করোনাকালে কী করছেন লেখকেরা

নেইল গেইম্যান
নেইল গেইম্যান

বিনা মূল্যে নেইলের বই

ব্রিটিশ লেখক নেইল গেইম্যান তাঁর কিছু জনপ্রিয় বই পাঠকদের জন্য বিনা মূল্যে পড়ার ব্যবস্থা করেছেন। এখন থেকে পাঠকেরা চাইলেই গেইম্যানের ওয়েবসাইটে গিয়ে বইগুলো পড়তে পারবেন। বড়দের বই এবং ছোটদের বই—এই দুই শ্রেণিতে ভাগ করে দুটি পৃথক ওয়েবসাইটে বইগুলো আপলোড করা হয়েছে।

নেইল গেইম্যান তাঁর ওয়েবসাইটে লিখেছেন, ‘আমি জানি, লকডাউনের এই সময়গুলো আপনাদের কাছে দুর্বিসহ হয়ে উঠেছে। আপনাদের জীবনে কিছুটা আনন্দ যোগ করতে আমি আমার বইগুলো বিনা মূল্যে পড়ার ব্যবস্থা করেছি। আপনারা আমার ওয়েবসাইটে (NeilGaiman.com) প্রবেশ করুন এবং পড়তে থাকুন হাউ টু টক টু গার্লস অ্যাট পার্টিস, দ্য রিটার্ন অব দ্য থিন হোয়াইট ডিউকসহ অন্যান্য বই। শুনতে পারবেন আমার অডিও সাক্ষাৎকার। এ ছাড়া আমার লেখা ছোটদের বই রয়েছে মাউস সার্কাস ডটকম (MouseCircus.com) নামের ওয়েবসাইটে।’

জে কে রাওলিং
জে কে রাওলিং

চিন্তাহীন জে কে রাওলিং

করোনাকালীন অবরুদ্ধ সময় বেশ চিন্তাহীন কাটাচ্ছেন বিশ্বের সবচেয়ে ধনী লেখক, ‘হ্যারি পটার’–খ্যাত জে কে রাওলিং। কারণ তাঁর জনপ্রিয় ‘হ্যারি পটার’ সিরিজ এখন শিক্ষকেরা ভার্চুয়াল ক্লাসরুম বা অনলাইনে পড়াতে পারবেন। ২০ মার্চ টুইটারে ‘#হ্যারিপটারঅ্যাটহোম’ লিখে রাওলিং জানিয়েছেন, কপিরাইট–সংক্রান্ত ঝামেলা থেকে মুক্তি পেয়েছি। অনলাইন প্ল্যাটফর্মে হ্যারি পটারের পিডিএফ, অডিও, ভিডিও আপলোডের অনুমতি মিলেছে। শিক্ষকেরা চাইলেই তাঁদের ভার্চুয়াল ক্লাসরুমে হ্যারি পটার আপলোড করতে পারবেন। স্কুল ছুটিকালীন এই সময়ে শিশুদের জন্য এটা খুবই জরুরি। তাঁদের অবরুদ্ধ জীবন আনন্দে কাটুক।’

তবে শিক্ষকেরা হ্যারি পটারের কোনো ভিডিও তাঁদের সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতে পারবেন না। তাঁদের শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃক অনুমোদিত নির্দিষ্ট অনলাইন প্ল্যাটফর্মেই তা শেয়ার করতে হবে। তারপর শিক্ষাপ্রতিষ্ঠান খুললেই ভিডিওগুলো ওই সব প্ল্যাটফর্ম থেকে মুছে ফেলতে হবে।

বব ডিলান
বব ডিলান

গান গাইলেন বব ডিলান

সাহিত্যে নোবেলজয়ী বিশ্বখ্যাত গীতিকার ও গায়ক বব ডিলান তাঁর ভক্তদের কথা চিন্তা করে নতুন একটি গান অবমুক্ত করেছেন। ভক্তদের উদ্দেশে গত ২৭ মার্চ টুইটারের একটি পোস্টে তিনি বলেছেন, ঘরের মধ্যে বন্দী থাকতে থাকতে নিশ্চয় হাঁপিয়ে উঠেছেন আপনারা। আপনাদের কথা ভেবেই নতুন একটি গান লিখলাম, সুর দিলাম ও গাইলাম। ঘরে বসে গান শুনুন। আপনাদের কাছে অনুরোধ, ঘর থেকে বের হবেন না। কয়েকটা দিন ধৈর্য ধরে নিজের বাড়িতেই থাকুন। নিরাপদে থাকুন। ঈশ্বর আপনাদের সহায় হোন।

দীর্ঘ আট বছর পর নতুন করে গান গাইলেন কিংবদন্তি এই শিল্পী। ‘মার্ডার মোস্ট ফাউল’ শিরোনামের এই গানের ব্যাপ্তি ১৭ মিনিট। গানটি শোনা যাচ্ছে বব ডিলানের অফিসিয়াল ওয়েবসাইট ও আমাজন মিউজিকে। (গানের লিংক: https://bobdylan.lnk.to/MurderMostFoulTA)। আটাত্তর বছর বয়সী ডিলান ২০১৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার অর্জন করেন।

গ্রন্থনা: মারুফ ইসলাম, সূত্র: সিএনএন, ফক্সনিউজ ও দ্য স্টার