default-image

এ বছর আবদুল করিম সাহিত্যবিশারদের জন্মের সার্ধশত জন্মবর্ষ। এ উপলক্ষে আবুল আহসান চৌধুরীর সম্পাদনায় অচিরেই বাংলা একাডেমি থেকে বের হচ্ছে আবদুল করিম সাহিত্যবিশারদ রচনাবলির চতুর্থ খণ্ড। সম্প্রতি তিনি বইটি সম্পাদনার কাজ শেষ করেছেন। এ কাজ ছাড়া আরও কয়েকটি বইয়ের কাজে এখন ব্যস্ত সময় পার করছেন এই গবেষক।

বাংলা একাডেমি থেকে আবুল আহসান চৌধুরী সম্পাদিত আবদুল করিম সাহিত্যবিশারদ রচনাবলির প্রথম খণ্ড বেরিয়েছিল বছর বিশেক আগে। এরপর একে একে প্রকাশিত হয়েছে তিনটি খণ্ড। আবুল আহসান চৌধুরী বলেন, ‘বেশ আগেই চতুর্থ খণ্ডের কাজ শুরু করেছিলাম। রচনাবলির এই খণ্ডে থাকবে সাহিত্যবিশারদের পুঁথি পরিচিতি। থাকবে তাঁর দুষ্প্রাপ্য বই প্রাচীন বাঙ্গালা পুঁথির বিবরণ।’ রচনাবলির চতুর্থ খণ্ড দুই-তিন মাসের মধ্যেই বের হবে বলে তিনি জানান।

বিজ্ঞাপন

এ ছাড়া ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মের ২০০ বছর উপলক্ষে এই মনিষীর বিচিত্র বিচিত্র অজানা প্রসঙ্গ নিয়ে আবুল আহসান চৌধুরীর আরেকটি বইও বের হবে এ বছর। করোনার কারণে প্রায় এক বছর তিনি ঘর থেকে খুব একটা বের হননি। আবুল আহসান চৌধুরী বলেন, ‘এই এক বছর মূলত বই পড়েই সময় কাটিয়েছি। পড়েছি আমার সংগ্রহে থাকা বহু পুরোনো বইপত্র। যেমন, রেলওয়েসম্পর্কিত পুরোনো লেখাপত্র পড়েছি। ভবিষ্যতে রেলওয়েসংক্রান্ত লেখাপত্র দিয়ে একটি বই করার পরিকল্পনা আছে।’

এবারের বইমেলায় আবুল আহসান চৌধুরীর সম্পাদনায় বেশ কয়েকটি বই বের হয়েছে। এর মধ্যে অন্যতম হলো জার্নিম্যান বুকস থেকে শতবর্ষের পদাতিক: কবি সুভাষ মুখোপাধ্যায়ের অপ্রকাশিত পত্রাবলি ও কবি প্রকাশনী থেকে বের হওয়া হরিদাসের গুপ্ত কথা: বাঙালি সমাজের চালচিত্র। এক-দুদিনের মধ্যেই আনিসুজ্জামান: কালের সমীক্ষা নামে আবুল আহসান চৌধুরীর আরেকটি বই বের হবে।

বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন