default-image

প্রথম চাকরিতে যোগদানের কথা মনে আছে? প্রথম কয়েক দিনের আড়ষ্টতা কাটিয়ে সহকর্মীদের সঙ্গে সহজ হয়ে গেছেন। প্রথম চাকরি, তাই প্রচুর পরিশ্রম করছেন; ধ্যানজ্ঞান শুধুই অফিস। ফলও হাতেনাতে—দ্রুতই বেড়ে গেল বেতন। টের পাচ্ছেন প্রমোশনের হাতছানি। আর তখনই অবাক হয়ে লক্ষ করলেন, সহকর্মীরা কেমন যেন পাল্টে যাচ্ছে। তাদের ব্যবহারে রূঢ়তা, আড়ষ্টতা; মনোভাবে অসহযোগিতা। আপনার উন্নতি পুরোনো সহকর্মীদের মধ্যে যেন তৈরি করেছে সম্মিলিত হতাশা। আপনার অর্জন যেন তাদের নিজেদের বঞ্চনা। সবাই আপনাকে উপেক্ষা করতে লাগল। আপনি হয়ে পড়লেন একা। আশপাশে যারা থাকল, তাদেরও মনে হতে থাকে বন্ধুরূপী শত্রু। কী করবেন?

কর্মক্ষেত্রের এমন সব সমস্যা আর সমাধান নিয়েই ‘অফিস পলিটিকস’। লিখেছেন আবীর শওকত হায়াত। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা প্রথমা।

বইটি নিয়ে আবীর শওকত হায়াত বলেন, ‘সরকারি, বেসরকারি কিংবা স্বায়ত্তশাসিত—যে ধরনের প্রতিষ্ঠানেই কাজ করি, সর্বত্রই অফিস পলিটিকস আছে, কম আর বেশি, এই যা। চাকরি করতে গিয়ে ভালো মানুষদের নাজেহাল হতে দেখেছি অনেক। দশের চক্রে ভগবান কীভাবে ভূত হয়ে যায়, তা-ও দেখতে হয়েছে অনেকবার। এক ধরনের সামাজিক দায়বদ্ধতা থেকেই এগুলোর সমাধান সহজভাবে উপস্থাপন করার তাগিদ ছিল অনেক দিনের। বলতে পারেন ভুক্তভোগীর অভিজ্ঞতা থেকে বইটি লেখার সাহস পেয়েছি। আশা করছি বইটি অফিসের কর্মীদের মধ্যকার সম্পর্কগুলোর মাত্রাগত টানাপোড়েনে আলোকপাত করবে। এবং পাঠককে কর্মক্ষেত্রে সফল হওয়ার জন্য তৈরি করবে ।’

বিজ্ঞাপন
default-image

আবীর শওকত হায়াতের জন্ম ১৯৭৩ সালের ২ ফেব্রুয়ারি, টাঙ্গাইল শহরের প্যারাডাইস পাড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর। উভয় পরীক্ষাতেই প্রথম শ্রেণিতে দ্বিতীয়। সিইও এবং সিওও হিসেবে বেশ কয়েকটি কোম্পানি পরিচালনা করেছেন। ফ্যাসিলিটেটর হিসেবে এক দশক ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটে (আইবিএ) এমবিএ ও ডক্টরাল প্রোগ্রামে পড়াচ্ছেন। দেশের প্রথম সারির একজন ট্রেইনার হিসেবে লিডারশিপ ডেভেলপমেন্ট, বিজনেস স্ট্র্যাটেজি, সেলস এবং এইচআর বিষয়ে প্রফেশনালদের প্রশিক্ষণ দিচ্ছেন।

বর্তমানে এসব বিষয়ে সহজ ভাষায় লেখালেখি করছেন। ইতিমধ্যেই প্রথমা থেকে প্রকাশিত তাঁর ‘বস ম্যানেজমেন্ট’ বইটি পাঠক সমাদৃত হয়েছে।

অফিস পলিটিকস’-এর প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির গায়ের মূল্য ৩২০ টাকা। বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

মন্তব্য পড়ুন 0