লকডাউনে কী লিখছি?

>

লকডাউন কোনো কোনো দেশে শিথিল হচ্ছে। কোথাও কোথাও চলছে এখনো। এই বিরুদ্ধ সময়ে ঘরে বসে কী লিখছেন লেখকেরা? সময়ের তিন জনপ্রিয় লেখকের খবর জানাচ্ছেন মারুফ ইসলাম 

অ্যাবিগেইল কোল
অ্যাবিগেইল কোল

অ্যাবিগেইল কোল
ব্রিটিশ লেখক অ্যাবিগেইল কোল লকডাউনের মধ্যে তাঁর দ্বিতীয় উপন্যাসটি লিখে শেষ করেছেন। ২৮ বছর বয়সী এই লেখক বলেন, ‘গত ১০ এপ্রিল আমি দ্য প্রিভিলেজড হেয়ার লেখা শুরু করি এবং ২২ মে লেখা শেষ হয়ে যায়। এখন বইটির কাভার ডিজাইন করছি।’ দ্য প্রিভিলেজড হেয়ার তাঁর দ্বিতীয় উপন্যাস। এর আগে তিনি দ্য এক্সাইলড হেয়ার নামে একটি উপন্যাস লেখেন। অ্যাবিগেইল কোল জানান, প্রথম উপন্যাস লিখতে তাঁর সময় লেগেছিল মাত্র পাঁচ সপ্তাহ। তিনি পেশায় একজন শিক্ষা সহকারী। লকডাউনের সময় স্কুল বন্ধ থাকায় এই ছুটিকে কাজে লাগিয়ে উপন্যাস লিখেছেন।

পিট ব্রাউন
পিট ব্রাউন

পিট ব্রাউন
ব্রিটিশ লেখক পিট ব্রাউন লিখছেন ক্রাফট অ্যান আরগুমেন্ট নামের একটি বই। লেখা প্রায় শেষের পথে। আগামী ২৫ জুন এটি প্রকাশিত হবে। প্রকাশ করবে স্টর্ম ল্যানটার্ন বুকস নামের প্রকাশনা সংস্থা। এ ছাড়া বইটির ই-বুক একং কিন্ডল ভার্সনও পাওয়া যাবে বলে জানিয়েছেন পিট ব্রাউন। তিনি একজন ব্লগার ও সাংস্কৃতিক ভাষ্যকার হিসেবেও খ্যাতিমান।

টিফানি পার্ক
টিফানি পার্ক

টিফানি পার্ক
ইতালিতে বসবাসরত মার্কিন লেখক টিফানি পার্ক এই লকডাউনের সময়ে সেভিং কারাভ্যাগিও নামে একটি ঐতিহাসিক উপন্যাস লিখছেন। উপন্যাসটির প্রেক্ষাপট ১৫৯৯ সালের। এক প্রলংয়করী বন্যায় একটি এতিমখানা থেকে ভেসে যায় এক বালক। তাকে ঘিরেই কাহিনি—এমনটাই জানিয়েছেন এই লেখক। এর আগে ২০১৮ সালে শিশুতোষ বই মিডনাইট ইন দ্য পিৎজা লিখে ব্যাপক সুনাম অর্জন করেছেন এই লেখক। এটিই ‍ছিল টিফানির প্রথম বই। তিনি ২০১০ সাল থেকে প্রিন্স অব রোম রামে নিজস্ব ব্লগ লেখেন। এ ছাড়া রোম ম্যাগাজিন, সিডনি মর্নিং হেরাল্ডওয়াল স্ট্রিট জার্নাল-এ নিয়মিত নিবন্ধ লিখে থাকেন টিফানি পার্ক।

সূত্র: ওকিং নিউজ অ্যান্ড মেইল, পিট ব্রাউন ডটনেট, ক্রুক্স নাউ