default-image

আনিসুজ্জামান

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা।

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১

দাম: ২০০ টাকা।

মানুষের মুখে মুখে বা কলমে কলমে অর্থে, ব্যঞ্জনায়, বানানে, প্রয়োগে যেসব শব্দ নিজেদের প্রকৃত জায়গা থেকে সরে এসেছে, ক্ষুদ্র এই অভিধানে সে রকম ৬২টি শব্দের বিচ্যুতি সহজ ভাষায় ধরিয়ে দিয়েছেন অধ্যাপক আনিসুজ্জামান। এ বই যেন জীবনের শেষ বেলায় এক প্রখর অধ্যাপকের মনের আনন্দে বাংলা ভাষার সমুদ্রে নির্ভার অবগাহন। আনিসুজ্জামানের নিজের পরিকল্পনায় সর্বশেষ বই এটি।

বিজ্ঞাপন
default-image

বুদ্ধিজীবী কারে কয়

গৌতম ভদ্র

প্রকাশক: ম্যাজিক লণ্ঠন, রাজশাহী

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১

দাম: ১০০ টাকা।

সাবলটার্ন স্টাডিজ-এর সম্পাদকমণ্ডলীর অন্যতম সদস্য অধ্যাপক গৌতম ভদ্রের এই বইয়ে মূলত স্থান পেয়েছে তাঁর একটি কথোপকথন ‘বুদ্ধিজীবী কারে কয়’ এবং একটি বক্তৃতা ‘আদিকল্পের রূপান্তর: নৃবিজ্ঞান ও ইতিহাসের শাস্ত্রীয় পরম্পরা’। এই দুটি রচনাতেও ভিন্ন ভিন্ন জগতে আলো ফেলেছেন লেখক। এ ছাড়া এতে আছে ‘কথা নিরন্তর’ নামে একটি সংযোজনী। রয়েছে গৌতম ভদ্রের ‘মেধাজীবী কিম্বা বুদ্ধিজীবী’ শিরোনামে আ-আল মামুনের ভূমিকা।

default-image

শহিদ সার্জেন্ট জহুরুল হক

মামুন সিদ্দিকী

প্রকাশক: বাংলা একাডেমি, ঢাকা

প্রকাশকাল: অক্টোবর ২০২০

দাম: ২০০ টাকা।

আগরতলা ষড়যন্ত্র মামলার আসামি হয়ে বঙ্গবন্ধুসহ অন্যদের সঙ্গে অভিযুক্ত হন সার্জেন্ট জহুরুল হক। ঢাকা সেনানিবাসে বন্দী ও বিচারাধীন অবস্থায় পাকিস্তানি সৈন্যদের হাতে নৃশংস হত্যার শিকার হন তিনি। এই বইয়ের বিভিন্ন অধ্যায়ে শহীদ সার্জেন্ট জহুরুল হকের বর্ণিল জীবন উঠে এসেছে। শুধু তা–ই নয়, আগরতলা মামলায় অভিযুক্ত হওয়া এবং বিচারপ্রক্রিয়ার বিবরণও আছে এখানে।

বিজ্ঞাপন
বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন