফিউচার’ শিরোনামের বক্তৃতার ভাষান্তর ভবিষ্যতের সরকার বইটি। মানুষ আসলেই স্বাধীনতা চায় কি না, স্বাধীনতার দায়দায়িত্ব নিতে চায় কি না, নাকি তারা দয়ালু একজন প্রভুর শাসন চায় রুশোর মতো? এসব প্রশ্ন তুলেছেন নোয়াম চমস্কি। এই বইয়ে সমাজ, রাষ্ট্র প্রভৃতি বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন আছে, যা একজন চিন্তাশীল মানুষের ভাবনাকে উসকে দিতে সক্ষম।

নোয়াম চমস্কি: ভবিষ্যতের সরকার
ভূমিকা, সম্পাদনা ও ভাষান্তর: সেলিম রেজা নিউটন
প্রকাশক: পেন্ডুলাম পাবলিশার্স
দাম: ৩২০ টাকা।

মাহা মির্জা

যে কারণে বইটির প্রতি আমার ভীষণ আগ্রহ তা হলো আমাদের এখানে উন্নয়নের নামে যা কিছু চাপিয়ে দেওয়া হচ্ছে, পৃথিবীর বিভিন্ন দেশে তার বিরুদ্ধে জনগণের দীর্ঘ লড়াইয়ের ইতিহাস আছে। এসব নিয়ে আলোচনা রয়েছে বইটিতে। মোট কথা, নিপীড়নের বৈশ্বিক প্রেক্ষাপট বুঝতে, এর বিপরীতে দাঁড়িয়ে দেশে দেশে মানুষের লড়াই বুঝতে এবং জনগণের অংশগ্রহণে গড়ে ওঠা বিকল্প ব্যবস্থাগুলো বুঝতে এই বইটি আমাদের জন্য খুবই দরকারি।

কর্তৃত্ববাদ, আধিপত্য ও মুক্তির দিশা: বৈশ্বিক প্রেক্ষাপট
গ্রন্থনা ও ভাষান্তর: কল্লোল মোস্তফা
প্রকাশক: সংহতি
দাম: ৩৬০ টাকা। 

 সাদাত হোসাইন

আনিসুল হকের এখানে থেমো না উপন্যাসটি আমার কাছে খুবই গুরুত্বপূর্ণ মনে হয়েছে। কারণ এখানে আছে বাংলাদেশের জন্মমুহূর্তের ইতিহাস। ইতিহাস–আশ্রয়ী উপন্যাস আমি পড়তে আগ্রহী। ১৯৬৯ থেকে ১৯৭১ সালের মার্চের বাংলাদেশকে এই উপন্যাসে দেখতে পাব। সময়টি আমার কাছে অতি গুরুত্বপূর্ণ। এ ছাড়া এই সিরিজের বাকি বইগুলোও আমি পড়ব।

এখানে থেমো না
আনিসুল হক
প্রকাশক: প্রথমা প্রকাশন
দাম: ৫৪০ টাকা।