>অমর একুশে বইমেলায় অন্য বইয়ের পাশাপাশি বিজ্ঞানের ভালো কিছু বই এসেছে বিভিন্ন প্রকাশনা সংস্থা থেকে। তার মধ্যে থেকে বেশ কিছু বই নিয়ে পাঠকদের আগ্রহ লক্ষ করা যাচ্ছে। সেগুলো থেকে কয়েকটি নির্বাচিত বই—
default-image

ইলেকট্রনিকের পাঠশালা
খন্দকার সিদ্দিক-ই-রব্বানী
প্রকাশক: আলোঘর প্রকাশনী
প্রকাশক: প্রান্ত প্রকাশন
ইলেকট্রনিক যাঁদের পছন্দের বিষয় কিংবা ইলেকট্রনিকে যাঁরা হাতেখড়ি দিতে চান, তাঁদের জন্য লেখা হয়েছে এই বই। শৌখিন ইলেট্রনিকপ্রিয় পাঠক ও শিক্ষার্থীদের জন্য এত ভালো ইলেকট্রনিকের বই বাংলায় কমই আছে।

default-image

সবার জন্য আইনস্টাইন
প্রদীপ দেব
প্রকাশক: তাম্রলিপি
পৃষ্ঠা: ২৪০
দাম: ৪০০ টাকা
সর্বকালের অন্যতম সেরা বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। যেমন বর্ণাঢ্য ছিল তাঁর কর্মজীবন, তেমন বিচিত্র তাঁর ব্যক্তিজীবনও। মহাবিজ্ঞানীর ব্যক্তি ও কর্মজীবনের ফিরিস্তি লেখক তুলে এনেছেন এই বইয়ে গল্পের ঢংয়ে। উঠে এসেছে অনেক অজানা ইতিহাস, বিজ্ঞানের পেছনের গল্পও।

default-image

বিজ্ঞানীদের গোপন জীবন
আবদুল গাফফার
প্রকাশক: বাতিঘর
পৃষ্ঠা: ১৭৬
দাম: ৩৪৭ টাকা
ডাকসাইটে বিজ্ঞানীরাও প্রেমে যেমন পড়েছেন; অবাধ যৌনাচার ও পরকীয়ার কলঙ্কেও বিষিয়ে উঠেছে তাঁদের জীবন। বিজ্ঞানীদের গোপন জীবনের সুলুক-সন্ধান করতে গিয়ে বেরিয়ে এসেছে ইতিহাসের কানাগলিতে গুমরে মরা বিজ্ঞানীদের শঠতা, নীচতা, বিশ্বাসঘাতকতা ও জোচ্চুরির কাহিনি।

default-image

চা-কফি ও কোয়ান্টাম মেকানিক্স
নাইম হাসান ফারুকী
পৃষ্ঠা: ৩৩৬
দাম: ৪০০ টাকা
কোয়ান্টাম বলবিদ্যার ওপর ভর দিয়েই এগিয়ে চলেছে একবিংশ শতাব্দীর সভ্যতা। বিংশ শতাব্দীর শুরুতেই কোয়ান্টাম পদার্থবিদ্যা কীভাবে ভিত কাঁপিয়ে দিয়েছিল চিরায়ত পদার্থবিজ্ঞানের, সেসব ইতিহাস তুলে ধরেছেন লেখক বৈঠকি ঢঙে। সঙ্গে সহজ বৈজ্ঞানিক বিশ্লেষণ তো আছেই।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0